Ghulam Nabi Azad: ‘আমি সঙ্গে আছি…’, জম্মুতে নতুন ইনিংস শুরু আজ়াদের, তবে দলের নাম ঠিক হল না

Ghulam Nabi Azad launches his new party: রবিবার, জম্মুতে সমাবেশ করে নতুন রাজনৈতিক দল গঠনের কথা ঘোষণা করলেন সদ্য প্রাক্তন কংগ্রেস নেতা। তবে, তাঁর নতুন রাজনৈতিক দলের কোনও নাম এখনও ঠিক করতে পারেননি তিনি।

Ghulam Nabi Azad: 'আমি সঙ্গে আছি...', জম্মুতে নতুন ইনিংস শুরু আজ়াদের, তবে দলের নাম ঠিক হল না
জম্মুর সমাবেশে গুলাম নবি আজ়াদ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 7:47 PM

শ্রীনগর: রাহুল গান্ধীকে তীব্র আক্রমণ করে কংগ্রেস ছেড়ে দিয়েছেন গুলাম নবি আজ়াদ। তার এক সপ্তাহ পরে, জম্মুতে সমাবেশ করে নতুন রাজনৈতিক দল গঠনের কথা ঘোষণা করলেন সদ্য প্রাক্তন কংগ্রেস নেতা। তবে, তাঁর নতুন রাজনৈতিক দলের কোনও নাম এখনও ঠিক করতে পারেননি তিনি। জম্মুর সৈনিক গ্রাউন্ডের সমাবেশে তাঁর সমর্থকদের উদ্দেশে আজ়াদ জানিয়েছেন, তিনি জম্মু ও কাশ্মীরের জনগণের সঙ্গে আছেন। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেন, “আমি এখনও আমার দলের জন্য নাম নিয়ে কোনও সিদ্ধান্ত নিইনি। জম্মু ও কাশ্মীরের জনগণই দলের নাম এবং পতাকা ঠিক করবে। আমি আমার পার্টিকে একটি হিন্দুস্তানি নাম দেব যা সবাই বুঝতে পারবে।”

২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন গুলাম নবি আজ়াদ। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গত সপ্তাহেই জানিয়েছিলেন, শীঘ্রই তিনি একটি নতুন রাজনৈতিক দল চালু করবেন। তিনি আরও জানিয়েছিলেন প্রাথমিকভাবে তাঁর দল হবে জম্মু ও কাশ্মীর ভিত্তিক। চলতি বছরেই জম্মু ও কাশ্মীরে নির্বাচন হওয়ার কথা। সেখানে দলের প্রথম শাখা খোলা হবে বলে জানিয়েছিলেন ৭৩ বছরের গুলাম নবি আজ়াদ। পরে দলের জাতীয় সম্ভাবনা যাচাই করবেন বলে জানিয়েছিলেন তিনি।

আজ়াদের নতুন রাজনৈতিক দল বিজেপি কিংবা ন্যাশনাল কনফারেন্স বা পিডিপি মতো জম্মু ও কাশ্মীরের মূলধারার দলগুলির সঙ্গে জোট বেঁধে লড়াই করবে বলে মনে করা হচ্ছে। তবে আজ়াদ ইতিমধ্যেই জানিয়েছেন, বিজেপির সঙ্গে জোট গড়ার কোনও প্রশ্নই নেই। তাঁর মতে তাতে বিজেপিও উপকৃত হবে না, তিনি নিজেও কোনও উপকার পাবেন না। এর আগে তাঁকে উপত্যকার কংগ্রেসের প্রচার দলের প্রধান করা হয়েছিল। তবে, তার কোনও পরামর্শই গ্রহণ করা হয় না বলে, সেই পদ প্রত্যাখ্যান করেছিলেন তিনি। তার কয়েক দিন পরই কংগ্রেসের প্রাথমিক পদও ছেড়ে দেন তিনি। তিনি দল ছাড়ার পরই কংগ্রেসের জম্মু ও কাশ্মীর শাখায় দলত্যাগের হিড়িক পড়ে গিয়েছে। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তারা চাঁদ-সহ প্রায় ৬৪ জন নেতা দল ছেড়ে আজ়াদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, উপত্যকায় যেদিন আজ়াদের নতুন দলের যাত্রা শুরু হল, সেই একই দিনে দিল্লির রামলীলা ময়দানে রাহুল গান্ধী এবং কংগ্রেস দলের অন্যান্য নেতারা ‘মেহঙ্গাই পার হাল্লা বোল’ সমাবেশ করছেন। যে কর্মসূচি রাহুল গান্ধীকে ফের একবার নেতা হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা বলে কটাক্ষ করেছে বিজেপি। দল ছাড়ার সময়, সনিয়া গান্ধীকে একটি পাঁচ পাতার ইস্তফাপত্র দিয়েছিলেন আজ়াদ। সেই চিঠিত রাহুল গান্ধী এবং তাঁর ‘স্তাবক’ গোষ্ঠীর তীব্র সমালোচনা করেছিলেন তিনি। রাহুল গান্ধীর নেতৃত্বদানকে “শিশুসুলভ আচরণ” বলেছিলেন তিনি। সেইসঙ্গে আজ়াদ বলেছিলেন, রাহুলের ‘অপরিণত’ নেতৃত্বের জন্যই কংগ্রেস দল ক্রমে শক্তি হারাচ্ছে।