Farmer Protest ends: ১৫ মাসের আন্দোলনে ইতি, কেন্দ্রের আশ্বাসে দিল্লি সীমান্ত ফাঁকা করতে উদ্যোগী কৃষকরা

Farmers protest End: আগামী ১১ ডিসেম্বর সকাল ৯ টায় সিঙ্ঘু ও টিকরি সীমান্তে দুটি বিজয় মিছিল করার কথা রয়েছে আন্দোলন প্রত্যাহারকারী সংগঠনগুলির। জানা গিয়েছে শুধু মিছিলই নয়, আগামী ১৩ ডিসেম্বর অমৃতসরের স্বর্ণ মন্দিরে প্রার্থনা করবেন কৃষকরা।

Farmer Protest ends: ১৫ মাসের আন্দোলনে ইতি, কেন্দ্রের আশ্বাসে দিল্লি সীমান্ত ফাঁকা করতে উদ্যোগী কৃষকরা
ফের শুরু হচ্ছে কৃষক আন্দোলন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 4:43 PM

নয়া দিল্লি: দীর্ঘ ১৫ মাসের কৃষক আন্দোলনে শেষমেশ পড়ল দাঁড়ি। আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানিয়ে দিল কৃষক সংগঠন গুলির প্রধান সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা। গত ১৯ নভেম্বর, জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় খানিক অপ্রত্যাশিতভাবেই কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখনই সংযুক্ত কিষাণ মোর্চা জানিয়েছিল, তিনটি কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্তকে স্বাগত জানালেও আন্দোলনের সময় মৃত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ এবং ন্যূনতম সহায়ক মূল্য বৃ্দ্ধির দাবি আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিল কৃষক সংগঠনগুলি।

আন্দোলনরত কৃষকরা এদিন জানিয়েছেন, আগামী ১১ ডিসেম্বর থেকে তাঁরা বাড়িতে ফিরতে শুরু করবেন। আজ বিকেল সাড়ে ৫ টার সময় আন্দোলনে তাদের জয়কে উদযাপন করতে প্রার্থনা করবেন কৃষকরা একই সঙ্গে আগামী ১১ ডিসেম্বর সকাল ৯ টায় সিঙ্ঘু ও টিকরি সীমান্তে দুটি বিজয় মিছিল করার কথা রয়েছে আন্দোলন প্রত্যাহারকারী সংগঠনগুলির। জানা গিয়েছে শুধু মিছিলই নয়, আগামী ১৩ ডিসেম্বর অমৃতসরের স্বর্ণ মন্দিরে প্রার্থনা করবেন কৃষকরা। সূত্রের খবর, চলতি মাসের ১৫ তারিখ নিজেদের মধ্যে বৈঠক বসে পরবর্তী কর্মসূচি ঠিক করবে কৃষক সংগঠনগুলি।

কিন্তু কৃষি আইন প্রত্যাহারের পরও যে কৃষকরা আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেছিলেন, হঠাৎ করেই কেন সেই আন্দোলন প্রত্যাহার করা হল? জানা গিয়েছে, গতকাল সংযুক্ত কিষাণ মোর্চার ৫ সদস্যের কমিটির কাছে কেন্দ্রীয় সরকারের তরফে একটি লিখিত খসড়া প্রস্তাব পাঠান হয়। জানা গিয়েছে, গত ২১ নভেম্বর যে ছয়দফা দাবির কথা জানিয়ে কৃষকরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়েছিলেন। সেই চিঠিতে উল্লেখ করা ছিল, তারা যে দাবি গুলির কথা তুলে ছিলেন, তারমধ্যে শুধুমাত্র একটি দাবিই মেনে নেওয়া হয়েছে। তাই প্রধানমন্ত্রীর অনুরোধ মেনে আন্দোলন থেকে সরে আসা সম্ভব নয়। গত সপ্তাহেই কৃষকরা জানিয়েছিলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ফোনে তাদের সঙ্গে কথা বলেছেন এবং তাদের যাবতীয় দাবিদাওয়া নিয়ে সেখানে আলোচনা হয়েছে। তাদেরকে আন্দোলন তুলে নিতে অনুরোধ করেন অমিত শাহ।

গতকালই সিঙ্ঘু সীমান্তে বৈঠকে বসে কৃষক সংগঠনগুলি। সেখানেই কেন্দ্রের প্রস্তাব মেনে নেওয়ার বিষয় নিয়ে আলোচনা হয়। সূত্র মারফত খবর পাওয়া গিয়েছিল, কেন্দ্রের তরফে কৃষকদের দাবি দাওয়া খতিয়ে দেখতে একটি কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে। সেই কমিটিতে সরকারি আধিকারিক, কৃষি বিশেষজ্ঞ এবং সংযুক্ত কিষাণ মোর্চার প্রতিনিধিরা থাকবেন। সূত্র মারফত আরও জানা গিয়েছে, তাদের বিরুদ্ধে যে আন্দোলনের সময়ে দায়ের হওয়া যাবতীয় অভিযোগ তুলে নেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে সংগঠনগুলি। কেন্দ্রের যাবতীয় প্রতিশ্রুতি মেনে নিয়েই আন্দোলন তুলে নেওয়ার কথা জানিয়েছে কৃষক সংগঠন।

আরও পড়ুন Mamata Banerjee on Mahua Moitra: ‘কে কার পক্ষে আমার দেখার দরকার নেই’! মহুয়াকে কড়া বার্তা মমতার

আরও পড়ুন Healthy lifestyle: প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠা অভ্যাস করুন, বাড়বে এনার্জি সুস্থ থাকবে শরীরও!