একদিনেই আক্রান্ত ২৪ হাজার, স্কুলকেও কোভিড হাসপাতালে রূপান্তরের ঘোষণা কেজরীবালের

গতকালের বৈঠকে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল জানিয়েছিলেন, রাজ্যে করোনা রোগীর চিকিৎসায় অক্সিজেন ও রেমেডেসিভির ওষুধের ঘাটতি দেখা দিয়েছে।

একদিনেই আক্রান্ত ২৪ হাজার, স্কুলকেও কোভিড হাসপাতালে রূপান্তরের ঘোষণা কেজরীবালের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 18, 2021 | 2:34 PM

নয়া দিল্লি: বাকি রাজ্যকে টেক্কা দিয়ে ক্রমশ সংক্রমণের শীর্ষ তালিকায় জায়গা করে নিচ্ছে রাজধানী। পরিস্থিতি নিয়ন্ত্রণে লকডাউন জারি না করলেও নৈশ কার্ফু, সপ্তাহ শেষে সম্পূর্ণ কার্ফুর মতো নানা কড়া পদক্ষেপ ইতিমধ্যেই নিয়েছে কেজরীবালের সরকার। তবুও সংক্রমণ বাড়ায় এ দিন ফের বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। এই ক্যাবিনেট বৈঠকে দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন ছাড়াও বাকি মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে তিনি জানান, কমনওয়েলথ গেমস ভিলেজ ও দিল্লির কিছু স্কুলকে করোনা রোগীদের চিকিৎসার জন্য ব্যবহার করা হবে। আগামী কয়েকদিনের মধ্যেই আরও ছয় হাজার বেডের ব্যবস্থাও করা হবে। এ দিনের সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “দিল্লিতে পজেটিভিটি হার ২৪ ঘণ্টাতেই ২৪ থেকে ৩০ শতাংশে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে রাজ্যে মাত্র ১০০টি আইসিইউ বেড খালি রয়েছে। এই বিষয়ে আমি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের সঙ্গেও কথা বলেছি। আমাদের আরও অক্সিজেন ও বেডের প্রয়োজনের কথা জানিয়েছি।”

তিনি আরও বলেন, “দিল্লিতে বর্তমানে কেন্দ্রের হাতে মোট ১০ হাজার বেড রয়েছে। এরমধ্যে মাত্র ১৮০০ বেড করোনা রোগীদের জন্য সংরক্ষিত। কমপক্ষে ৭ হাজার বেডকে যেন করোনা রোগীর জন্য বরাদ্দ করা হয়, তার আবেদন জানিয়েছি আমরা।”

দিল্লিতে করোনা সংক্রমণ বাড়ার পরই একাধিকবার বৈঠকে বসেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। কখনও হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকদের সঙ্গে, কখনও আবার নেতা-মন্ত্রীদের সঙ্গে বৈঠক করে তিনি রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। চলতি সপ্তাহেই তিনি স্বাস্থ্য আধিকারিক ও মন্ত্রীাদের সঙ্গে বৈঠক করে সপ্তাহ শেষে কার্ফু জারি করেন।

গতকালের বৈঠকে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল জানিয়েছিলেন, রাজ্যে করোনা রোগীর চিকিৎসায় অক্সিজেন ও রেমেডেসিভির ওষুধের ঘাটতি দেখা দিয়েছে। রাজ্যের হাসপাতালগুলিতে শয্যা সঙ্কট মেটাতে আগামী দু-তিনদিনের মধ্যেই আরও ছয় হাজার বেডের ব্যবস্থা করা হবে বলে জানান। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনকেও ৫০ শতাংশ বেড করোনা রোগীর চিকিৎসায় সংরক্ষণের অনুরোধ জানিয়েছিলেন তিনি।

সাংবাদিক বৈঠকে দিল্লির করোনা পরিস্থিতিকে “অত্যন্ত গুরুতর ও চিন্তার বিষয়” বলে অ্যাখ্যা দিয়েছিলেন। সংক্রমণ বৃদ্ধি নিয়ে কেজরীবাল বলেন, “দ্রুত আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সেই কারণেই পর্যাপ্ত পরিকাঠামো থাকা সত্ত্বেও বেডের ঘাটতি তৈরি হচ্ছে। যে হারে সংক্রমণ বাড়ছে, তাতে কবে যে সংক্রমণের শীর্ষে পৌঁছবে, তা কেউ জানে না।”

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্ত হয়েছেন ২৪ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ১৬৭ জনের। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৮ লাখ ২৭ হাজার ৯৯৮-এ পৌঁছেছে।

আরও পড়ুন: টিকাকরণের শীর্ষে চিন-আমেরিকা, পিছিয়ে পড়েছে ‘ফার্ম অব দ্য ওয়ার্ল্ড’ ভারত