G20 Summit: জি ২০ সামিটে উঠবে আফগানিস্তান ইস্যু, ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী

Narendra Modi, বিবৃতিতে বিদেশ মন্ত্রক জানিয়েছে, গত অগাস্ট মাসে তালিবান (Taliban) অধিকৃত যুদ্ধবিদ্ধস্ত আফগানিস্তানে মানবতার প্রয়োজন ও আফগান জনগণের নূন্যতম চাহিদা সংক্রান্ত বিষয়ে ওই সম্মেলনের প্রধান আলোচ্য। এই সম্মেলনে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, মানবাধিকার, উদ্বাস্তু সমস্যার মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি আলোচনা হওয়ার কথা

G20 Summit: জি ২০ সামিটে উঠবে আফগানিস্তান ইস্যু, ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 7:41 PM

নয়া দিল্লি: আগামীকাল ১২ অক্টোবর জি ২০ সামিটে (G20 summit) ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। আফগানিস্তান (Afghanistan) ইস্যুতে হওয়া এই সম্মেলন আন্তর্জাতিকভাবে ভীষণ তাৎপর্যপূর্ণ। ইতালির ( Italy) প্রধানমন্ত্রীর আমন্ত্রণে এই সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এমনটাই জানিয়েছে বিদেশ মন্ত্রক।

এক বিবৃতিতে বিদেশ মন্ত্রক জানিয়েছে, গত অগাস্ট মাসে তালিবান (Taliban) অধিকৃত যুদ্ধবিদ্ধস্ত আফগানিস্তানে মানবতার প্রয়োজন ও আফগান জনগণের নূন্যতম চাহিদা সংক্রান্ত বিষয়ে ওই সম্মেলনের প্রধান আলোচ্য। এই সম্মেলনে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, মানবাধিকার, উদ্বাস্তু সমস্যার মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি আলোচনা হওয়ার কথা।

বিদেশ মন্ত্রক (Ministry of External Affairs) জানিয়েছে, এর আগে আফগানিস্তান ইস্যুতে সাংহাই কো অপারেশন অর্গানাইজেশন কালেকটিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন (Shanghai Cooperation Organisation- Collective Security Treaty Organization ) শীর্ষক সম্মেলনে অংশগ্রহণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিউ ইয়র্কে (New York) রাষ্ট্রপুঞ্জের (United Nation) সাধারণ পরিষদের সভায় আফগানিস্তান নিয়ে জি ২০ দেশ গুলির বিদেশ মন্ত্রীদের সম্মেলনের অংশ নিয়েছিলেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর (External Affairs Minister S Jaishankar )।

চলতি বছরের, ২০ সেপ্টেম্বর ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাগি, বিশ্বের ২০ টি বৃহৎ অর্থনীতির দেশের রাষ্ট্র প্রধানদের নিয়ে এই সম্মেলনের ঘোষণা করেছিলেন। আগামী ৩০ ও ৩১ অক্টোবর রোমে (Rome) অনুষ্ঠিত হতে চলা জি ২০ নেতাদের বৈঠকে কয়েক সপ্তাহ আগে এই সামিট অনুষ্ঠিত হবে।

বিবৃতিতে বিদেশ মন্ত্রক আরও জানিয়েছে, বিশ্বের প্রধান অর্থনীতির দেশ গুলিকে নিয়ে গঠিত জি ২০ ঐক্যমত্য তৈরির একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। রাষ্ট্রপুঞ্জ ও অন্যান্য সংগঠন গুলির মধ্যেই আফগানিস্তানে মানবতার লঙ্ঘনের বিরুদ্ধে পদক্ষেপ করার ক্ষেত্রে জি ২০ গুরুত্তপূর্ণ ভূমিকা পালন করবে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের (Reuters) একটি রিপোর্ট অনুযায়ী ইতালির প্রধানমন্ত্রী ড্রাগি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin ), চিনের রাষ্ট্রপতি শি জিনপিং (Xi Jinping) সহ বেশ কয়েকটি দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে যুদ্ধবিদ্ধস্ত আফগানিস্তানে মানবতা ফিরিয়ে আনার বিষয়ে কথা বলেছেন। ড্রাগি মনে করেন এই সংকটের পরিস্থিতিতে বিশ্বের শক্তিধর দেশগুলির আফগান জনগণের পাশের দাঁড়ানো উচিৎ।

আফগানিস্তানের মসনদের তালিবান বসার পর থেকে সেদেশের জনগন ও মহিলাদের নিরাপত্তা নিয়ে ক্রমেই আন্তর্জাতিক স্তরে উদ্বেগ বাড়ছে। বিভিন্ন ইউরোপীয় (European) দেশ গুলিও আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে নিজেদের উদ্বেগ প্রকাশ করেছিল।

সাংবাদিকদের ড্রাগি জানিয়েছেন ” জি ২০ সম্মেলনের আলোচনা করে আফগানিস্তানের জনগণের প্রাণ বাঁচানোর জন্য কী কী পদক্ষেপ গ্রহণ করা যায় সেটা আমরা খতিয়ে দেখবো।”

আরও পড়ুন North Korea: নাগরিক উন্নয়নে জোর, জনদরদী ভাবমূর্তি গড়ে তুলতে আগ্রহী কিম

আরও পড়ুন দেশ জুড়ে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’, অংশগ্রহন করল এনএসজি