পদ্ম-প্রাপ্তির জল্পনা বাড়িয়ে শাহ-নাড্ডা সাক্ষাতে দীনেশ! দিল্লির বিমানে দিব্যেন্দুও

দীনেশ আজ বিজেপি শীর্ষ নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। এই নিয়ে বিজেপির তরফে কোনও প্রতিক্রিয়া না পাওয়া গেলেও কৈলাস বিজয়বর্গীয় ও অর্জুন সিং ইতিমধ্যেই দীনেশকে স্বাগত জানিয়েছেন দলে।

পদ্ম-প্রাপ্তির জল্পনা বাড়িয়ে শাহ-নাড্ডা সাক্ষাতে দীনেশ! দিল্লির বিমানে দিব্যেন্দুও
ছবি- ফেসবুক
Follow Us:
| Updated on: Feb 12, 2021 | 6:05 PM

নয়া দিল্লি: রাজ্যসভায় বক্তব্য রাখতে উঠে নাটকীয়ভাবে সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন তৃণমূলের দীনেশ ত্রিবেদী (Dinesh Trivedi)। চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু তাঁর ইস্তফা গ্রহণও করে নিয়েছেন। তার পর থেকেই প্রাক্তন রেলমন্ত্রীর বিজেপিতে (BJP) যোগ দেওয়া নিয়ে জল্পনা শুরু হয়েছে। বারাকপুরের প্রাক্তন সাংসদ এই নিয়ে নিজে কোনও মন্তব্য করেননি। তবে সূত্রের খবর, তিনি আজ বিজেপি শীর্ষ নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। সাক্ষাতের বিষয়ে বিজেপির তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে কৈলাস বিজয়বর্গীয় ও অর্জুন সিং ইতিমধ্যেই দীনেশকে স্বাগত জানিয়েছেন বিজেপিতে।

সাংসদ পদ থেকে ইস্তফা দেওয়ার পর সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনিও তৃণমূলের ‘কর্পোরেট কালচার’-এর দিকেই আঙুল তুলেছেন। প্রশান্ত কিশোর ও তাঁর সংস্থার নাম না নিয়ে তিনি বলেন, “যারা রাজনীতির অ আ ক খ বোঝে না তাঁরা দল চালাচ্ছে। কোথাও গিয়ে মুখ খুলতে হয়। আমিও আত্মার ডাকে সাড়া দিয়েছি।”

“দলে থেকে কোনও কাজ করতে পারছি না। দম বন্ধ হয়ে আসছে।” সাংসদ পদ থেকে ইস্তফা দেওয়ার আগে রাজ্যসভায় এই কথাগুলিই বলতে শোনা গিয়েছিল দীনেশ ত্রিবেদীকে। সাম্প্রতিক সময়ে বঙ্গ রাজনীতিতে দলবদলের প্রেক্ষাপটে এই কথাগুলিই ঘুরিয়ে-ফিরিয়ে বলতে শোনা গিয়েছে তৃণমূল-ত্যাগী অধিকাংশ নেতাদের। ফলে দীনেশও দিনের শেষে একই পথের পথিক হবেন কিনা, তা নিয়ে জল্পনা উঠেছে তুঙ্গে। কেননা, দলের সঙ্গে আলোচনা না করেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গিয়েছে। সেরা সাংসদের পুরস্কার পাওয়া এই নেতার ভোটের মুখে ইস্তফা অনেকটা যেন ‘বিনা মেঘে বজ্রপাতের মতো’ পড়েছে রাজ্যের শাসক শিবিরে।

সূত্রের খবর, এ দিনই বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তিনি সাক্ষাৎ করতে পারেন। রাজ্যসভার সাংসদ পদ থেকে দীনেশ ইস্তফা দেওয়ার পর দিল্লিতে তাঁর লোধী এস্টেটের বাড়ির সামনে ভিড় জমায় সংবাদ মাধ্যম। কিন্তু, সেই বাড়ির নেম প্লেটেও দীনেশের নাম দেখা যায়নি।

আরও পড়ুন: ‘দম বন্ধ হয়ে আসছে’, নাটকীয়ভাবে সাংসদ পদ ছাড়লেন দীনেশ ত্রিবেদী

দীনেশ ত্রিবেদীকে বিজেপিতে স্বাগত জানিয়ে বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় বলেছেন, “যারা সততার সঙ্গে কাজ করতে চান তাদের জন্য তৃণমূলে থাকা অসম্ভব। উনি বিজেপিতে যোগ দিতে চাইলে আমরা তাঁকে স্বাগত জানাই। উনি তো একবছর আগেই আমায় বলেছিলেন খুব খারাপ পরিস্থিতি। এত দিন সময় লাগিয়ে দিলেন কেন কে জানে।” গত লোকসভা ভোটে তাঁকে পরাস্ত করা বারাকপুরের সাংসদ অর্জুন সিংও বিজেপিতে স্বাগত জানিয়েছেন দীনেশ ত্রিবেদীকে। তাৎপর্যপূর্ণভাবে, গতকালই প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রশংসা করে একটি টুইট করেছিলেন। যদিও দীনেশ ত্রিবেদী কখনই তথাকথিত ‘বেসুরোদের’ তালিকায় ছিলেন না। ফলে তাঁর ইস্তফা রাজনৈতিক মহলে কিছুটা অপ্রত্যাশিত বলা চলে।

দলত্যাগের জল্পনা বাড়িয়ে শুক্রবারই দিল্লি যাচ্ছেন তমলুকের তৃণমূল সাংসদ দিব্যেন্দু অধিকারীও। ইতিমধ্যেই তিনি দিল্লির বিমানে চেপে বসেছেন। তাঁর বিজেপিতে যোগ দেওয়া নিয়ে জল্পনা অবশ্য অনেকদিন ধরেই। হলদিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারি সভাতেও তিনি হাজির ছিলেন। শুভেন্দুর পরিবারের এই সদস্য আজ সন্ধ্যায় দিল্লি পৌঁছে যাবেন বলে খবর। অতিসম্প্রতি তিনি লোকসভা অধ্যক্ষের কাছে দেখা করার সময় চেয়েছিলেন। তিনিও লোকসভা সাংসদের পদ থেকে ইস্তফা দিতে পারেন বলে জল্পনা অনেকদিন ধরেই চলছে। গত মঙ্গলবারই তাঁর দিল্লি যাওয়ার কথা ছিল।

আরও পড়ুন: Bengal Strike: ‘দাদা আজ আমার পরীক্ষা, অবরোধ তুলে নিন’, বলেই হাউ হাউ করে কেঁদে ফেললেন পরীক্ষার্থী