Covaxin for Children: এবার শিশুরাও পাবে করোনা টিকা, জরুরিভিত্তিক ছাড়পত্র পেল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন

covid vaccine for kids, covaxin:এবার ছোটদের ভ্যাক্সিনেও মিললো ছাড়পত্র। ২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়ার জন্য কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোল

Covaxin for Children: এবার শিশুরাও পাবে করোনা টিকা, জরুরিভিত্তিক ছাড়পত্র পেল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন
শিশুদের জন্য কোভ্যাক্সিনের টিকাও পেয়েছে অনুমোদন। প্রতীকী চিত্র।

নয়া দিল্লি: প্রতীক্ষার অবসান। দেবী দুর্গার (Durga Puja)  আগমণের সঙ্গেই দেশের জন্য সুখবর। এবার ছোটদের ভ্য়াক্সিনেও (Covid Vaccine for children) মিললো ছাড়পত্র। ২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়ার জন্য কোভ্যাক্সিনকে (Covaxin) ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোল। দীর্ঘদিন ধরেই ছোটদের ভ্যাকসিনের জন্য অপেক্ষায় ছিল আসমুদ্রহিমাচল।

এই ঘটনা রীতিমতো দেশের জন্য স্বস্তির খবর। ড্রাগ কন্ট্রোল অব ইন্ডিয়া (Drug Control of India) সূত্রের খবর, ২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়ার জন্য় এই টিকাকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়েছে। বেশ কিছুদিন আগেই ছোটদের দেওয়ার জন্য  জ়াইকোভ ডি (ZyCov- D) ও কোভ্যাক্সিনকে ড্রাগ কন্ট্রোলের চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। বেশ কিছুদিন থেকই জ়াইকোভ ডি ভ্যাক্সিনকে অনুমোদন দেওয়া হবে এমন খবর সামনে এসেছিল। কিন্তু আখেরে বাজিমাৎ করে নিল দেশীয় প্রযুক্তিতে তৈরি হওয়া ভারত বায়োটেকের কোভ্যাক্সিন।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে খুব তাড়াতাড়ি কোভ্যাক্সিনের ছাড়পত্র মেলার খবর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

গত সপ্তাহে সূত্র মারফত জানা গিয়েছিল, টিকা নির্মাতা সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech) ১৮ বছরের কম বয়সীদের করোনা টিকার দ্বিতীয় ও তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করেছে এবং জরুরি ভিত্তিতে টিকা ব্যবহারের ছাড়পত্র পাওয়ার জন্য, সেই সংক্রান্ত রিপোর্ট সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাজেশনের (Central Drug Standard Control Organization) কাছে জমা দেওয়া হয়েছে।

সম্প্রতি এইমসের চিকিৎসক সঞ্জয় রাই সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছিলেন, শেষ ট্রায়ালে দেখা গিয়েছে প্রাপ্ত বয়স্কদের জন্য নির্ধারিত কোভ্যাক্সিনের মতোই ছোটদের কোভ্যাক্সিনও শিশুদের জন্য নিরাপদ।

চিকিৎসকদের মতে কোভ্যাক্সিনকে ভারতের ড্রাগ কন্ট্রোলের অনুমোদন নিঃসন্দহে দেশের জন্য খুশির খবর। তবে চিকিৎসক মহলের একাংশের মতে এই টিকার ক্ষেত্রেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের প্রয়োজনীয়তা রয়েছে।

ভারতে টিকাকরণ শুরুর পর থেকেই প্রাপ্ত বয়স্কদের মূলত কোভিশিল্ড (Covishield) ও কোভ্যাক্সিন দেওয়া হচ্ছে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) এখনও অবধি জরুরি ভিত্তিতে আন্তর্জাতিক স্তরে ব্যবহারের জন্য কোভ্যাক্সিনকে অনুমোদন দেয়নি। তবে মনে করা হচ্ছে চলতি মাসেই সেই অনুমোদন আদায় করে নেবে কোভ্যাক্সিন। শিশুদের টিকার ক্ষেত্রেও অনুমোদন পাওয়া নিয়ে জটিলতা তৈরি হলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

যেসব ভারতীয়রা কোভ্যাক্সিনের দুটি ডোজ় নিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না থাকায় অনেক দেশই তাদের নিজেদের দেশে প্রবেশের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। এমন কী অক্সফোর্ড ও অ্যাস্ট্রজেনেকার তৈরি টিকার ভারতীয় সংস্করণ কোভিশিল্ডের বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন থাকার পরেও অনেক দেশ এই টিকা নেওয়া ভারতীয়দের গ্রহন করতে রাজি নয়।

আরও পড়ুন PM Narendra Modi: বদলাচ্ছে সরকারের খোলনচে, কাজে গতি ও সমন্বয় আনতে ‘গতিশক্তি’র সূচনা করবেন নমো

Click on your DTH Provider to Add TV9 Bangla