অনেক পরীক্ষা দিয়েছে, নিরাপত্তা সুনিশ্চিত করার ক্ষমতা রাখে ভারত, লাদাখ ইস্যুতে জয়শঙ্কর

পূর্ব লাদাখে সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের বিষয়ে জয়শঙ্কর জানান, দুই পক্ষের তরফেই সম্পর্ক গড়ার জন্য বহু প্রচেষ্টা করা হচ্ছে।

অনেক পরীক্ষা দিয়েছে, নিরাপত্তা সুনিশ্চিত করার ক্ষমতা রাখে ভারত, লাদাখ ইস্যুতে জয়শঙ্কর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 12, 2020 | 8:08 PM

নয়া দিল্লি: কবে মিটবে পূর্ব লাদাখে ভারত-চিন সীমান্ত সমস্যা (India-China Border Issue)? এই প্রশ্নের জবাবে অবশেষে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। তিনি জানালেন, দীর্ঘ সাতমাস ধরে পূর্ব লাদাখে সীমান্ত নিয়ে ভারতের ধৈর্য্যের পরীক্ষা করা হচ্ছে এবং শীঘ্রই ভারত উঠে দাঁড়িয়ে জাতীয় নিরাপত্তার দিকটি নিশ্চিত করবে।

শনিবার ফেডেরেশন অব ইন্ডিয়ান চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (FICCI)-র ৯৩তম বার্ষিক অনুষ্ঠানে বিদেশমন্ত্রী বলেন, “পূর্ব লাদাখ সীমান্তে যা হচ্ছে, তা আসলে চিনের স্বার্থের জন্য নয়, বরং এটি ভারতীয়দের আবেগকে যথেষ্ট প্রভাবিত করেছে।” প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সাম্প্রতিক ঘটনাগুলিকে বিরক্তিকর অ্যাখ্যা দিয়ে তিনি জানান, এই ঘটনাগুলি বেশ কিছু উদ্বেগের সৃষ্টি করেছে।

সীমান্ত সমস্যা দ্রুতই সমাধান হবে নাকি দীর্ঘ অপেক্ষা করতে হবে, এই প্রশ্নের জবাবে তিনি বলেন,”আমি কোনও কিছু ভবিষ্যতবাণী করব না এবং কবে সমস্যার সমাধান হবে, সেই সময়সীমার কথাতেও যাব না। আমিও বিশ্বাস করি যে, যা কিছু ঘটেছে তা চিনা স্বার্থসিদ্ধির উদ্দেশ্যে নয়। কারণ সীমান্তে যে ঘটনাগুলি ঘটেছে, তাতে ভারতীয়দের ভাবাবেগে যথেষ্ট প্রভাব পড়েছে। পেশাগতভাবে, বিগত কয়েক দশক ধরে আমি ভারতীয়দের চিন সম্পর্কে ভাবাবেগের পরিবর্তন দেখেছি। আমার ছোটবেলা ও কৈশোরকালে এর থেকেও কঠিন সময় দেখেছি বলে মনে পড়ছে।”

আরও পড়ুন: সীমান্তে একাধিক টোল প্লাজা কবজায় নিল কৃষকরা, নিখরচায় যান চলাচল

পূর্ব লাদাখে সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কের বিষয়ে জয়শঙ্কর জানান, দুই পক্ষের তরফেই সম্পর্ক গড়ার জন্য বহু প্রচেষ্টা করা হচ্ছে। এই বিষয়ে তিনি বলেন,”আমি বিশ্বাস করিনা যে এইবছরে যে ঘটনাগুলি ঘটেছে, তা আদৌই সাহায্য করেছে। বরং এতবছর ধরে যে ভাল ভাবমূর্তি তৈরি করা হয়েছে, তা নষ্ট হবে। এটাই আসল ভয়ের কারণ। তবে আমি বলব, দীর্ঘ কয়েক মাস ধরে আমাদের পরীক্ষা নেওয়া হয়েছে। আমি নিশ্চিত যে পরিস্থিতির মুখোমুখি হয়ে জাতীয় নিরাপত্তার নিয়ে যে প্রশ্ন উঠেছে, তার মোকাবিলা করা হবে। তবে, আপাতত আমার মতামত নিজের কাছেই রাখব।”

চলতি বছরের মে মাসে পূর্ব লাদাকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control) নিয়ে বিবাদে জড়ায় ভারত (India) ও চিন (China)। জুন মাসে লাদাখের গালওয়ান উপত্যকা (Galwan Vally)-এ গুলির লড়াইয়ে ১২জন ভারতীয় সেনার প্রাণ হারানোর ঘটনায় পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। এরপর সমস্যা মেটাতে বেশ কয়েক দফায় সেনা ও কূটনৈতিক স্তরে আলোচনা হয়েছে। সম্প্রতি দুই পক্ষের তরফেই লাদাখের বেশ কিছু অংশ থেকে সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে। তবে সমস্যা পুরোপুরিভাবে মেটেনি এখনও।

আরও পড়ুন: “নয়া কৃষি আইনে আয় বাড়বে কৃষকদেরই”, বললেন প্রধানমন্ত্রী