Elon Musk: এই শর্ত পূরণ করলেই দেশের রাস্তাতেও দেখা মিলবে টেসলা গাড়ির, জানালেন খোদ ইলন মাস্ক

Elon Musk: শুক্রবারই মধুসূদন ভি নামক এক টুইটার ব্যবহারকারী ইলন মাস্কের কাছে জানতে চান যে, "আগামিদিনে কী টেসলা ভারতে উৎপাদন ইউনিট খোলার পরিকল্পনা করছে?"

Elon Musk: এই শর্ত পূরণ করলেই দেশের রাস্তাতেও দেখা মিলবে টেসলা গাড়ির, জানালেন খোদ ইলন মাস্ক
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2022 | 3:59 PM

নয়া দিল্লি: আধুনিক গাড়ির জগতে বিপ্লব এনেছে বৈদ্যুতিন গাড়ি। আর বৈদ্যুতিন গাড়ির কথা উঠলেই প্রথমেই মনে আসে টেসলার কথা। ইলন মাস্কের সংস্থা টেসলার তৈরি গাড়ি নিয়ে সাধারণ মানুষ থেকে কোটিপতি, সকলের মধ্যেই উন্মাদনার শেষ নেই। বিগত কয়েক বছর ধরে ভারতেও টেসলা গাড়ি আসবে কি না, তা নিয়ে একাধিক জল্পনা তৈরি হয়েছিল। তবে সম্প্রতিই জানা গিয়েছিল, কেন্দ্রের তরফে একাধিকবার আমন্ত্রণ জানানো হলেও, ভারতে টেসলার কারখানা গড়তে আগ্রহী নয় ইলন মাস্কের সংস্থা।  ব্যাটারি চালিত এবং স্বয়ংক্রিয় গাড়ি নির্মাণের ক্ষেত্রে ভারতের বদলে মধ্য প্রাচ্যের কোনও দেশকেই বেছে নিচ্ছেন ইলন মাস্ক। এ দিকে, টুইটার কিনে নেওয়ার পর ওই মাইক্রো-ব্লগিং সাইটে অনেকটা বেশিই সক্রিয় হয়ে উঠেছেন ইলন মাস্ক। সেখানে ভারতের এক টুইটার ব্যবহারকারী টুইটার কর্তাকে প্রশ্ন করেন যে ভারতে কেন টেসলার গাড়ি তৈরির কারখানা গড়ে তোলা হচ্ছে না। এর জবাবও দিলেন মাস্ক, বললেন, “যদি ভারতে টেসলার গাড়ি বিক্রি ও পরিষেবার অনুমতি না দেওয়া হয়, তবে ভারতের কোথাওই টেসলার উৎপাদন ইউনিট তৈরি করা হবে না।”

স্বয়ংক্রিয় বৈদ্যুতিন গাড়ি হওয়ায় টেসলার দাম তুলনামূলকভাবে অন্যান্য বৈদ্যুতিন গাড়ির তুলনায় অনেকটাই বেশি। এক একটি টেসলা গাড়ির দাম ৪০ হাজার মার্কিন ডলার থেকে শুরু হয়। এদিকে, ভারতে বিদেশ থেকে থেকে আমদানি করা গাড়ির উপরে মোটা অঙ্কের আমদানি শুল্ক দিতে হয়। কেন্দ্রের নিয়ম অনুযায়ী, ৪০ হাজার ডলারের উপরে দামের গাড়ির ক্ষেত্রে ১০০ শতাংশ আমদানি শুল্ক দিতে হয়। যে সমস্ত গাড়ির দাম ৪০ হাজার ডলারের কম, তাদের জন্য ৬০ শতাংশ আমদানি শুল্ক দিতে হয়।

শুক্রবারই মধুসূদন ভি নামক এক টুইটার ব্যবহারকারী ইলন মাস্কের কাছে জানতে চান যে, “আগামিদিনে কী টেসলা ভারতে উৎপাদন ইউনিট খোলার পরিকল্পনা করছে?”। জবাবে টেসলা কর্তা ইলন মাস্ক লেখেন, “‘টেসলা এমন কোথাও উৎপাদন ইউনিট খুলবে না যদি না সেখানে টেসলার গাড়ি সেখানে বিক্রি ও পরিষেবা দিতে না দেওয়া হয়।” পরবর্তী একটি টুইটে ইলন মাস্ক বলেন, “যদি ভারতে টেসলা আমদানির অনুমতি দেওয়া হয়, তবে কারখানা তৈরির চিন্তাভাবনা করা যেতে পারে।”

উল্লেখ্য, একাধিকবার কেন্দ্রের তরফে টেসলাকে আমন্ত্রণ জানানো হয়েছিল ভারতে তাদের উৎপাদন ইউনিট খোলার জন্য। কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতীন গড়করিও টেসলাকর্তাকে ভারতে আমন্ত্রণ জানিয়েছিলেন। তবে ফেব্রুয়ারি মাসেই ভারতে টেসলার কারখানা তৈরির পরিকল্পনায় জল ঢেলে দেওয়া হয়। কেন্দ্রের সঙ্গে টেসলার আলোচনা হলেও, আমদানি শুল্ক কমাতে রাজি না হওয়ায়, সেই পরিকল্পনা বাতিল করে দেওয়া হয়। কেন্দ্রীয়মন্ত্রী নীতীন গড়করিও জানান যে, চিনে টেসলা উৎপাদন করে, তা ভারতে বিক্রির পরিকল্পনা সঠিক নয়। বরং ভারতেই টেসলা গাড়ি তৈরির কারখানা তৈরি করুক এবং তা কম আমদানি শুল্কে ভারতীয় বাজারেই বিক্রি করুক।