Petrol Price: পেট্রোলের দাম আসলে ৪০ টাকা! মূল্যবৃদ্ধি নিয়ে নয়া ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

Rameswar Teli: বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার টাকা এই পেট্রোলের ট্যাক্স থেকেই সংগ্রহ করা হচ্ছে বলে দাবি করেছেন রামেশ্বর তেলি।

Petrol Price: পেট্রোলের দাম আসলে ৪০ টাকা! মূল্যবৃদ্ধি নিয়ে নয়া ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী
ক্রমশ বেড়ে চলেছে জ্বালানির দাম। (প্রতীকী চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 7:54 PM

নয়া দিল্লি: দেশ জুড়ে ক্রমশ বেড়ে চলেছে পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম। আগেই সেঞ্চুরি পার করে ফেলেছিল পেট্রোলের দাম, পরে ১০০ টাকা ছাড়িয়েছে ডিজেলের। জ্বালানীর মূল্যবৃদ্ধি (Oil Price) নিয়ে বারবার ক্ষোভ উগরে দিচ্ছেন বিরোধীরা। এরই মধ্যে কেন্দ্রীয় মন্ত্রী ব্যাখ্যা করলেন, কী কারণে এত মহার্ঘ পেট্রোল-ডিজেল। কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকের প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি (Rameswar Teli) জানালেন, আসলে বিনামূল্যে ভ্যাকসিন দিতে গিয়েই এভাবে বাড়াতে হয়েছে দাম। গুয়াহাটিতে গিয়ে এমনটাই বললেন তিনি। মন্ত্রী আরও বলেন, এক বোতল হিমালয়ান ওয়াটারের বোতলের দামও পেট্রোলের দামের তুলনায় বেশি।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, পেট্রোল খুব দামি নয়। কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার এই দামে ওপর বেশ কিছু কর চাপায়। প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি আরও বলেন, আপনারা তো বিনামূল্যে করোনার ভ্যাকসিন নিচ্ছেন। ভ্যাকসিনের দাম তো আপনারা দেন না, তাহলে করোনা ভ্যাকসিনের জন্য খরচ হওয়া এই বিশাল টাকা জন্যে বিপুল টাকা আসছে কোথা থেকে। এই করের টাকা থেকেই টিকা বিতরণের টাকা সংগ্রহ করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

তাঁর কথায়, আমাদের সরকার ১৩০ কোটি মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার টার্গেট নিয়েছে। প্রত্যেকটি ভ্যাকসিনের দাম ১২০০ টাকা করে। সাধারণ মানুষ দুটি করে ভ্যাকসিন নিচ্ছে। মন্ত্রীর প্রশ্ন, তাহলে কত টাকা খরচ হচ্ছে মন্ত্রীর?

হিসেব কষে তিনি বলেন, এক লিটার পেট্রোলের দাম আসলে পড়ে ৪০ টাকা। কেন্দ্র এবং রাজ্য এর উপর কর বসায় থাকে। অসমে পেট্রোলের দাম সম্পর্কে তিনি বলেন, ৪০ টাকার ওপর কেন্দ্র ৩০ টাকা ও রাজ্য ২৮ টাকা ট্যাক্স বসিয়েছে। পাশাপাশি তিনি জানান, বিশ্বের বাজারে তেলের দাম বাড়লে এমনিতেই পেট্রোল ও ডিজেলের দাম বাড়ে। তাঁর দাবি, এক লিটার হিমালয়ান ওয়াটারও এক লিটার পেট্রোলের থেকে দামি।

আরও পড়ুন: COVID Control Room: পুজোর সময় করোনা-জটিলতা বাড়লে কী করবেন রোগীরা? কন্ট্রোল রুম চালু স্বাস্থ্য ভবনে

মূল্যবৃদ্ধির এই ইস্যুতে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরা। এই তেলের মূল্যবৃদ্ধি নিয়ে কথা বলতে গিয়ে কিছুদ্ন আগেই বেফাঁস মন্তব্য করে বসেন এক বিজেপি নেতা। তেলের দাম বাড়ছে কেন, এই প্রশ্নের ব্যাখ্যা দিতে গিয়ে তিনি টেনে আনলেন তালিবানকে। দায় ঠেললেন তালিবানের দিকে। কর্নাটকের বিজেপি নেতা অরবিন্দ বালাডের দাবি তালিবানের জন্যই নাকি বাড়ছে জ্বালানি তেলের দাম। আফগানিস্তান তালিবান নতুন করে ফেরাই নাকি মূল্যবৃদ্ধির কারণ।

আরও পড়ুন: Weather Update: মন ভরে ঠাকুর দেখুন ষষ্ঠী-সপ্তমীতে! অষ্টমীতে বৃষ্টি নামতে পারে কলকাতায়