কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপির ব্যবহার নিষিদ্ধ করল কেন্দ্র

একটি বিজ্ঞপ্তি জারি করে এ দিন এই বিষয়টি একযোগে জানানো হয়েছে আইসিএমআর-সহ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এবং কোভিড টাস্ক ফোর্সের পক্ষ থেকে।

কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপির ব্যবহার নিষিদ্ধ করল কেন্দ্র
ফাইল ছবি

নয়া দিল্লি: ইঙ্গিত আগেই মিলেছিল। ফলে জল্পনা একটা ছিলই। সেই জল্পনায় সিলমোহর দিয়ে সোমবার রাতেই করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির ব্যবহার নিষিদ্ধ করা হল দেশজুড়ে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক-সহ আইসিএমআর এবং কোভিড টাস্ক ফোর্স মিলে সহমত হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। ফলে আইসিএমআর-এর তরফে গতবছর প্রাথমিকভাবে যে প্লাজমা থেরাপিকে করোনার চিকিৎসার জন্য অনুমোদন দেওয়া হয়েছিল, তাই এ বার বাতিল করা হচ্ছে। একটি বিজ্ঞপ্তি জারি করে এ দিন এই বিষয়টি একযোগে জানানো হয়েছে আইসিএমআর-সহ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এবং কোভিড টাস্ক ফোর্সের পক্ষ থেকে।

ভারতে করোনার প্রথম ঢেউয়ের সময় শুরু হয় প্লাজমা থেরাপি চিকিৎসা। প্রাথমিকভাবে এই থেরাপি ব্যবহার করে কম সঙ্কটজনক রোগীদের ক্ষেত্রে ফলও মিলেছে। কিন্তু বর্তমানে এর কার্যকারিতার হার খুব একটা ইতিবাচক নয় বলেই জানিয়েছে দেশের শীর্ষ চিকিৎসক সংগঠন। যে কারণে করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির ব্যবহারকে এবার বাতিলের খাতায় পাঠানো হল।

সম্প্রতি কোভিড চিকিৎসার খুঁটিনাটি নিয়ে শনিবার আইসিএমআর এবং কোভিড টাস্ক ফোর্সের মধ্যে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়। সেই বৈঠকে দুই পক্ষই একটি বিষয়ে সহাবস্থানে আসে। তা হল, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে কোভিডের প্রকোপ কমাতে বা রোগীকে বাঁচাতে খুব একটা কার্যকর হচ্ছে না প্লাজমা থেরাপি। একই সঙ্গে বেশ কিছু ক্ষেত্রে এর যথেচ্ছ ব্যবহার সমস্যা বাড়াচ্ছে বৈ কমাচ্ছে না। সেই কারণে প্রাথমিকভাবে গতবছর যে প্লাজমা থেরাপির কথা আইসিএমআর-র গাইডলাইনে উল্লেখ করা হয়েছিল, তা পাকাপাকিভাবে বাতিল করা হতে পারে ইঙ্গিত মেলে। অবশেষে সোমবার তাতে সিলমোহর দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন: করোনা কড়চা: অ্যান্টিবডির সেম সাইড গোলেই কি মৃত্যুমুখী হয়ে পড়ে মানুষ?