Weather Update: মন ভরে ঠাকুর দেখুন ষষ্ঠী-সপ্তমীতে! অষ্টমীতে বৃষ্টি নামতে পারে কলকাতায়

Durga Puja Weather: বিগত কিছুদিনে যা বৃষ্টি হয়েছে, তার ফল মানুষতে ভোগ করতে হচ্ছে আজও। পুজোতেও রয়েছে বৃষ্টির আশঙ্কা।

Weather Update: মন ভরে ঠাকুর দেখুন ষষ্ঠী-সপ্তমীতে! অষ্টমীতে বৃষ্টি নামতে পারে কলকাতায়
মুদিয়ালি ক্লাবের দুর্গা পুজো (নিজস্ব চিত্র )
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 5:24 PM

কলকাতা: বৃষ্টির নাম শুনলেই এখন ভয় পাচ্ছেন রাজ্যের বিস্তীর্ণ অংশের মানুষ। এখনও পশ্চম বঙ্গের একটা বড় অংশ জলমগ্ন। বন্যা (Flood) বিপর্যস্ত মানুষের এখন একটাই প্রার্থনা, পুজো ক’টা দিন যেন একটু স্বস্তি মেলে। নিম্নচাপের (Depression) ভ্রূকুটি নতুন করে উদ্বেগ বাড়ালেও স্বস্তি মিলেছে বর্ষা বিদায়ের খবরে। আজও একাধিক জায়গা থেকে বিদায় নিচ্ছে বর্ষা (Monsoon)।

আজ সোমবার মৌসুমী বায়ু পশ্চিমবঙ্গের কিছু জায়গা থেকে বিদায় নিচ্ছে। শিলিগুড়ি ,মালদা, শ্রীনিকেতন, মেদিনীপুর, পুরুলিয়া ও বাঁকুড়ার কিছু অংশ থেকে বিদায় নিচ্ছে মৌসুমী বায়ু। আগামী দু’দিনের মধ্যে আরও একাধিক জায়গা থেকে বর্ষা বিদায় নেবে। আগামী ১৩ তারিখ অর্থাৎ অষ্টমীর দিন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরও সংলগ্ন আন্দামান সাগরের ওপরে একটি নিম্নচাপ তৈরি হবে, যেটা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী ১৫ তারিখ ওড়িশা ও অন্ধ্র উপকূলে প্রবেশ করবে সেই নিম্নচাপ।

দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গ দুই জায়গাতেই আজ ও কাল মোটামুটি শুষ্ক আবহাওয়া থাকবে। ষষ্ঠী ও সপ্তমীতে বৃষ্টির খুব একটা সম্ভাবনা নেই। ১৩ তারিখ দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতার দু-এক জায়গায় খুব হালকা বৃষ্টিপাত হবে, বাকি জায়গার শুষ্ক আবহাওয়াই থাকবে।

আগামী ২৪ তারিখ দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতায় বৃষ্টির পরিমান একটু বাড়বে। ১৫ তারিখ দক্ষিণবঙ্গে সমস্ত জেলায় বৃষ্টিপাত হবে। উপকূলের জেলায় বৃষ্টি একটু বেশি হবে। উত্তরবঙ্গে ১১, ১২, ১৩ ও ১৪ তারিখে শুষ্ক আবহাওয়া থাকবে। তবে ১৫ তারিখ অর্থাৎ দশমীর দিন উত্তরবঙ্গের মালদা জেলায় হালকা বৃষ্টি হবে। এই নিম্নচাপের হাত ধরে উত্তর-পশ্চিমের বাতাসের প্রভাব দক্ষিণবঙ্গে পড়বে, ফলে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হচ্ছে, যার জেরে ভারী বৃষ্টিপাত, এমনকি ঘূর্ণিঝড়ের মুখেও পড়তে পারে উপকূলবর্তী এলাকাগুলি। আবহাওয়া দফতরের প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছিল, আগামী ১০ অক্টোবরের মধ্যে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। নিম্নচাপটি তৈরি হওয়ার পর তা ধীরে ধীরে উত্তর পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ ওড়িশা ও অন্ধ্র প্রদেশের উত্তর ভাগে পৌঁছবে আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে। এই ঘূর্ণাবর্তের জেরে আগামী ৩৬ ঘণ্টার মধ্যেই আন্দামান ও পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত শুরু হবে। আগামী ৫ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। তবে ৪-৫দিনেই এই ঘূর্ণাবত দক্ষিণ ওড়িশা ও অন্ধ্র প্রদেশের উত্তর ভাগের উপকূলে সরে আসবে।

আরও পড়ুন : COVID 19: দেশের মাত্র ৬ শতাংশ মানুষই সাক্ষী শারীরিক দূরত্ববিধির, ‘প্যান্ডেল হপিং’ করুন সাবধানে…