Weather Update: বাংলা থেকে পাততাড়ি গোটাচ্ছে বর্ষা, পুজোর রোদ ঝলমলে আকাশেও থাকছে বৃষ্টির ভ্রকূটি

Weather Update: চিন্তা বাড়াচ্ছে আন্দামানের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হচ্ছে, যার জেরে ভারী বৃষ্টিপাত, এমনকি ঘূর্ণিঝড়ের মুখেও পড়তে পারে উপকূলবর্তী এলাকাগুলি।

Weather Update: বাংলা থেকে পাততাড়ি গোটাচ্ছে বর্ষা, পুজোর রোদ ঝলমলে আকাশেও থাকছে বৃষ্টির ভ্রকূটি
বর্ষা বিদায় নিলেও ফের বৃষ্টির পূর্বাভাস (ছবি:PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 12:31 PM

নয়া দিল্লি: উৎসবে মাতোয়ারা গোটা দেশ, একদিকে চলছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja), অন্যদিকে চলছে নবরাত্রি (Navratri)। এরই মাঝে খুশির খবর দিল আবহাওয়া দফতর (IMD)। আগামী কয়েক দিনের মধ্যেই বাংলা সহ ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র থেকে বিদায় নিতে চলেছে বর্ষা। ফলে পুজোর ক’টাদিন জল-কাদা পেরিয়ে ঠাকুর দেখতে হবে না।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হচ্ছে। গুজরাট, ছত্তীসগঢ়ের কিছু অংশ থেকে বর্ষা বিদায় নিচ্ছে। পাশাপাশি মধ্য প্রদেশ, ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্রেও আগামী দুই দিনের মধ্যেই বর্ষা বিদায় নেবে। আপাতত মোতিহারি, গয়া, ডালটনগঞ্জ, অম্বিকাপুর, ইন্দোর, গান্ধীনগর, রাজকোট ও পোরবন্দরের উপর দিয়ে ঘূর্ণাবত যাওয়ায় এই অংশগুলিতেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পুজোর মধ্যে বড়সড় কোনও দুর্যোগের সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে।

তবে চিন্তা বাড়াচ্ছে আন্দামানের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হচ্ছে, যার জেরে ভারী বৃষ্টিপাত, এমনকি ঘূর্ণিঝড়ের মুখেও পড়তে পারে উপকূলবর্তী এলাকাগুলি। আবহাওয়া দফতরের প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছিল, আগামী ১০ অক্টোবরের মধ্যে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। নিম্নচাপটি তৈরি হওয়ার পর তা ধীরে ধীরে উত্তর পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ ওড়িশা ও অন্ধ্র প্রদেশের উত্তর ভাগে পৌঁছবে আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে।

এই ঘূর্ণাবর্তের জেরে আগামী ৩৬ ঘণ্টার মধ্যেই আন্দামান ও পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত শুরু হবে। আগামী ৫ দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। তবে ৪-৫দিনেই এই ঘূর্ণাবত দক্ষিণ ওড়িশা ও অন্ধ্র প্রদেশের উত্তর ভাগের উপকূলে সরে আসবে। সেই সময়ে প্রায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়বৃষ্টি হতে পারে। বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওড়িশা, কোঙ্কন, গোয়া, মহারাষ্ট্র, কর্নাটক, কেরল, মাহে, পুদুচেরী, তামিলনাড়ুতেও।

অন্যদিকে, একটি ঘূর্ণাবর্ত পূর্ব-মধ্য আরব সাগরেও অবস্থান করছে। এই ঘূর্ণাবর্ত আগামী ৩ থেকে ৪ দিন অবস্থান করবে বলে জানা গিয়েছে।এরফলে দক্ষিণ ভারতের কিছু অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামীল ৫ দিন। আগামী ২ দিনের মধ্যে মহারাষ্ট্রেও বৃষ্টি শুরু হতে পারে এই ঘূর্ণাবর্তের কারণে।

রাজ্যের ক্ষেত্রে, ষষ্ঠী- সপ্তমী রোদ ঝলমলে আকাশ থাকলেও অষ্টমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর সূত্রে খবর, ৬ অক্টোবর থেকেই উত্তর পশ্চিম ভারতে বর্ষা সাধারণত উল্টো পথে হাঁটতে শুরু করে। বাংলা থেকেও তাই বর্ষার বিদায় আগামী দু-একদিনের মধ্যেই হবে।

আরও পড়ুন: Corona Outbreak: ২০ হাজারের নিচেই রয়েছে সংক্রমণ! মৃতের সংখ্যাও কম হওয়ায় স্বস্তিতে দেশ