Namibia Cheetah: জঙ্গলে ছাড়া পাওয়ার পর প্রথম শিকার, ২ চিতার কবলে চিতল হরিণ

Madhya Pradesh: ১৭ সেপ্টেম্বর থেকে ৫ নভেম্বর অবধি পর্যবেক্ষণে রাখার পর চিতা দুটিকে মুক্ত করা হয়েছিল। নিজের জন্মদিনে মধ্য প্রদেশের কুনো জঙ্গলে সশরীরে উপস্থিত থেকে ৮টি চিতাকে মুক্ত করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Namibia Cheetah: জঙ্গলে ছাড়া পাওয়ার পর প্রথম শিকার, ২ চিতার কবলে চিতল হরিণ
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2022 | 4:58 PM

নয়া দিল্লি: ১৭ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) ৭২ জন্মদিনে নামিবিয়া থেকে ৮টি চিতা এনে মধ্য প্রদেশের কুনো জাতীয় উদ্যানে ছাড়া হয়েছিল। প্রাথমিকভাবে পর্যবেক্ষণের জন্য চিতাগুলিকে জঙ্গলের মধ্যে ছোট এলাকার মধ্যে রেখে দেওয়া হয়েছিল। বন দফতরের তরফে তাদের খাবারের বন্দোবস্ত করা হয়েছিল। ব্যাঘ্রপ্রেমীদের জন্য সুখবর, জঙ্গলের বৃহত্তম অংশে ছেড়ে দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে আটটির মধ্যে দুটি চিতা তাদের প্রথম শিকার করল, সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এমনটাই জানা গিয়েছে। সংবাদ সংস্থা জানিয়েছে, রবিবার রাতে অথবা সোমবার ভোরে আফ্রিকান চিতা দুটি একটি চিতল হরিণ শিকার করেছে। ফ্রেডি ও এলটন নামের চিতা দুটিকেই ৫ নভেম্বর জঙ্গলের বৃহত্তর অংশ প্রথম ছাড়া হয়েছিল।

১৭ সেপ্টেম্বর থেকে ৫ নভেম্বর অবধি পর্যবেক্ষণে রাখার পর চিতা দুটিকে মুক্ত করা হয়েছিল। নিজের জন্মদিনে মধ্য প্রদেশের কুনো জঙ্গলে সশরীরে উপস্থিত থেকে ৮টি চিতাকে মুক্ত করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকাল তিনি জানিয়েছিলেন, নামিবিয়া থেকে আনা চিতাগুলির সম্পূর্ণ সুস্থ এবং সক্রিয়, দারুণভাবে জঙ্গলের পরিবেশের সঙ্গে মানিয়ে নিচ্ছে। টুইটারে মোদী লেখেন, “দারুণ খবর! বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের পর কুনোর জঙ্গল পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য ২টি চিতাকে জঙ্গলের বৃহত্তর অংশে ছেড়ে দেওয়া হয়েছে। অন্যগুলিকেও খুব দ্রুত ছেড়ে দেওয়া হবে। আমি এটা জেনে খুব খুশি হয়েছি, চিতা গুলি সুস্থ রয়েছে এবং তাদের মানিয়ে নিতে কোনও অসুবিধা হচ্ছে না।”

আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী, কোনও বন্য প্রাণীকে এক দেশ থেকে অন্য দেশে নিয়ে যাওয়া হলে সংক্রমণের হাত থেকে বাঁচানোর জন্য তাদের বাধ্যতামূলক ১ মাসের কোয়ারেন্টাইনে রাখা হয়। বর্তমানে কোয়ারেন্টাইনে থাকা চিতাগুলিকে মহিষের মাংস খাওয়ানো হচ্ছে, পিটিআইকে বন দফতরের এক আধিকারিক এমনটাই জানিয়েছেন। প্রধানমন্ত্রী জন্মদিনে ‘প্রোজেক্ট চিতা’-র আওতায় নামিবিয়া থেকে আনা চিতাগুলিকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। দীর্ঘ ৭০ বছর পর ভারতের মাটিতে চিতাগুলিকে নিয়ে আসা হয়েছিল। আটটি চিতার মধ্যে ৫টি স্ত্রী ও ৩টি পুরুষ। চিতাগুলিকে যথাক্রমে ফ্রেডি, আলটন, সাভানা, সাশা, ওবান, আশা, সিবিলি এবং সাইসা নাম দেওয়া হয়েছে।