রবিবারের সকালেই জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল মহারাষ্ট্র ও মণিপুর, রক্ষা মিলল ক্ষয়ক্ষতির হাত থেকে

শুক্র ও শনিবারই ভূমিকম্পে কেঁপে উঠেছিল লাদাখ। এ বার ভূমিকম্প হল মহারাষ্ট্র ও মণিপুরে।

রবিবারের সকালেই জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল মহারাষ্ট্র ও মণিপুর, রক্ষা মিলল ক্ষয়ক্ষতির হাত থেকে
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: May 23, 2021 | 11:16 AM

মুম্বই: দেশের বিভিন্ন প্রান্তে লেগেই রয়েছে ভূমিকম্প (Earthquake)। এ দিন সকালে একদিকে যেমন মণিপুরে ভূমিকম্প হয়, তেমনই আবার মহারাষ্ট্রের কোলাপুরও ভূমিকম্পে কেঁপে উঠল। তবে দুটি ভূমিকম্পের তীব্রতাই খুব বেশি না হওয়ায় ক্ষয়ক্ষতি বা জীবনহানির ঘটনা ঘটেনি।

শুক্র ও শনিবারই টানা ভূমিকম্পে কেঁপে উঠেছিল লাদাখ। পাহাড় থেকে এ বার সরাসরী আরব সাগরের তীরে অবস্থিত মহারাষ্ট্রেও ভূমিকম্প অনুভূত হল। এ দিন সকাল ৯টা ১৬ মিনিট নাগাদ মহারাষ্ট্রের কোলাপুরে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩.৩। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি(National Center for Seismology)-র তরফে এই ভূমিকম্পের সংবাদটি নিশ্চিত করা হয়।

অন্যদিকে, রবিবার ভোরেই মণিপুরের উখরুলেও ভূমিকম্প অনুভূত হয়। তবে সেই ভূমিকম্পের তীব্রতা তুলনামূলকভাবে বেশি ছিল। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, এ দিন ভোর ৬টা ৫৬ মিনিট নাগাদ উখরুলে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.৩। পার্শ্ববর্তী বিভিন্ন অঞ্চলেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

বিগত তিনদিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে ভূমিকম্পের ঘটনা ঘটছে। তবে এর সঠিক কারণ এখনও জানা যায়নি। তবে বিশেষজ্ঞদের মতে, সাধারণত পরপর ভূমিকম্প ভারতে হয় না। এর পিছনে বড় কোনও প্রাকৃতিক বা ভূ-তাত্ত্বিক কারণ রয়েছে কিনা, তা জানার চেষ্টা চলছে।

আরও পড়ুন: রেমডেসিভিরের কালোবাজারি রুখতে বড় সিদ্ধান্ত যোগীরাজ্যে, জাতীয় নিরাপত্তা আইনে দায়ের করা হবে অভিযোগ