Delhi: ভোটের আগেই জুড়ে যাচ্ছে তিনটি পুরসভা, ফের একটিই মিউনিসিপ্যাল কর্পোরেশন পাচ্ছে দিল্লি

Delhi's Municipal Corporation: ২২ মে থেকে কার্যকর হচ্ছে দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন (সংশোধনী) আইন, ২০২২। তিনটি কর্পোরেশন একীভূত হয়ে ফের গঠিত হচ্ছে একটি পুর সংস্থা।

Delhi: ভোটের আগেই জুড়ে যাচ্ছে তিনটি পুরসভা, ফের একটিই মিউনিসিপ্যাল কর্পোরেশন পাচ্ছে দিল্লি
২০১২ সালে তিনটি পৃথক সংস্থায় ভেঙে দেওয়া হয়েছিল দিল্লি পুর কর্পোরেশন-কে
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 3:11 PM

নয়া দিল্লি: ফের এক হয়ে যাচ্ছে দিল্লির তিনটি পুর সংস্থা। আগামী ২২ মে থেকেই কার্যকর হচ্ছে দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন (সংশোধনী) আইন, ২০২২ (Delhi Municipal Corporation (Amendment) Act, 2022)। এই সংশোধনী অনুযায়ীই, ফের একটি পৌর কর্পোরেশনে একীভূত হচ্ছে দিল্লির তিন নাগরিক সংস্থা। বুধবার, এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। জানা গিয়েছে, জাতীয় রাজধানীর নাগরিক পরিষেবার কাজ আরও উন্নত করতে এবং পুরসভার খরচ কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১২ সালে, দিল্লির তৎকালীন কংগ্রেস সরকার দিল্লি পুর কর্পোরেশনকে, তিনটি পৃথক পুর সংস্থায় ভেঙে দিয়েছিল।

সেই সময় থেকে এতদিন পর্যন্ত দিল্লির নাগরিক পরিষেবা পরিচালনা করত উত্তর দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন, দক্ষিণ দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং পূর্ব দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন। প্রথম দুই সংস্থার হাতে রয়েছে ১০৪টি করে ওয়ার্ড, আর পূর্ব দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনে রয়েছে ৬৪ টি ওয়ার্ড। ২২ মে থেকে তিনটি পুরসভা একীভূত হয়ে পরিচিত হবে দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন নামে। সংশোধনী আইন অনুযায়ী, এই নয়া পুর সংস্থার নির্বাচন না হওয়া পর্যন্ত, পুরসভার কাজ পরিচালনা করবেন কেন্দ্রীয় সরকার নিযুক্ত এক বিশেষ আধিকারিক।

প্রসঙ্গত, বুধবারই শেষ হয়েছে দক্ষিণ দিল্লি পুর কর্পোরেশনের মেয়াদ। বাকি দুই পুর সংস্থার মেয়াদ শেষ হচ্ছে যথাক্রমে ১৯ মে এবং ২২ মে। গত ৮ মে-ই নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করার কথা ছিল দিল্লি নির্বাচন কমিশনের। তবে কেন্দ্রীয় সরকার তার আগেই কমিশনকে তিন পুর বোর্ড একীভূত করার বিষয়ে জানিয়েছিল। তাই, নির্বাচনের সূচি ঘোষণা স্থগিত রাখা হয়েছে। ২২ তারিখ নয়া পুরসভা কাজ শুরু করার পরই এই দিন ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

চলতি বছরের ৩০ মার্চ লোকসভায় পাশ হয়েছিল দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন (সংশোধনী) বিল, ২০২২। ৫ এপ্রিল রাজ্যসভাও সায় দিয়েছিল বিলটিতে। ১৮ এপ্রিল এই সংশোধনী বিলে সম্মতি দিয়ে বিলটিকে আইনে পরিণত করেছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। এই আইন অনুসারে, দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনগুলির একীভূত হলে, পুর সংস্থা সুসংহতভাবে এবং কৌশলগত পরিকল্পনা করে কাজ করতে পারবে। এর ফলে সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত হবে।

এর আগে, দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল দাবি করেছিলেন, আসন্ন দিল্লি পুর নির্বাচনে জয়ী হওয়ার লক্ষ্যেই কেন্দ্রের বিজেপি সরকার, পুর সংস্থাগুলিকে একীভূত করছে। কেজরিওয়াল বলেছিলেন, ‘যদি আপনাদের (বিজেপি) সাহস থাকে, সময়মতো পুর নির্বাচন করে জিতে দেখান। যদি আমরা হেরে যাই, রাজনীতি ছেড়ে দেব’। তবে, সংসদে বিলটি পেশ করার সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, পুর নির্বাচনে হেরে যাওয়ার কোনও ভয় নেই বিজেপির। আসন পুনর্বিন্যাসের পরই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রস্তুত গেরুয়া শিবির। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘২০১৪ সাল থেকে আমরা অনেক নির্বাচনে লড়াই করেছি। আমরা হারতে ভয় পাই না এবং জিতলে অহংকারী হই না’।