লাদাখ উত্তেজনার আবহে প্রথম একই মঞ্চে মোদী ও জিনপিং, রফাসূত্র কি মিলবে?

নভেম্বরে একাধিকবার দুজনে একই ভার্চুয়াল মঞ্চে এলেও লাদাখ উত্তেজনা নিয়ে কথা হওয়ার সম্ভাবনা কম।

লাদাখ উত্তেজনার আবহে প্রথম একই মঞ্চে মোদী ও জিনপিং, রফাসূত্র কি মিলবে?
মোদী ও জিনপিং। ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Nov 10, 2020 | 12:20 PM

TV 9 বাংলা ডিজিটাল: লাদাখ উত্তেজনার (Ladakh Standoff) আবহে এই প্রথম একই মঞ্চে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবারই সাংহাই কোঅপেরশন অরগানাইজেশনের একটি ভার্চুয়াল সভায় একে অপরের সঙ্গে কথা বলবেন দুই দেশের প্রধান। তবে সেখানে আলোচনায় লাদাখ না উঠে আসার সম্ভাবনাই প্রবল।

এরপরও ১৭ নভেম্বর ব্রিকস মিটিংয়ে আবার মুখোমুখি হবেন মোদী ও জিনপিং। নভেম্বরের ২১ ও ২২ তারিখ জি-২০ সম্মেলনেও থাকবেন দুজন। তবে সবটাই ভার্চুয়ালি। তাই একে অপরের সঙ্গে এই সভার দৌলতে আলাদ করে কথা বলার সুযোগ নেই। গত ৬ বছরে মোট ১৮ বার দেখা হয়েছে মোদী ও জিনপিংয়ের। করোনা আবহে ২৬ মার্চ সৌদি আরব আয়োজিত জি-২০ সম্মেলনে শেষ দেখা হয়েছিল দুজনের মধ্যে।

২০১৭ সালে সেপ্টেম্বর মাসে ব্রিকস সম্মেলনের পরই পুরোপুরি সমাধান হয়েছিল ৩ মাসের ডোকলাম সীমান্ত সমস্যার। চুমার সীমান্ত সমস্যাও শি জিনপিংয়ের ভারত ভ্রমণে সমাধান হয়ে গিয়েছিল। কিন্তু ৮ বার উচ্চ সামরিক আলোচনার পরেও বরফ গলেনি। ৬ বার মুখোমুখি কথা বলেছেন দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও বিদেশ মন্ত্রীরা। তাতেও রফাসূত্র মেলেনি রক্তক্ষয়ী লাদাখ সীমান্ত সমস্যার। নভেম্বরে একাধিকবার দুজনে একই ভার্চুয়াল মঞ্চে এলেও লাদাখ উত্তেজনা নিয়ে কথা হওয়ার সম্ভাবনা কম।

রাশিয়া আয়োজিত সাংহাই কোঅপারেশন অরগানাইজেশনের আলোচনা সভায় পাক প্রধানমন্ত্রী ইমরান খানও উপস্থিত থাকবেন। সূত্রের খবর, এবারের সাংহাই কোঅপারেশন রাশিয়ার একটি বড় ঘোষণা দিয়ে শেষ হবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৫ বছর, ডিজিটাল অর্থনীতি, করোনা, সাইবার সন্ত্রাসবাদের বিষয় নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা আছে। এছাড়া বাণিজ্য ও অর্থনীতিতে উদ্যোগ সম্পর্কেও সিদ্ধান্ত নেওয়া হবে এই সম্মেলন থেকে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla