North Korea: নাগরিক উন্নয়নে জোর, জনদরদী ভাবমূর্তি গড়ে তুলতে আগ্রহী কিম

North Korea, রবিবার নিজের বক্তব্যে কিম জন উন জানিয়েছেন, অর্থনৈতিক উন্নয়নের জন্য জানুয়ারি মাসের পার্টি কংগ্রেসে গৃহীত সকল সিদ্ধান্ত সফলভাবে বাস্তবায়িত করা জন্য তাঁর দল বদ্ধ পরিকর। সেই পরিকল্পনা অনুযায়ী আগামী পাঁচ বছর দেশের উন্নয়নের যাবতীয় কাজ চলবে

North Korea: নাগরিক উন্নয়নে জোর, জনদরদী ভাবমূর্তি গড়ে তুলতে আগ্রহী কিম
বর্তমান পরিস্থিতিতে নিজের প্রায় দশ বছরের শাসনকালে সব থেকে বেশি চ্যালেঞ্জের মুখে কিম জন উন ছবি ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 3:19 PM

সিওল: সোমবার, প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে হওয়া এক বৈঠকে ভয়াবহ অবস্থা কাটিয়ে ওঠার বার্তা দিয়েছন উত্তর কোরিয়ার (North Korea) নেতা কিম জন উন (Kim Jong Un), এমনটাই জানা গিয়েছে সে দেশের প্রশাসন সূত্রে। কিন্তু সেদেশে সরকারি নিয়ন্ত্রনাধীন সংবাদ মাধ্যমে শাসক দলের ৭৬ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে কিমের বক্তব্যের কথা তুলে ধরার সময় ওয়াশিংটনের (Washington) উদ্দেশে কোনও ইতিবাচক বার্তা প্রকাশিত হয়নি।

ওয়াশিংটন ও প্যাংগংয়ের মধ্য দীর্ঘ দুবছরেরও বেশি সময় ধরে পরমাণু সমঝোতা স্থগিত রয়েছে। এই আলোচনা ফলপ্রসূ না হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। আমেরিকার (America) দাবি, ঘন ঘন পারমাণবিক অস্ত্র পরীক্ষা নিরীক্ষা বন্ধ না করলে উত্তর কোরিয়ার সঙ্গে কোনও সমঝোতা সম্ভব নয়। অন্যদিকে কিম প্রশাসনের বক্তব্য কোরিয়ান যুদ্ধে (Korean War) আমেরিকা এক তরফাভাবে দক্ষিণ কোরিয়াকে সমর্থন করেছে, উত্তর কোরিয়ার প্রতি এই বৈমাতৃসুলভ আচরণ বন্ধ না হলে কোনও ইতিবাচক আলোচনা সম্ভব নয়।

চলতি সপ্তাহেই, দক্ষিণ কোরিয়ার (South Korea) সঙ্গে শান্তি স্থাপন নিয়ে আলোচনা চলাকালীন আশ্চর্যজনকভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে কিম প্রশাসন। বিশেষজ্ঞদের, মতে শান্তি আলোচনার সময়ে মিসাইল পরীক্ষা আসলে দক্ষিণ কোরিয়ার মাধ্যমে আমেরিকাকে চাপে রাখা। এই চাপ তৈরি করতে পারলেই নিজের চাহিদা গুলি মেটানো সম্ভব বলেই মনে করছে কিম সরকার।

প্যাংগংয়ের সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (Korean Central News Agency) জানিয়েছে, রবিবার নিজের বক্তব্যে কিম জন উন জানিয়েছেন, অর্থনৈতিক উন্নয়নের জন্য জানুয়ারি মাসের পার্টি কংগ্রেসে গৃহীত সকল সিদ্ধান্ত সফলভাবে বাস্তবায়িত করা জন্য তাঁর দল বদ্ধ পরিকর। সেই পরিকল্পনা অনুযায়ী আগামী পাঁচ বছর দেশের উন্নয়নের যাবতীয় কাজ চলবে।

কিমকে উদ্ধৃত করে সরকারি সংবাদ মাধ্যম জানিয়েছে, তিনি জানিয়েছেন দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে আগামী পাঁচ বছর কাজ করবে কিমের দল। এবং এরসঙ্গে সাধারণ কোরিয়ান নাগরিকদের খাদ্য, বস্ত্র ও বাসস্থানের জোগান দেওয়াই সরকারের প্রধান লক্ষ্য। দেশে চলা বর্তমান কঠিন পরিস্থিতিকে বিশ্লেষণ করেছেন কিম। এই ভয়াবহ অবস্থা থেকে দেশকে উদ্ধার করাই যে তাঁর একমাত্র লক্ষ্য সেকথা গোপন করেননি তিনি।

বিশেষজ্ঞদের মতে, বর্তমান পরিস্থিতিতে নিজের প্রায় দশ বছরের শাসনকালে সব থেকে বেশি চ্যালেঞ্জের মুখে কিম জন উন। ২০১৮ ও ২০১৯ সালে তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) থেকে উত্তর কোরিয়ার জন্য সহায়তা জোগাড়ে ব্যর্থ হন তিনি। তারপর এই করোন পরিস্থিতির মোকাবিলা করতে ও অকারণ অস্ত্র পরীক্ষা করতে গিয়ে প্রচুর অর্থ ব্যয় হয়ে গিয়েছে।

এই কঠিন পরিস্থিতি কিভাবে সামল দেবেন সেটাই এখন দেখার মত বিষয়। আগামী দিনে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়া কূটনৈতিক সম্পর্ক কোন দিকে যায় সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Yemen Car Bomb Blast: ইয়েমেনে গাড়ি বোমা বিস্ফোরণ, অল্পের জন্য রক্ষা পেলেন গভর্নর, কৃষিমন্ত্রী