গুটখা, চম্পু প্রমুখ আজব নামের অস্তিত্বহীনদের ভুয়ো করোনা পরীক্ষা হয়েছিল কুম্ভে

এমন অনেকের নামে করোনা পরীক্ষার রিপোর্ট দেওয়া হয়েছে যারা আদৌ কুম্ভ (Kumbh) মেলায় আসেনি। যারা নমুনা সংগ্রহের দায়িত্বে ছিলেন তারা বেশির ভাগ স্বাস্থ্যকর্মী নন।

গুটখা, চম্পু প্রমুখ আজব নামের অস্তিত্বহীনদের ভুয়ো করোনা পরীক্ষা হয়েছিল কুম্ভে
করোনা পরীক্ষা
Follow Us:
| Updated on: Jun 19, 2021 | 8:05 PM

হরিদ্বার: কুম্ভ মেলা নিয়ে আগেই সমালোচিত হয়েছে উত্তরাখণ্ড (Uttarakhand) সরকার। অতিমারির পরিস্থিতিতে এমন আয়োজন ঠিক হয়নি বলেই মুখ খুলেছেন অনেকে। আবার কুম্ভ মেলায় জমায়েতের পর অনেকের করোনার (Covid) রিপোর্ট পজিটিভ আসে। জানা গিয়েছে, এরপর মৃত্যুও হয়েছে অনেকের। কুম্ভ মেলা থেকেই করোনার দ্বিতীয় ঢেউ ব্যাপক হারে সারা দেশে আছড়ে পড়ে বলে অনেকের অভিযোগ।

তবে এপ্রিল মাসে ঘটা করে আয়োজিত হয় মেলা। কুম্ভ মেলায় জন্য করোনা পরীক্ষা নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট সামনে এসেছে ইতিমধ্যেই। একটি বেসরকারি ল্যাব অনেক পুণ্যার্থীকে করোনার ভুয়ো রিপোর্ট দিয়েছে বলে অভিযোগ উঠেছে আগেই। প্রতিদিন ৫০ হাজার কোভিড টেস্ট করা হয়। জানা গিয়েছে, মোট ৪ লক্ষ কোভিড টেস্ট হয়েছিল।

এরপর উঠে আসে তার মধ্যে ১ লক্ষ ছিল ভুয়ো রিপোর্ট। ঘটনার তদন্ত শুরু করে উত্তরাখণ্ড প্রশাসন। হরিদ্বারের জেলাশাসক সি রবিশঙ্কর কয়েকটি বেসরকারি ল্যাবের কাছে জবাব চায়। তদন্তে নেমে জানা যায় ১ লক্ষ জাল কোভিড রিপোর্ট দিয়েছিল একটি বেসরকারি ল্যাব। একটি মাত্র কিট দিয়ে ৭০০ জনের করোনা পরীক্ষা হয়েছে।

টাইমস অফ ইন্ডিয়ার একটি খবরে বলা হয়েছে গুটখা, চম্পু প্রমুখ আজব নামের অস্তিত্বহীনদের ভুয়ো করোনা পরীক্ষা হয়। এমন অনেকের নামে করোনা পরীক্ষার রিপোর্ট দেওয়া হয়েছে যারা আদৌ কুম্ভ মেলায় আসেনি। যারা নমুনা সংগ্রহের দায়িত্বে ছিলেন তারা বেশির ভাগ স্বাস্থ্যকর্মী নন। একই মোবাইল নম্বরে ৫০ জনের নাম রেজিস্টার করার অভিযোগ উঠেছে ওই সংস্থার বিরুদ্ধে।

মধ্যপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্রের একাধিক ব্যক্তির কাছে করোনা টেস্টের মেসেজ যায়। কিছুদিন আগে পাঞ্জাবের এক ব্যক্তির কাছে করোনা পরীক্ষার ব্যাপারে মেসেজ আসে। তিনি জানিয়েছেন, কুম্ভ মেলায় তিনি যাননি। তাঁর আধার কার্ড ও মোবাইল নম্বর দিয়ে অন্য কোনও ব্যক্তি করোনা পরীক্ষা করেছেন বলে অভিযোগ। ঘটনার সঙ্গে যুক্তদের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে।

আরও পড়ুন: মাত্র ৫ মিনিটের ব্যবধানে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন নিয়ে সুস্থ মহিলা