প্লাস্টিক ব্যবহার করে বানানো যাবে না ভারতের পতাকা!

‘ফ্ল্যাগ কোড অব ইন্ডিয়া ২০০২’ (Flag Code Of India, 2002) অনুযায়ী, প্লাস্টিকের নয় জাতীয় পতাকা কাগজেরই হওয়া বাঞ্ছনীয়।

প্লাস্টিক ব্যবহার করে বানানো যাবে না ভারতের পতাকা!
জাতীয় পতাকা
Follow Us:
| Updated on: Feb 05, 2021 | 1:40 PM

সিমলা: জাতীয় পতাকার (Indian National Flag) মর্যাদা এবং সম্মান রক্ষার্থে এবার দৃষ্টান্তমূলক পদক্ষেপ গ্রহণ করল হিমাচল প্রদেশ সরকার। ব্যবহার করা যাবে না প্লাস্টিকের জাতীয় পতাকা। যে কোনও সংস্থা নিজেদের অনুষ্ঠানে জাতীয় পতাকা ব্যবহার করলে তা অবশ্যই হতে হবে কাগজের।

হিমাচল প্রদেশের সরকারের তরফে জানানো হয়েছে, স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবস, গান্ধী জয়ন্তী, অম্বেদকর জয়ন্তী-সহ এমন অনুষ্ঠান এবং ক্রীড়া অনুষ্ঠানে প্লাস্টিকের জাতীয় পতাকার পরিবর্তে ব্যবহার করতে হবে কাগজের তৈরি পতাকা। সরকারে যুক্তি, প্লাস্টিকের জাতীয় পতাকা জীবাণুমুক্ত নয়। অনেক ক্ষেত্রেই অনুষ্ঠান শেষ হয়ে যাওয়ার পর মাঠেঘাটে পড়ে থাকতে দেখা যায় জাতীয় পতাকা। তেরঙ্গা পতাকার এই অসম্মান যেন আর না হয়, সে কারণেই এই পদক্ষেপ করেছে বিজেপি শাসিত জয় রাম ঠাকুরের (Jai Ram Thakur) সরকার।

‘ফ্ল্যাগ কোড অব ইন্ডিয়া ২০০২’ (Flag Code Of India, 2002) অনুযায়ী, প্লাস্টিকের নয় জাতীয় পতাকা কাগজেরই হওয়া বাঞ্ছনীয়। জাতীয় পতাকার প্রতি দেশের মানুষের যে সম্মান, মর্যাদা এবং ভালবাসা রয়েছে, সেই কথা মাথায় রেখে আরও বড় পরিসরে সেই সচেতনতা ছড়িয়ে দিতেই নির্দেশিকা জারি করেছে হিমাচল প্রদেশের সরকার। জাতীয় পতাকাকে ন্যায্য সম্মান দিতে প্রশাসনের তরফে রাজ্যবাসীকে অনুরোধ করা হয়েছে, ‘ফ্ল্যাগ কোড অব ইন্ডিয়া’-র অবমাননা না করতে এবং একই সঙ্গে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে বলা হয়েছে, ১৯৭১ সালে তৈরি ‘দ্য প্রিভেনশন অব ইনসাল্টস টু দ্য ন্যাশন হনার অ্যাক্ট’-কে।

আরও পড়ুন: ফেলুদা নয়, এ বার খোদ ‘রে’ নামছে ‘মগনলালকে’ ধরতে