Tamil Nadu Rain: ফের ভারী বৃষ্টির দাপটে বন্যার আশঙ্কা দক্ষিণী রাজ্যে, লাল সতর্কতা জারি একাধিক জেলায়

Red Alert Issued For Chennai: বঙ্গোপসাগরের উপর তৈরি ঘূর্ণাবর্তটি আজই নিম্নচাপের আকার নিয়ে অন্ধ্র প্রদেশের দক্ষিণ ও তামিলনাড়ুর উত্তর অংশ দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে। এর জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তামিলনাড়ুজুড়ে।

Tamil Nadu Rain: ফের ভারী বৃষ্টির দাপটে বন্যার আশঙ্কা দক্ষিণী রাজ্যে, লাল সতর্কতা জারি একাধিক জেলায়
নিম্নচাপের ফাঁড়া যেন কাটতেই চাইছে না তামিলনাড়ুর উপর থেকে। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 11:31 AM

চেন্নাই: এক সপ্তাহও কাটেনি অতি ভারী বৃষ্টিতে ভেসেছে চেন্নাই (Chennai)। এরইমধ্যে ফের ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনায় লাল সতর্কতা (Red Alert) জারি করা হল চেন্নাই সহ তামিলনাড়ু(Tamil Nadu)-র একাধিক জেলায়। আবহাওয়া দফতর (IMD) সূত্রে জানানো হয়েছে, বঙ্গোপসাগরের উপর তৈরি ঘূর্ণাবর্তটি আজই নিম্নচাপের আকার নিয়ে অন্ধ্র প্রদেশের দক্ষিণ ও তামিলনাড়ুর উত্তর অংশ দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে। এর জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তামিলনাড়ু জুড়ে।

বৃহস্পতিবার আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে,  বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্তের প্রভাবে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও, আগামী ১২০ ঘণ্টার মধ্যেই ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নেই বললেই চলে। আবহাওয়া দফতরের বুলেটিনে জানানো হয়েছে, গতকাল যে নিম্নচাপটি বঙ্গোপসাগর উপকূল ধরে দক্ষিণ পশ্চিমে এগোচ্ছিল, তা আজ তামিলনাড়ুর উপরই বজায় থাকবে। ফলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়ে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে অন্ধ্র প্রদেশের  উপকূল জুড়েও।

গত সপ্তাহের একটানা ভারী বৃষ্টিতেই জলমগ্ন হয়ে পড়েছিল চেন্নাই। সবে জল কমতে শুরু করেছে, এরই মধ্যে এদিন ফের অতি ভারী বৃষ্টির সম্ভাবনায় লাল সতর্কতা জারি করা হয়েছে। নতুন করে বৃষ্টি শুরু হওয়ায় ত্রাণ ও উদ্ধারকার্যে বাধা সৃষ্টি হতে পারে। চেন্নাইয়ের আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আজ সারাদিন চেন্নাই, তিরুভাল্লুর ও রানিপেটে অতি ভারী থেকে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, কারণ নিম্নচাপটি ঠিক উপকূলেই অবস্থান করছে। রমনাথপুরম ও থুতুকুডি জেলাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া একটানা বৃষ্টি চলবে তিরুভান্নামালাই, কাল্লাকুরীচি, সালেম, পেরামবালুর, তিরুচিরাপল্লী, করুর সহ তামিলনাডুর একাধিক জেলায়।

আরবসাগরের উপরও  একটি নিম্নচাপ তৈরি হয়েছে, সেটি গোয়া-কর্নাটক থেকে গুজরাট উপকূল অবধি বিস্তৃত হয়েছে, যার ফলে গোটা মহারাষ্ট্র জুড়েই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য নিম্নচাপটি রয়েছে বঙ্গোপসাগরের উপরে।  এরফলে দক্ষিণ ভারত থেকে শুরু করে বাংলা, ওড়িশাতেও বৃষ্টি হতে পারে।

গত সপ্তাহে ভারী বৃষ্টির প্রভাবে তামিলনাড়ুতে কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে, কেরলে মৃত্যু হয়েছে তিনজনের। প্রায় এক হাজারেরও বেশি বাড়ি ভেঙে গিয়েছে। বর্তমানে রাজ্যগুলি তৈরি ১৫০০টি ত্রাণ শিবিরেই রয়েছেন বাসিন্দারা। রাজ্য ও কেন্দ্রের তরফে শীঘ্রই ক্ষয়ক্ষতির পর্যালোচনা করে ক্ষতিপূরণ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন (MK Stalin)।

সেই বৃষ্টিতে বন্যার হাত থেকে সাময়িক রেহাই পেলেও বেশিরভাগ জলাধারই পরিপূর্ণ। এখনও একাধিক নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। নতুন করে বেশি বৃষ্টি হলে ফের বন্যা অবধারিত, এমনটাই আশঙ্কা রাজ্য সরকারের।

ভারী বৃষ্টিপাতের সম্ভাবনায় বুধবার ও বৃহস্পতিবার বঙ্গোপসাগরের উপকূলের মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। আরব সাগরের উপকূলে তৈরি ঘূর্ণাবর্তটি আরও শক্তিশালী হওয়ায় আগামী শুক্রবার অবধি মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

আরও পড়ুন: Delhi Air Pollution: ‘অতি খারাপ’ পর্যায়েই দিল্লির বাতাস, দূষণ রুখতে হরিয়ানাতেও চালু ‘জোড়-বিজোড়ে’র নিয়ম