রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণায় ঘি পড়ল শেয়ার বাজারে, উর্ধ্বমুখী সেনসেক্স-নিফটি সূচক

চলতি অর্থবর্ষে এই প্রথম নিফটির সূচক ১৫ হাজারের গণ্ডি পার করল।

রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণায় ঘি পড়ল শেয়ার বাজারে, উর্ধ্বমুখী সেনসেক্স-নিফটি সূচক
৬০ হাজার পার করল সেনসেক্স সূচক। প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Feb 05, 2021 | 3:55 PM

নয়া দিল্লি: বাজেট পেশের পরই উর্ধ্বমুখী ছিল শেয়ার বাজার। শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার মনিটারি পলিসি ঘোষণায় ফের বড়সড় লাফ দিল সেনসেক্স-নিফটি সূচক। আজ সকালেই সেনসেক্স সূচক ৩৩৮.৫৮ পয়েন্ট বেড়ে ৫১,০৭৩.২৭-এ পৌঁছয়। অন্যদিকে নিফটি সূচকও ১১৮.৫০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৫,০১৪.১৫ অঙ্কে পৌঁছেছে। চলতি অর্থবর্ষে এই প্রথম নিফটির সূচক ১৫ হাজারের গণ্ডি পার করল।

বাজেট পেশের দিনই একলাফে সেনসেক্সের সূচক পৌঁছেছিল ৪৮ হাজার পয়েন্টে। এরপর থেকেই উর্ধ্বমুখী বাজার। ১ ফেব্রুয়ারি বাজেট পেশের পর এই প্রথম রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি (Monitary Policy Committee)-র বৈঠক হওয়ার কথা ছিল। আগেই আশা করা হয়েছিল, এইবছরও অপরিবর্তিতই থাকবে রেপো ও রিভার্স রেপো রেট। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাশ (Shaktikanta Das)-র ঘোষণার আগে থেকেই চড়তে থাকে সেনসেক্স-নিফটির সূচক।

আরও পড়ুন: অপরিবর্তিত রেপো রেট, নতুন অর্থবর্ষে করোনার ধাক্কা কাটিয়ে ওঠা নিয়ে আশাবাদী আরবিআই গভর্নর

বুধবার থেকে শুরু হওয়া মনিটারি পলিসি কমিটির বৈঠক তিনদিন ধরে চলার পর আজ কেন্দ্রীয় ব্যাঙ্কের রেপো ও রিভার্স রেপো রেট ঘোষণা করা হয়। রেট অপরিবর্তিত থাকায় লাভবান শেয়ার ক্রেতারা। আর তার প্রভাবেই সকাল থেকে উর্ধ্বমুখী ছিল শেয়ার সূচক। বাজার খুলতেই বম্বে স্টক এক্সচেঞ্জের সেনসেক্স (Sensex) সূচক ৩৩৮.৫৮ পয়েন্ট বৃদ্ধি পায়, সেনসেক্স সূচক পৌঁছয় ৫১,০৭৩.২৭ অঙ্কে। সেনসেক্সের পাশাপাশি নিফটি (Nifty)-ও ১১৮.৫০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৫,০১৪.১৫ অঙ্কে পৌঁছয়।

সেনসেক্স বৃদ্ধি পাওয়ায় সবচেয়ে বেশি লাভবান হয়েছে ইনডাসিন্ড ব্যাঙ্ক, কোটাক ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, টাইটান, বাজাজ ফিনান্সের মতো ব্যাঙ্কিং ক্ষেত্রগুলি। অন্যদিকে, ক্ষতির মুখে পড়েছে টিসিএস, বাজাজ অটো, ভারতী এয়ারটেল, ইনফোসিস, আইটিসির মতো সংস্থা।

ব্যাঙ্কিং ক্ষেত্রে সেনসেক্সের সূচকের উর্ধ্বমুখী পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। একদিকে, চলতি বাজেটে ব্যাড ব্যাঙ্কের ঘোষণা করার পর থেকেই সরকারি-বেসরকারি ব্যাঙ্কগুলির শেয়ার উর্ধ্বমুখী। কারণ, প্রস্তাবিত ব্যাড ব্যাঙ্ক বাস্তবায়িত হলে ব্যাঙ্কগুলি তাদের অনুৎপাদক সম্পদগুলি ভাঙিয়ে কিছুটা হলেও আর্থিক লাভের মুখ দেখবে। অন্যদিকে, রেপো রেট অপরিবর্তিত থাকায়  বাণিজ্যিক ব্যাঙ্কগুলি কম সুদে রিজার্ভ ব্যাঙ্ক থেকে ধার নিতে পারবে। ফলে দুই ক্ষেত্রেই লাভবান হবে ব্যাঙ্কগুলিই।

আরও পড়ুন: ৫ টাকার জন্য দুধের শিশুকে খুন বাবার