পাঁচ রাজ্যের ভোট থেকে শিক্ষা, নির্বাচনী সংস্কারের জন্য নতুন কমিটি গড়ল কমিশন

পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে প্রয়োজনীয় সংস্কারের জন্য এ বার একটি কমিটি তৈরি করেছে নির্বাচন কমিশন।

পাঁচ রাজ্যের ভোট থেকে শিক্ষা, নির্বাচনী সংস্কারের জন্য নতুন কমিটি গড়ল কমিশন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 13, 2021 | 10:20 PM

নয়া দিল্লি: সদ্য সমাপ্ত পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের জেরে নির্বাচন কমিশন যতটা বিড়ম্বনায় পড়তে হয়েছে, অতীতে এমন নজির কার্যত নেই বললেই চলে। নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে বিতর্কের জল গড়িয়েছিল সুপ্রিম কোর্টের দরজা পর্যন্ত। যদিও সেসব এখন অতীত। পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে প্রয়োজনীয় সংস্কারের জন্য এ বার একটি কমিটি তৈরি করেছে নির্বাচন কমিশন।

মূলত আগামী সময় নির্বাচনী প্রক্রিয়ায় সংস্কার আনার জন্য এই কোর কমিটি কমিশন গঠন করেছে বলে খবর সূত্রের। সেক্রেটারি জেনারেলের নেতৃত্বে এই কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটি প্রধানত কয়েকটি বিষয় খতিয়ে দেখবে। যার মধ্যে কোভিড পরিস্থিতিতে কীভাবে নির্বাচনের আয়োজন করা যায় এবং অতিরিক্ত আরও কী কী পদ্ধতি অবলম্বন করা যায় সেই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। যদিও কোনও ক্ষেত্রে সমন্বয়ের অভাব হয়ে থাকে আগামী সময় তা কীভাবে বাড়ানো যায় তার উপরও এই কমিটি জোর দেবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: বছর শেষের আগেই উপলব্ধ হবে ভ্যাকসিনের ২০০ কোটি ডোজ়, আশ্বাস কেন্দ্রের

তবে কমিশনের এ দিনের বিজ্ঞপ্তিতে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আঙ্গিক উঠে এসেছে। কমিশন বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে, ভোট পর্ব সাঙ্গ হওয়ার পর ভোট প্রক্রিয়ার সঙ্গে যুক্ত আধিকারিকদের উপর প্রতিশোধ নেওয়া হচ্ছে কি না সেটা খতিয়ে দেখবে এই কমিটি। কমিশনের বর্তমান পরিকাঠামো সেই প্রতিশোধের হাত থেকে ভোট কর্মীদের রক্ষা করতে পারার ক্ষেত্রে যথেষ্ট কি না, সেটাও বলবে এই কমিটি। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা: শিশু সুরক্ষা কমিশন-সহ একাধিক প্রতিনিধিদল পাঠাচ্ছে কেন্দ্র, বিরক্ত রাজ্য