COVID Control Room: পুজোর সময় করোনা-জটিলতা বাড়লে কী করবেন রোগীরা? কন্ট্রোল রুম চালু স্বাস্থ্য ভবনে

West Bengal Health Department: শুধু করোনা রোগীরাই নন, অন্যান্য রোগীদেরও জরুরিকালীন পরিস্থিতিতে পরিষেবা দেওয়া হবে এই কন্ট্রোল রুম থেকে।

COVID Control Room: পুজোর সময় করোনা-জটিলতা বাড়লে কী করবেন রোগীরা? কন্ট্রোল রুম চালু স্বাস্থ্য ভবনে
করোনা রোগীদের জন্য কন্ট্রোল রুম চালু করল স্বাস্থ্য ভবন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 6:39 PM

কলকাতা: পুজো মণ্ডপে নো এন্ট্রি। কিন্তু তাতে কী! রাস্তায় কাতারে কাতারে মানুষে ভিড়। করোনা বিধিতেও শহরে মিশ্র ছবি। অনেকে মাস্ক পরছেন। আবার পুজো কমিটি ও পুলিশ প্রশাসনের কড়াকড়ি থাকা সত্ত্বেও একটি বড় অংশের মানুষকে মাস্ক ছাড়াই দেখা যাচ্ছে। আর এরই মধ্যে ভয় বাড়ছে করোনা নিয়ে। পরিস্থিতির উপর কড়া নজর রাখছে রাজ্য স্বাস্থ্য দফতর। ইতিমধ্যেই করোনা সংক্রান্ত সহায়তার জন্য একটি কন্ট্রোল রুম খুলে ফেলেছে স্বাস্থ্য ভবন। দুর্গাপুজোর সময় করোনায় আক্রান্ত কোনও রোগীর শারীরিক অবস্থার অবনতি হতে দেখা গেলে এই কন্ট্রোল রুমে যোগাযোগ করে প্রয়োজনীয় সাহায্য পাওয়া যাবে।

যদি কোনও করোনা আক্রান্ত ব্যক্তির কোনওরকম সাহায্য দরকার পড়ে, তাহলে এই কন্ট্রোল রুমে একটি ফোন করলেই চিকিৎসা সংক্রান্ত সাহায্য পাওয়া যাবে। কন্ট্রোল রুমের ফোন নম্বরটি হল ০৩৩ ২৩৩৩ ০১৯৭/০৫৯। প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত খোলা থাকবে এই কন্ট্রোল রুম। শুধু করোনা রোগীরাই নন, অন্যান্য রোগীদেরও জরুরিকালীন পরিস্থিতিতে পরিষেবা দেওয়া হবে এই কন্ট্রোল রুম থেকে। একইসঙ্গে যদি কেউ মনে করেন, তিনি সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এসেছেন, তাঁকেও প্রয়োজনীয় সাহায্য করা হবে স্বাস্থ্য ভবনের এই কন্ট্রোল রুম থেকে।

১১ অক্টোবর রাজ্যের স্বাস্থ্য দফতর থেকে প্রকাশিত করোনা বুলেটিন অনুযায়ী, গতকাল সকাল ৯ টা থেকে আজ সকাল ৯ টার মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৬০৬ জন। মৃত্যু হয়েছে নয় জনের। এই নিয়ে রাজ্যে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৫ লাখ ৭৬ হাজার ৯৪৩। করোনায় মোট প্রাণ হারিয়েছেন ১৮ হাজার ৯১৪ জন। পাশাপাশি সুস্থও হয়ে উঠছেন অনেকে। শেষ ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৫৯৭ জন। এই নিয়ে মোট ১৫ লাখ ৫০ হাজার ৩৮০ জন করোনা মুক্ত হয়েছেন। রাজ্যে বর্তমানে সুস্থতার হার ৯৮.৩২ শতাংশ।

দুর্গাপুজো… আর কলকাতার রাস্তায় মানুষের ঢল নামবে না? এমনটাও আবার হয় নাকি। তিলোত্তমার রাজপথ থেকে অলি গলি, সব জায়গাতেই ভিড় চোখে পড়ার মতো। আর সেই সঙ্গে ভয় বাড়ছে করোনার । মাস্ক পরা নিয়ে কড়াকড়ি রয়েছে বটে, কিন্তু অনেকক্ষেত্রেই সেই সব নিয়মবিধি শিকেয় উঠেছে। পুজোর আনন্দের মাঝে চুপি চুপি তৃতীয় ঢেউ ঢুকে পড়বে না তো! সংক্রমণ আবার মাথা চাড়া দিয়ে উঠবে না তো! একটা চাপা আশঙ্কা কিন্তু থেকেই যাচ্ছে চিকিৎসক মহলে।

আরও পড়ুন : Durga Puja 2021: দমদম পার্কের পুজো নিয়ে নতুন করে জটিলতা, লেকটাউন থানায় জমা পড়ল মাস পিটিশন

আরও পড়ুন : Durga Puja 2021: ‘পশ্চিমবাংলায় তো একজনই পুজো উদ্বোধন করেন’, ঠাকুর দেখতে বেরিয়ে বললেন দিলীপ