প্রাক্তন মুখ্যমন্ত্রী পাকিস্তানের স্লিপার সেল! বিস্ফোরক দাবি বিজেপির

Digvijay Singh : মোদী সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য দিগ্বিজয় সিংকে দায়িত্ব কংগ্রেস। তারপরই এই আক্রমণ বিজেপির।

প্রাক্তন মুখ্যমন্ত্রী পাকিস্তানের স্লিপার সেল! বিস্ফোরক দাবি বিজেপির
বিশ্বাস সারঙ্গ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 12:19 PM

নয়াদিল্লি : মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিং নাকি পাকিস্তানের স্লিপার সেল। বর্ষীয়ান কংগ্রেস নেতার প্রসঙ্গে শুক্রবার এমনই মন্তব্য করলেন মধ্যপ্রদেশের মন্ত্রী তথা বিজেপি নেতা বিশ্বাস সারঙ্গ।

কেন্দ্রে মোদী সরকারের বিরুদ্ধে প্রতিবাদ যাতে জারি থাকে, তা নিশ্চিত করার জন্য সম্প্রতি কংগ্রেসের তরফে একটি বিশেষ দল গঠন করা হয়েছে। সেই দলের নেতৃত্ব রয়েছেন কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং। কংগ্রেস নেতার এই নতুন দায়িত্বকে কটাক্ষ করার সুযোগ ছাড়েনি বিজেপি শিবির। বিশ্বাস সারঙ্গের মতে, “মোদী সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য দিগ্বিজয় সিংকে দায়িত্ব দেওয়ার বিষয়টি বেশ গুরুত্ব দিয়ে দেখা প্রয়োজন। কারণ তিনি নিজেই পাকিস্তানে স্লিপার সেল।”

উল্লেখ্য মোদী সরকারকে কোনঠাসা করার চেষ্টায় ২ সেপ্টেম্বর একটি প্রতিনিধি দল গঠন করেছে কংগ্রস নেতৃত্ব। সেই দলের নেতৃত্বে রয়েছেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। আগামী দিনগুলিকে কেন্দ্রের বিরোধিতার রূপরেখা কীরকম হবে, তারই নীল নকশা তৈরি করার ‘গুরু’ দায়িত্ব পড়েছে তাঁর উপর। আর এর পর থেকেই কংগ্রেসের উদ্দেশে একের পর এক বাক্যবাণ উড়ে এসেছে বিজেপি শিবির থেকে।

সম্প্রতি একের পর এক দৃঢ় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তার মধ্যে অন্যতম রয়েছে ‘ন্যাশনাল মনেটাইজ়েশন পাইপলাইন’। সড়ক, রেল, বিদ্যুৎ থেকে শুরু করে একাধিক ক্ষেত্রকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। মোট ৬ লাখ কোটি টাকার সম্পত্তি অন্তর্ভুক্ত করা হয়েছে এই মনেটাইজ়েশন পাইপলাইন প্রকল্পে। এতে সম্পত্তির মালিকানা সরকারের হাতেই থাকবে, কিন্তু বেসরকারি সংস্থা এই ক্ষেত্রগুলিতে বিনিয়োগ করতে পারবে। এক্ষেত্রে মালিকানাও সরকারের হাতে থাকবে আর সেই সঙ্গে আর্থিক শ্রীবৃদ্ধিও হবে বলে অনুমান করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা।

কিন্তু বিরোধী শিবির কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা শুরু করে দিয়েছে। আর এই ধরনের সিদ্ধান্তগুলির বিরোধিতা করতেই কংগ্রেস একটি প্রতিনিধি দলই তৈরি করে নিয়েছে দিগ্বিজয় সিংয়ের নেতৃত্বে।

কংগ্রেসের এই প্রতিনিধি দল যে মোদী সরকারের সামনে ধোপে টিকবে না, সেই কথাই যেন শুক্রবার বুঝিয়ে দিলেন মধ্যপ্রদেশের মন্ত্রী। নরেন্দ্র মোদী যেভাবে বিকেন্দ্রকরণের দিকে জোর দিচ্ছেন, তাতে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর প্রবল সম্ভাবনা রয়েছে বলে অনুমান করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা। এই পরিস্থিতিতে শুধুমাত্র কেন্দ্রের বিরোধিতা করার জন্য কংগ্রেসের তৈরি করা এই প্রতিনিধি দল আদৌ কোনও প্রভাব ফেলতে পারবে কিনা সেই প্রশ্নটা কিন্তু থেকেই যাচ্ছে।

এদিকে গতকালই প্রায় ৬০০ কোটি টাকার রাষ্ট্রায়ত্ত জমি নিলামে তুলতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। ৬০০ কোটির রাষ্ট্রায়ত্ত জমি বেসরকারি সংস্থাকে বিক্রি করা হবে বলে খবর সূত্র। সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘বিজনেস স্ট্যান্ডার্ড’-এর একটি প্রতিবেদন অনুযায়ী, ‘ন্যাশনাল মনিটাইজেশন পাইপলাইন’ প্রকল্পের মাধ্যমেই এই নিলাম করা হবে। আরও পড়ুন : বিজেপি কর্মীরা একসঙ্গে থুতু ফেললেই ধুয়ে-মুছে সাফ হয়ে যাবে কংগ্রেস!