অসংগঠিত শ্রমিকদেরও কেন্দ্রের স্বীকৃতি, বিশেষ সুবিধা দিতে আনা হচ্ছে ‘ই-শ্রম’ পোর্টাল

শ্রম মন্ত্রকের তরফেই এই পোর্টালে শ্রমিকদের নাম নথিভুক্ত করার কাজ চলবে। রাজ্য সরকার, ট্রেড ইউনিয়নের সহযোগিয়ায় শ্রমিকদের তথ্য নিয়ে সরকারি পোর্টালে আপলোড করা হবে।

অসংগঠিত শ্রমিকদেরও কেন্দ্রের স্বীকৃতি, বিশেষ সুবিধা দিতে আনা হচ্ছে 'ই-শ্রম' পোর্টাল
ই-শ্রম পোর্টালের লেগো উদ্বোেধনে কেন্দ্রীয় মন্ত্রী।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 8:53 AM

নয়া দিল্লি: শ্রমিকদের জন্য দারুণ সুখবর, কেন্দ্রের তরফে আনা হচ্ছে এক নতুন পোর্টাল। বৃহস্পতিবার, ২৬ অগস্ট কেন্দ্রের তরফে ই-শ্রম পোর্টাল( E-Shram portal)-র উদ্বোধন করা হবে, যা দেশের কয়েক কোটি শ্রেণিভুক্ত নন, এমন শ্রমিকদের যাবতীয় তথ্যের ভাণ্ডার হিসাবে কাজ করবে এবং সরকারি প্রকল্পের সঙ্গে তাদের নাম নথিভুক্ত করবে।

আমাদের দেশের নাগরিকরা বিভিন্ন ধরনের পেশার সঙ্গে যুক্ত হলেও  প্রতিটি পেশা  নথিভুক্ত বা স্বীকৃত নয়। নাম নথিভুক্ত না থাকায় স্বীকৃতি বা সরকারি পরিষেবার সুযোগও পান না কয়েক কোটি মানুষ। এ বার সেই সমস্ত শ্রমিকদের কথা ভেবেই ই-শ্রম পোর্টাল আনছে কেন্দ্র। এ দিন দুপুর সাড়ে তিনটে নাগাদ কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী ভূপিন্দর যাদব ( Bhupender Yadav) এই পোর্টালের উদ্বেধন করবেন। কেন্দ্রীয় মন্ত্রী রমেশ্বর তেলি (Rameswar Teli)-ও উপস্থিত থাকবেন।

এই পোর্টালের মাধ্যমে অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের নাম নথিভুক্ত রাখা হবে। নির্দিষ্ট সময় অন্তর সমস্ত তথ্য আপডেটও করা হবে।  এই পোর্টালের উদ্বোধন হয়ে গেলে শ্রমিকরা কেন্দ্রীয় সরকারের নানা সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির সুবিধাও পাবেন তারা। নতুন কোনও প্রকল্প চালু হলেও তার সুবিধা নেওয়ার জন্যও শ্রমিকদের নাম নথিভুক্ত করে দেওয়া হবে।

কেন্দ্রের লক্ষ্য, এই পোর্টালে দেশের ৩৮ কোটি শ্রমিকদেরই নাম নথিভুক্ত করা। এই শ্রেণির মধ্যে পরিযায়ী শ্রমিক, নির্মাণকাজের সঙ্গে যুক্ত শ্রমিক, ফুটপাথের বিভিন্ন বিক্রেতা ও গৃহস্থ বাড়িতে কর্মরতরা। এই প্রকল্পের অধীনে নাম নথিভুক্ত করা সমস্ত শ্রমিকদেরই ১২ ডিজিটের একটি ইউনিক নম্বর দেওয়া হবে, যা আগামিদিনে তাদের নানা প্রকল্পের সুবিধা পেতে সাহায্য করবে।

আগেই এই পোর্টালের উদ্বেধনের পরিকল্পনা থাকলেও নানা কারণে এই পোর্টালের কাজ দীর্ঘদিন আটকে ছিল। সম্প্রতিই সুপ্রিম কোর্ট এই নিয়ে ভৎসর্না করায় ফের কাজ শুরু হয়। মঙ্গলবারই কেন্দ্রীয় শ্রমমন্ত্রী পোর্টালের লোগোর উদ্বোধন করেন। আজ তিনি পোর্টালটিরও উদ্বোধন করবেন।

কীভাবে নাম নথিভুক্ত হবে ই-শ্রম পোর্টালে?

শ্রম মন্ত্রকের তরফেই এই পোর্টালে শ্রমিকদের নাম নথিভুক্ত করার কাজ চলবে। রাজ্য সরকার, ট্রেড ইউনিয়নের সহযোগিয়ায় শ্রমিকদের তথ্য নিয়ে সরকারি পোর্টালে আপলোড করা হবে। শ্রমিকরা নিজেও যাতে নাম নথিভুক্ত করার জন্য এগিয়ে আসে, সেই উদ্দেশ্যে জেলায় জেলায় প্রচারও চালানো হবে।

আধার কার্ড নম্বর ব্যবহার করেই এই পোর্টালে নিজে থেকেই নাম নথিভুক্ত করতে পারবেন শ্রমিকরা। জন্ম তারিখ, মোবাইল নম্বর, বাসস্থান সহ যাবতীয় তথ্যও আপলোড করতে হবে এই পোর্টালে।

পোর্টালের পাশাপাশি জাতীয় টোল ফ্রি নম্বর ১৪৪৩৪ নম্বরের উদ্বোধনও করা হবে আজ। এই নম্বরে ফোন করেই শ্রমিকরা পোর্টালে রেজিস্ট্রেশন নিয়ে যাবতীয় তথ্য জানতে পারবেন।  নাম নথিভুক্ত হয়ে গেলে প্রত্যেক শ্রমিককে আধার কার্ডের মতোই ১২ ডিজিটের একটি ইউনিক নম্বর দেওয়া হবে। আরও পড়ুন: কলোজিয়ামের সুপারিশেই কেন্দ্রের শিলমোহর, সুপ্রিম কোর্টে স্থান পেলেন আরও ৯ বিচারপতি