Earthquake: আফগানিস্তানে জোরালো ভূমিকম্প, কাঁপল দিল্লি-সহ উত্তর ভারত

Delhi Earthquake: ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তান হলেও তার তীব্রতা ছড়িয়েছিল পড়শি দেশ পাকিস্তান এবং ভারতের উত্তরাংশে। জম্মু ও কাশ্মীরের শ্রীনগর, পুঞ্চ সহ দিল্লি ও সংলগ্ন NCR অঞ্চল, এমনকি পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়েও কম্পন অনুভূত হয়েছিল।

Earthquake: আফগানিস্তানে জোরালো ভূমিকম্প, কাঁপল দিল্লি-সহ উত্তর ভারত
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 7:13 PM

নয়া দিল্লি: জোরাল ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল আফগানিস্তান (Afghanistan)। আর তার প্রভাব পড়ল জম্মু ও কাশ্মীর থেকে দিল্লি-সহ সংলগ্ন NCR অঞ্চলে। রবিবার সকালে যখন নতুন সংসদ ভবন উদ্বোধন হচ্ছে, সেই সময়ই কেঁপে ওঠে রাজধানী-সহ সংলগ্ন অঞ্চল। যদিও নতুন সংসদ ভবন ভূমিকম্প-রোধক এবং দিল্লি ও সংলগ্ন অঞ্চলে কম্পনের তীব্রতা কম থাকায় হতাহতের কোনও ঘটনা ঘটেনি। তবে এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে রাজধানীতে (Delhi)।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (NCS) সূত্রে খবর, এদিন বেলা ১১টা ১৯ মিনিট নাগাদ জোরাল ভূমিকম্পে কেঁপে ওঠে দক্ষিণ-পূর্ব আফগানিস্তান। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৫.২। ভূমিকম্পের উৎসস্থল ছিল দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের ফৈজাবাদের ২২০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তান হলেও তার তীব্রতা ছড়িয়েছিল পড়শি দেশ পাকিস্তান এবং ভারতের উত্তরাংশে। জম্মু ও কাশ্মীরের শ্রীনগর, পুঞ্চ সহ দিল্লি ও সংলগ্ন NCR অঞ্চল, এমনকি পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়েও কম্পন অনুভূত হয়েছিল। কয়েক সেকেন্ড কম্পন স্থায়ী হয়েছিল। তবে এই ভূমিকম্পে প্রাণহানি বা ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। কম্পনের উৎসস্থল ফৈজাবাদ সহ আফগানিস্তানেও হতাহত বা ক্ষয়ক্ষতির কোনও খবর নেই।

প্রসঙ্গত, মাস দুয়েক আগেই, গত ২১ মার্চ জোরাল ভূমিকম্পে কেঁপে উঠেছিল রাজধানী। রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৭.৭। ওই ভূমিকম্পেরও উৎসস্থল ছিল পড়শি দেশ আফগানিস্তান। দীর্ঘ কয়েক সেকেন্ড ধরে কম্পনের পর বেশ কয়েকবার আফটার শক হয়। দিল্লির পাশাপাশি হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, কাশ্মীর, পঞ্জাব, রাজস্থান, হরিয়ানা সহ গোটা উত্তর ভারতেই কম-বেশি কম্পন অনুভূত হয়। আতঙ্কে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েন বহু মানুষ। অনেকে আবার সিলিং পাখা, আসবাব নড়ে ওঠার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। যদিও ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও ঘটনা ঘটেনি।