Landslide in Kerala : ‘সকালে দেখি বাড়ির কোনও চিহ্ন নেই,’ কেরলে ভূমিধসে মৃত একই পরিবারের ৫ জন

Landslide in Kerala : কেরলের ইদ্দুকি জেলায় ভূমিধসে মৃত ৫ জন। আগামী ৪ দিনের জন্য বেশ কিছু জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতা।

Landslide in Kerala : 'সকালে দেখি বাড়ির কোনও চিহ্ন নেই,' কেরলে ভূমিধসে মৃত একই পরিবারের ৫ জন
ছবি সৌজন্য়ে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2022 | 4:27 PM

তিরুবনন্তপুরম : দেশের একাধিক রাজ্যে বন্য়া পরিস্থিতির সৃষ্টি হয়েছে। উত্তর ও পূর্বের রাজ্যগুলিতে বন্যার ছবি ইতিমধ্যেই দেখেছে গোটা দেশ। উত্তর-পূর্বের পাশাপাশি অতিবৃষ্টিতে নাজেহাল দক্ষিণের রাজ্যও। অতি বৃষ্টিতে ধস নেমেছে কেরলের একাধিক জায়গায়। সোমবার ইদ্দুকি জেলার ভূমিধসে ধ্বংস হয়েছে একাধিক বাড়ি। এই ঘটনায় মৃত্যু হয়েছে একই পরিবারের চার জন।

আধিকারিক সূত্রে জানা গিয়েছে, থোদুপঝা জেলার কাঞ্জার গ্রামে ভোর সাড়ে ৩ টে নাগাদ ভূমিধস নামে। সেই ভূমিধসে ভাসিয়ে একটি বাড়ি ভেসে গিয়েছে। বাড়িটির এলাকা থেকে ৫০০ মিটার দূরে সেই বাড়ির বাসিন্দাদের দেহ উদ্ধার হয়েছে। পুলিশ জানিয়েছে, কাঞ্জারে মোট ৫ জন মারা গিয়েছেন। মৃতদের মধ্যে ৮০ বছরের এক বৃদ্ধ ও ৫ বছরের একটি শিশুও রয়েছে। সেই এলাকার এক বাসিন্দা বলেছেন, ‘আমরা রাতেই খুব জোরে শব্দ শুনেছিলাম। সকালে উপলব্ধি করি কতটা ক্ষতি হয়েছে। এখানে বাড়িটির কোনও চিহ্ন পাওয়া যায়নি।’ রবিবার থেকেই এই এলাকায় তুমুল বৃষ্টি শুরু হয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, বাড়িটি এমন কোনও বিপজ্জনক জায়গায়ও ছিল না। তাও ভূমিধসে করুণ পরিণতি হয়েছে এই সেই বাড়ির সকল সদস্য়ের।

এদিকে ইদ্দুকি জেল কালেক্টর শিবা জর্জ বলেছেন,ভূমিধসের সম্ভবনা রয়েছে এরকম জায়গায় থাকা বাসিন্দাদের ত্রাণ শিবিরে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তবে এখনই ভোগান্তির শেষ নেই। তিরুবনন্তপুরমের স্থানীয় আবহাওয়া দফতর জানিয়েছে, আরও চারদিন ভারী বৃষ্টিপাত জারি থাকবে রাজ্যে। কেরলের ১৪ টি জেলার মধ্যে ৯ টি জেলায় হলুদ সতর্ককতা জারি করা হয়েছে। গত তিন বছর ধরেই বর্ষাকালে কেরলের এই ছবিটা সকলের পরিচিত। গত তিন বছর ধরেই কেরলে বন্যায় প্রাণহানি, ক্ষয়ক্ষতির মতো ঘটনা ঘটেছে।