Bihar Government: মন্ত্রীদের মানতেই হবে এই ‘৬ নির্দেশ’, সোশ্যাল মিডিয়ায় তালিকা প্রকাশ করে কড়া বার্তা তেজস্বীর

ভাবমূর্তি রক্ষার্থে এখন থেকে রাশ ধরতে চাইছেন নব নিযুক্ত বিহারের উপমুখ্যমন্ত্রী।

Bihar Government: মন্ত্রীদের মানতেই হবে এই '৬ নির্দেশ', সোশ্যাল মিডিয়ায় তালিকা প্রকাশ করে কড়া বার্তা তেজস্বীর
তেজস্বী যাদব। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 6:47 PM

পটনা: নব নিযুক্ত বিহারের উপমুখ্যমন্ত্রী তথা আরজেডি নেতা তেজস্বী যাদব দলীয় সতীর্থ তথা মন্ত্রীদের জন্য এক ঝাঁক নতুন নির্দেশিকা জারি করেছেন। বিহারের নতুন সরকারে তেজস্বীর দল আরজেডির ১৬ জন মন্ত্রী রয়েছেন। নব নিযুক্ত মন্ত্রীদের বিশ্বাসযোগ্যতা ও স্বচ্ছতার ওপরই বেশি জোর দিতে চাইছেন তেজস্বী। শনিবার বিকেলের নিজেরে সোশ্যাল মিডিয়া প্রোফাইলে বেশ কিছু গুরুত্বপূর্ণ ছ’দফা নির্দেশিকা প্রকাশ করেছেন লালু প্রসাদ যাদবের কনিষ্ঠ পুত্র। রাজনৈতিক বিশেষজ্ঞদর মতে শুরু থেকেই কঠোর হাতে রাশ ধরতে চাইছেন তেজস্বী। লালু-পুত্রের নির্দেশিকা গুলি এক নজরে দেখে নেওয়া যাক…

  1. আরজেডি থেকে যাদের মন্ত্রী করা হয়েছে তাঁরা সংশ্লিষ্ট দফতরে নিজেদের ব্যবহারের জন্য কোনও নতুন গাড়ি কিনতে পারবেন না।
  2. ৩২ বছর বয়সী বিহারের উপমুখ্যমন্ত্রী নতুন মন্ত্রীদের কাছে আবেদন করেছেন দলীয় কর্মী-সমর্থক, শুভানুধ্যায়ীদের যেন কোনওভাবে তাঁদের পা হাত দিয়ে প্রণাম করতে না দেওয়া হয়।
  3. মন্ত্রীদের তেজস্বী পুত্রের নির্দেশ, এখন থেকে উপহার হিসেবে ফুল অথবা ফুলের তোড়ার পরিবর্তে বই ও পেনের দেওয়া নিয়ম চালু করতে হবে।
  4. গরিব ও অসহায় মানুষদের সঙ্গে কথা বলার সময় জাতি, ধর্ম ও বর্ণের উর্দ্ধে উঠে এবং নিরপেক্ষভাবে মন্ত্রীদের আসল সমস্যাকে বেশি গুরুত্ব দিতে হবে এবং তা সমাধানের চেষ্টা করতে হবে।
  5. মন্ত্রীদের সৎভাবে ও স্বচ্ছতার সঙ্গে দফতরের কাজ সময়মতো করতে হবে, কোনও গাফিলতি করা যাবে না।
  6. লালু-পুত্রের নির্দেশ মন্ত্রীর যেসব সামজিক কাজ করবেন, তা সোশ্যাল মিডিয়া তুলে ধরতে হবে যাতে জনগণের কাছে ইতিবাচক বার্তা যায়।

রাজনৈতির বিশেজ্ঞদের মতে, এই নির্দেশিকাগুলির মাধ্যমে প্রথম থেকেই নিজেদের ভাবমূর্তি মেরামত করতে চাইছেন তেজস্বী। উল্লেখ্য, বিহারে সম্প্রতি রাজনৈতিক পালাবদল হয়েছে। বিজেপি-নীতীশ জোটে বিগত কয়েকমাস ধরেই নানা সমস্যা দেখা দিয়েছিল। ঘনিষ্ঠ মহলে নীতীশ কুমার জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ষড়যন্ত্রে বিহারেও মহারাষ্ট্র মডেল বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। তড়িঘড়ি বিজেপির সঙ্গে জোট ছেড়ে বেরিয়ে এসে আরজেডি, কংগ্রেস ও অন্যান্য দলগুলির সমর্থন নিয়ে সরকার তৈরি করেন নীতীশ।