Coal Shortage: বন্ধ হয়ে গেল ১৩টি তাপবিদ্যুৎ কেন্দ্র, বিদ্যুৎ কম খরচ করার বার্তা গ্রাহকদের

Power Crisis: মহারাষ্ট্রের ১৩টি পাওয়ার প্লান্টে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। বন্ধ ৩৩৩০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ।

Coal Shortage: বন্ধ হয়ে গেল ১৩টি তাপবিদ্যুৎ কেন্দ্র, বিদ্যুৎ কম খরচ করার বার্তা গ্রাহকদের
কয়লা সঙ্কটের প্রভাব পড়েছে বিদ্যুৎ পরিষেবা (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 12:42 PM

মুম্বই: বিদ্যুৎ (Electricity) সঙ্কট নিয়ে আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী (Union Ministry)। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আরকে সিং বলেছেন, বিদ্যুৎ সঙ্কটের তেমন কোনও ভয় নেই দেশে। তবে এরই মধ্যে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে মহারাষ্ট্রে (Maharshtra)। মহারাষ্ট্রের ১৩টি তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। মহারাষ্ট্রের ইলেক্ট্রিসিটি রেগুলেটরি কমিশনের (Maharashtra State Electricity Regulatory Commission) তরফ থেকে জানানো হয়েছে, অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি। এর ফলে সে রাজ্যে ৩৩৩০ মেগাওয়াট (3330 MW) বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে।

ইলেকট্রিসিটি কমিশনের তরফ থেকে জানানো হয়েছে যে, পরিস্থিতি স্বাভাবিক করার জন্য সব রকমের চেষ্টা চলছে। জলবিদ্যুৎ কেন্দ্রগুলিকে ব্যবহার করে বা অন্য কোনও ভাবে বিদ্যুৎ সরবরাহ করা যায় কি না তা দেখা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে বিদ্যুৎ সরবরাহ এইভাবে কমতে থাকলে অন্ধকারে ঢুকতে পারে বিস্তীর্ণ এলাকা। তাই গ্রাহকদের বলা হয়েছে, যাতে একটু কম করে বিদ্যুৎ খরচ করা যায়। সকাল ৬টা থেকে রাত ১০টা ও সন্ধ্যা ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত বাড়িতে বিদ্যুৎ কম খরচ করার পরামর্শ দেওয়া হয়েছে।

কয়লা উৎপাদন ঠিক মতো হচ্ছে না বলে প্রভাবিত হচ্ছে দেশের একাধিক তাপবিদ্যুৎ কেন্দ্র। গত কয়েকদিন ধরে এই সঙ্কট প্রকট হয়েছে। ইতিমধ্যে দিল্লি সহ বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীও প্রধানমন্ত্রীকে সমস্যার কথা জানিয়ে চিঠি লিখেছেন। এরই মধ্যে মহারাষ্ট্রের পরপর ১৩টি তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে দিতে হল। বন্ধ হয়ে যাওয়া তাপবিদ্যুৎ কেন্দ্রগুলির মধ্যে রয়েছে চন্দ্রপুর, ভুসাওয়াল ও নাসিকের তাপবিদ্যুৎ কেন্দ্র। এগুলি থেকে উৎপন্ন হয় মোট ২১০ মেগাওয়াট বিদ্যুৎ। বন্ধ হয়ে যাওয়া কেন্দ্র গুলির মধ্যে পরস থেকে উৎপন্ন হয় ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ। এ ছাড়া গুজরাটে পোস্টাল গুজরাট পাওয়ার লিমিটেডের চারটি ইউনিট বন্ধ করে দেওয়া হয়েছে, যেখান থেকে উৎপন্ন হত ৬৪০ মেগাওয়াট বিদ্যুৎ। বন্ধ হয়ে গিয়েছে অমরাবতীতে রতন টাটা পাওয়ার লিমিটেডের তিনটি ইউনিট, যেখান থেকে উৎপন্ন হতো ৮১০ মেগাওয়াট বিদ্যুৎ।

জানা গিয়েছে বিদ্যুতের ঘাটতি মেটাতে বেসরকারি কেন্দ্রগুলি থেকে বেশি দামে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এ ছাড়া ছোট বড় জলবিদ্যুৎ কেন্দ্রগুলিকে ব্যবহার করা হচ্ছে। এরইমধ্যে মহারাষ্ট্রে যে ভাবে তাপমাত্রা বাড়তে শুরু করেছে তাতে বিদ্যুতের চাহিদা বেড়েছে আরও বেশি। মুম্বই বাদ দিয়ে বাকি রাজ্যে গত শনিবার, একদিনে সরবরাহ করা হয়েছে ১৭,২৮৯ মেগাওয়াট বিদ্যুৎ। তবে সোমবার কোথাও কোথাও বৃষ্টি হওয়ায় কিছুটা বিদ্যুতের চাহিদা কমেছে।

আরও পড়ুন: Indian Railway: ‘উৎসব কাটবে খোশমেজাজে’ ,আজ থেকেই চালু হচ্ছে স্পেশাল ট্রেন। জেনে নিন বিস্তারিত