Ganga river cruise: ‘মোদীর নেতৃত্বে বিভিন্ন মন্ত্রকের সমন্বয়ের আদর্শ উদাহরণ গঙ্গা বিলাস ক্রুজ়’

G Kishan Reddy on Ganga river cruise: গঙ্গা বক্ষে এই ক্রুজ প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বহু-মন্ত্রকের মধ্যে সমন্বয় এবং 'হোল অব গভর্নমেন্ট' পদ্ধতির আদর্শ উদাহরণ। বললেন কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি।

Ganga river cruise: 'মোদীর নেতৃত্বে বিভিন্ন মন্ত্রকের সমন্বয়ের আদর্শ উদাহরণ গঙ্গা বিলাস ক্রুজ়'
১৩ জানুয়ারি যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2023 | 10:01 PM

নয়া দিল্লি: ১৩ জানুয়ারি বারাণসী থেকে বিশ্বের দীর্ঘতম নদীপথ ক্রুজ ‘এমভি গঙ্গা বিলাস’এর যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৫১ দিনে এই প্রমোদতরী বারাণসী থেকে ভারত ও বাংলাদেশের ৫০টি পর্যটনস্থল গুরে পৌঁছবে অসমের ডিব্রুগড়ে। এদিন এই প্রমোদতরী সম্পর্কে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি জানান, গঙ্গা বক্ষে এই ক্রুজ প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বহু-মন্ত্রকের মধ্যে সমন্বয় এবং ‘হোল অব গভর্নমেন্ট’ পদ্ধতির আদর্শ উদাহরণ। তিনি আরও জানান, এই ক্রুজ বিশ্বের সামনে ভারতের প্রমোদতরী পর্যটনের সম্ভাবনাকে তুলে ধরবে। পাশাপাশি ভারতের প্রাকৃতিক সৌন্দর্য, সাংস্কৃতিক ঐতিহ্য এবং আধ্যাত্মিক মহিমাকেও তুলে ধরবে।

কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি বলেন, “আমাদের দেশে নদ-নদীকে দেব-দেবী রূপে পূজা করা হয়। ভারতে নদীপথে ভ্রমণ কোনও পরিবারের প্রত্যেকের জন্য উপভোগ্য হবে। ২০১৪ সাল থেকে, গত ৮ বছরে দেশের নদীগুলি পরিষ্কার করার জন্য সরকার উল্লেখযোগ্য উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজির নেতৃত্বে, আমরা গঙ্গা নদীকে পরিষ্কার ও পুনরুজ্জীবিত করার অভিযানে নেমেছি। পরিচ্ছন্ন নদীগুলি রিভার ক্রুজিংয়ের মতো পর্যটনের সম্ভাবনা খুলে দিয়েছে। ক্রুজ পর্যটনের সূচনা হল প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বহু-মন্ত্রকের এবং ‘হোল অব গভর্নমেন্ট’ পদ্ধতির আদর্শ উদাহরণ। গঙ্গা পরিষ্কার করেছে জলশক্তি মন্ত্রক, ক্রুজ পর্যটনের নীতি তৈরি করেছে বন্দর, নৌপরিবহন এবং নৌপথ মন্ত্রক। পর্যটন মন্ত্রক আকর্ষণীয় পর্যটন পণ্য তৈরিতে সহায়তা করেছে।”

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেছেন, “আজাদি কা অমৃত মহোৎসবের মাধ্যমে ভারত স্বাধীনতার ৭৫তম বছর উদযাপন করছে। এই সময়ে আমরা ভারতের প্রাকৃতিক সৌন্দর্য, সাংস্কৃতিক ঐতিহ্য এবং আধ্যাত্মিক মহিমাকে তুলে ধরতে নদী ভ্রমণের মতো উদ্ভাবনী পর্যটন পণ্য গড়ে তুলছি।” এই প্রমোদতরী ভারত ও বাংলাদেশের আন্তর্জাতিক সীমানা দিয়ে যাবে। এই ক্ষেত্রে পর্যটকদের নিরাপত্তার জন্য সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী। জি কিষাণ রেড্ডি বলেন, “পর্যটকদের জন্য সমস্ত সুবিধা এবং নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। দেশে ক্রুজ পর্যটন জনপ্রিয় করতে ভারত সরকার বেশ কিছু পদক্ষেপ নিচ্ছে। এই ধরনের বড় উদ্যোগের মাধ্যমে, ভারতের ক্রুজ পর্যটনের সম্ভাবনা উপলব্ধি করা যাবে। ভারত গোটা বিশ্বে ক্রুজ পর্যটনের অন্যতম হাব হয়ে উঠতে পারে।”