করোনা টিকায় জিএসটি-র হার শূন্য শতাংশের কাছাকাছি নিয়ে যেতে পারে কেন্দ্র

করোনা টিকাকে পুরোপুরি করমুক্ত না করে জিএসটির হার কীভাবে শূন্য শতাংশের আশেপাশে নিয়ে যাওয়া যায় তা নিয়ে আলোচনা করতে রাজি হয়েছে কেন্দ্রীয় সরকার।

করোনা টিকায় জিএসটি-র হার শূন্য শতাংশের কাছাকাছি নিয়ে যেতে পারে কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 20, 2021 | 12:20 AM

নয়া দিল্লি: দেশের আপামর জনগণ বিনামূল্যে টিকা পাচ্ছেন না। কেন্দ্রীয় সরকার এহেন কোনও প্রতিশ্রুতিও দেয়নি। বরং ভ্যাকসিনে কর উসুল করা হচ্ছে জিএসটি বাবদ। যা নিয়ে প্রতিবাদ জানিয়ে দিনকয়েক আগেই কেন্দ্রকে চিঠি দিয়েছিলেন রাজ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। সেই সময় ভ্যাকসিনে জিএসটি বজয় রাখা নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ একাধিক যুক্তি খাড়া করেছিলেন। তবে সূত্রের খবর, করোনা টিকাকে পুরোপুরি করমুক্ত না করে জিএসটির হার কীভাবে শূন্য শতাংশের আশেপাশে নিয়ে যাওয়া যায় তা নিয়ে আলোচনা করতে রাজি হয়েছে কেন্দ্রীয় সরকার।

আগামী ২৮ মে সকল রাজ্যের অর্থমন্ত্রীদের সঙ্গে জিএসটি কাউন্সিলের বৈঠক করতে চলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তবে তার আগে আগামিকাল একটি প্রাক-বৈঠক রয়েছে। সেখানে করোনা ভ্যাকসিনের উপর ধার্য হওয়া জিএসটি প্রায় শূন্য শতাংশে নামিয়ে আনা যায় কি না সেই বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে। ভ্যাকসিনে উপর বর্তমানে ৫ শতাংশ জিএসটি ধার্য করা হয়। কালকের বৈঠকেই আলোচনা হবে, এই হার কতটা কম করা যায়।

আরও পড়ুন: এ বার ঘরে বসেই করে ফেলুন করোনা পরীক্ষা, নতুন কিটে ছাড়পত্র আইসিএমআর-এর

এই প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক জিএসটি বিভাগের এক কর্তা জানিয়েছেন, “ভ্যাকসিনের উপর বর্তমানে ৫ শতাংশ জিএসটি ধার্য করা হয়। সেই হার শূন্য শতাংশের কাছাকাছি নিয়ে আসা যায় কি না তা নিয়ে আমরা চর্চা করব।” যদিও করোনা টিকাকে পুরোপুরি জিএসটি মুক্ত করতে রাজি নয় অর্থমন্ত্রী। এতে ভারসাম্য নষ্ট হয়ে হিতে বিপরীত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেই কারণে পুরোপুরি জিএসটি তুলে না নিয়ে এর হার ন্যূনতম করার প্রচেষ্টা রয়েছে। এমনটাই জানা যাচ্ছে সূত্র মারফত।

আরও পড়ুন: ‘প্রতিশোধ স্পৃহা’-র কাছে হারবে না তো আইনি লড়াই? আশা-আশঙ্কার দোলাচলে তৃণমূল