Aam Admi Party: ‘মুখ্যমন্ত্রীকে বেছে নিন’, মোদীর রাজ্য জয়ে নতুন কৌশল কেজরীবালের

Know About Gujarat: গুজরাট বিধানসভা নির্বাচনের দিকে এবার রাজনৈতিক পর্যবেক্ষকদের বিশেষ নজর রয়েছে। গুজরাটে শাসক বিজেপি ও বিরোধী কংগ্রেসের পাশাপাশি নতুন শক্তি হিসেবে আপের উত্থান দু'পক্ষকেই চাপে রেখেছে।

Aam Admi Party: 'মুখ্যমন্ত্রীকে বেছে নিন', মোদীর রাজ্য জয়ে নতুন কৌশল কেজরীবালের
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 1:03 PM

গান্ধীনগর: চলতি বছরের শেষ দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) রাজ্য গুজরাটে বিধানসভা নির্বাচন। দিল্লির পর পঞ্জাবে বড় জয় পেয়েছে অরবিন্দ কেজরীবালের (Arvind Kejriwal) আম আদমি পার্টি। গুজরাটকে পাখির চোখ করে এবার নতুন প্রচারাভিযান শুরু করলেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীবাল। আম আদমি প্রধান এই মুহূর্তে আসন্ন বিধানসভা নির্বাচন উপলক্ষে গুজরাটে দলের হয়ে প্রচার করছেন। সেই প্রচারাভিযানের নাম দেওয়া হয়েছে ‘মুখ্যমন্ত্রীকে বেছে নিন’। এই প্রচারে মাধ্যমে গুজরাটের সাধারণ মানুষের নিজেদের পছন্দের নেতাকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিতে পারবেন বলেই দাবি আম আদমি পার্টির।

দলের এই নতুন প্রচার নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, “আমরা চাই গুজরাটের মানুষ আমাদের বলে দিক যে কে আগামী মুখ্যমন্ত্রী হবেন। মানুষের মতামত নিতে আমার একাধিক ইমেল আইডি তৈরি করেছি। নভেম্বর ৩ তারিখ বিকেল ৫ টা অবধি আপনারা মতামত জানাতে পারবেন। ৪ নভেম্বর আমরা ফলাফল ঘোষণা করল।”

শনিবার অরবিন্দ কেজরীবালের সঙ্গে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান এবং গুজরাটের আপ প্রধান গোপাল ইটালিয়াও ছিলেন। এদিন গুজরাটের শাসকদল বিজেপিকে তীব্র ভাষায় আক্রমণ করেন কেজরীবাল। কেজরির দাবি, ২০ বছরেরও বেশি সময় ধরে গুজরাট শাসন করার পরও বিজেপির কাছে উন্নয়নের কোনও মডেল নেই। তিনি বলেন, “বিজেপি গুজরাটকে শুধু মূল্যবৃদ্ধি এবং বেকারত্ব দিয়েছে। গোটা দেশে এই বিষয়গুলিতে গুজরাটের স্থান প্রথম দিকে। গুজরাটের মানুষকে এবার বদল আনতে হবে। সেই কারণে আম আদমি পার্টি দিল্লি ও পঞ্জাবে যে কাজ করেছে, আমরা তা মানুষের সামনে তুল ধরছি।”

গুজরাট বিধানসভা নির্বাচনের দিকে এবার রাজনৈতিক পর্যবেক্ষকদের বিশেষ নজর রয়েছে। গুজরাটে শাসক বিজেপি ও বিরোধী কংগ্রেসের পাশাপাশি নতুন শক্তি হিসেবে আপের উত্থান দু’পক্ষকেই চাপে রেখেছে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে আম আদমি পার্টি এবার গুজরাটে বিজেপি ও কংগ্রেসকে কড়া টক্কর দেবে। এমনকী কংগ্রেসকে সরিয়ে প্রধান বিরোধী দল হিসেবে আপের উঠে আসার সম্ভাবনাও দেখছেন অনেকে। হিমাচল প্রদেশের নির্বাচনের দিনক্ষণ ইতিমধ্যেই ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, শীঘ্রই গুজরাটের নির্বাচনও ঘোষণা হতে পারে। নির্বাচনে আপ কোনও দাগ কাটতে পারে কি না, সেটাই এখন দেখার।