New Parliament: ‘কয়েকশো বছরের ঔপনিবেশিক মানসিকতার অবসান’, নয়া সংসদে প্রথম ভাষণে আর কী বললেন মোদী

PM Modi's 1st speech from new Parliament: ঔপনিবেশিক মানসিকতা ত্যাগ করে ভারত সত্যি সত্যি 'আত্মনির্ভর' হওয়ার পথে এগোচ্ছে, নতুন সংসদ ভবনটি তারই ইঙ্গিতবাহী। রবিবার, জাতির উদ্দেশ্যে নয়া সংসদ ভবন উৎসর্গ করার পর, নয়া লোকসভায় তাঁর প্রথম বক্তৃতায় এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

New Parliament: 'কয়েকশো বছরের ঔপনিবেশিক মানসিকতার অবসান', নয়া সংসদে প্রথম ভাষণে আর কী বললেন মোদী
নয়া সংসদে প্রথম বক্তৃতা প্রধানমন্ত্রীর
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 5:06 PM

নয়া দিল্লি: ঔপনিবেশিক মানসিকতা ত্যাগ করে ভারত সত্যি সত্যি ‘আত্মনির্ভর’ হওয়ার পথে এগোচ্ছে, নতুন সংসদ ভবনটি তারই ইঙ্গিতবাহী। রবিবার, জাতির উদ্দেশ্যে নয়া সংসদ ভবন উৎসর্গ করার পর, নয়া লোকসভায় তাঁর প্রথম বক্তৃতায় এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, নয়া সংসদ, অর্থাৎ, ভারতের নতুন ক্ষমতার কেন্দ্রটি শুধু দেশেরই নয়, সমগ্র বিশ্বের উন্নয়নের সূচনা করবে। এদিন প্রধানমন্ত্রী বলেন, “নতুন সংসদ ভবন একটি বিকশিত ভারতের দিকে আমাদের যাত্রার সাক্ষী হবে।” তিনি আরও আশা প্রকাশ করেছেন যে, নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিনটি অমর হয়ে থাকবে। তিনি বলেন, “কোনও জাতির উন্নয়নের যাত্রায় কিছু কিছু মুহূর্ত অমর হয়ে যায় এবং সেই দিনগুলির মধ্যে ২৮ মে তারিখটিও থাকবে।” এদিন আর কী বললেন তিনি, দেখে নিন এক নজরে –

– নতুন সংসদ ভবন শুধুমাত্র একটি কাঠামো নয়, বরং দেশের ১৪০ কোটি ভারতবাসীর আশা ও আকাঙ্ক্ষার প্রতীক বলে বর্ণনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, “এটি বিশ্বের কাছে ভারতের সংকল্প সম্পর্কে বার্তা দেয়।”

– সংসদে ‘সেঙ্গোল’ স্থাপনের সুযোগ পাওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মোদী। চোল রাজবংশের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, ‘সেঙ্গোল’ ন্যায়বিচার, ন্যায়পরায়ণতা এবং সুশাসনের প্রতীক। তিনি বলেন, “যখনই এই কক্ষের কর্মকাণ্ড শুরু হবে, ‘সেঙ্গোল’ আমাদের অনুপ্রাণিত করবে।”

– প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, ভারত যখন উন্নতি করে, তখন বিশ্বও তার উন্নয়নের সঙ্গী হয়। তাই, নতুন সংসদের উন্নয়ন ভারতের বৃদ্ধির গতি বাড়িয়ে গোটা বিশ্বের উন্নয়নে অবদান রাখবে।

– নতুন সংসদ ভবন আত্মনির্ভর ভারতের যাত্রার সাক্ষী হবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, “এই ভবন দেশের আকাঙ্ক্ষার প্রতিনিধিত্ব করবে এবং বিশ্ব মঞ্চে অগ্রগতির প্রতি আমাদের প্রতিশ্রুতিকে তুলে ধরবে।”

– তিনি আরও বলেন, “ভারত গণতন্ত্রের জননী। গোটা বিশ্বের গণতন্ত্রের ভিত্তিও বটে। আমাদের সংস্কার, ধারণা এবং ঐতিহ্য হল গণতন্ত্র। কয়েকশো বছরের বিদেশী শাসন ভারতীয়দের কাছ থেকে বিভিন্ন গর্ব কেড়ে নিয়েছিল। আজ ভারত সেই ঔপনিবেশিক মানসিকতাকে পিছনে ফেলে দিয়েছে।”

– নতুন সংসদ ভবনের প্রয়োজনীয়তার বিষয়ে নরেন্দ্র মোদী জানান, আগামী দিনে সাংসদের সংখ্যা বাড়বে। সেই কারণেই একটি নতুন সংসদ তৈরি করা প্রয়োজন ছিল। তিনি বলেন, “এই ভবনটি আধুনিক সুযোগ-সুবিধা এবং অত্যাধুনিক যন্ত্রে সজ্জিত। এটি ৬০,০০০-এরও বেশি শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। আমরা তাদের কঠোর পরিশ্রমকে সম্মান জানাতে একটি ডিজিটাল গ্যালারি তৈরি করেছি।”