ভাড়া বাড়ছে বিমান যাত্রার, পয়লা এপ্রিল থেকে কত টাকা বেশি দিতে হবে?

সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স বিভিন্ন বিমান বন্দরে নিরাপত্তায় নজর রাখে। সেই নিরাপত্তার কারণেই বাড়ছে এয়ার সিকিউরিটিজ ফি।

ভাড়া বাড়ছে বিমান যাত্রার, পয়লা এপ্রিল থেকে কত টাকা বেশি দিতে হবে?
ফাইল চিত্র

নয়া দিল্লি: এ বার খরচ বাড়ছে বিমান যাত্রার। পয়লা এপ্রিল থেকেই বিমানে উঠলে দিতে হবে বাড়তি ভাড়া। কারণ নয়া অর্থবর্ষ থেকে এয়ার সিকিউরিটিজ ফি (ASF) বাড়াচ্ছেন ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (DGCA)। নয়া ঘোষণা অনুযায়ী, অন্তর্দেশীয় বিমান যাত্রায় এএসএফ বাড়ছে ৪০ টাকা এবং আন্তর্জাতিক বিমান যাত্রায় এএসএফ বাড়ছে ১১৪ টাকা ৩৮ পয়সা। ডিজিসিএ বিবৃতি দিয়ে জানিয়েছে, ২০২১ সালের পয়লা এপ্রিল থেকে কার্যকরী হবে এই নয়া নির্দেশিকা।

সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স বিভিন্ন বিমান বন্দরে নিরাপত্তায় নজর রাখে। সেই নিরাপত্তার কারণেই বাড়ছে এয়ার সিকিউরিটিজ ফি। ৬ মাস আগে বেড়েছিল এয়ার সিকিউরিটিজ ফি। ২০২০ সালের সেপ্টেম্বর মাসে এএসএফ বেড়েছিল ১০ টাকা। তখন বিমানে অন্তর্দেশীয় যাত্রায় এএসএফ হয়েছিল ১৬০ টাকা। পয়লা এপ্রিলে ৪০ টাকা বাড়ার ফলে নতুন এএসএফ হচ্ছে ২০০ টাকা। বিমান বন্দরে নিরাপত্তার জন্য এএসএফ দিতে হয় ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনকে। তবে এই এএসএফ থেকে অব্যাহতি পান কূটনীতিবিদ, ২ বছরের কম বয়সী, রাষ্ট্রসঙ্ঘের শান্তিরক্ষা মিশনের সঙ্গে যুক্ত ব্যক্তিরা।

গত বছর মে মাস থেকে বন্ধ ছিল বিমান পরিষেবা। করোনা আবহে অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ থাকার জন্য ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল বিমান সংস্থাগুলি। পরবর্তীকালে মে মাসের ২৫ তারিখ থেকে অন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু হলেও যাত্রী সংখ্যায় ছিল সীমাবদ্ধতা। তারপরেও বিভিন্ন সময় করোনাবিধির জেরে মার খেয়েছে বিমান সংস্থাগুলির আয়।

আরও পড়ুন: উদ্বাস্তুদের নিয়ে তড়িঘড়ি সিদ্ধান্ত বদল মণিপুর প্রশাসনের!

Click on your DTH Provider to Add TV9 Bangla