Delhi High Court: হকারদের নিয়ে পরিকল্পনা প্রয়োজন, নইলে শহরে ‘জঙ্গল রাজ’ শুরু হবে: পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের

Delhi Highcourt, মহামান্য বিচারপতিরা বলেন, "নির্দিষ্ট পরিকল্পনা থাকা প্রয়োজন। হকারদের নিয়ে একটি কমিটির সমীক্ষা করারও প্রয়োজন রয়েছে। কিন্তু সেরকম কিছুই হয়নি। এখনও অবধি এই ধরনের কোনও পরিকল্পনাও তৈরি করা হয়নি। তার মানে এই নয় সমগ্র শহর জুড়েই যেখানে সেখানে হকারি করা যায়। এরকম হলে শহর জুড়ে জঙ্গল রাজ তৈরি হবে।"

Delhi High Court: হকারদের নিয়ে পরিকল্পনা প্রয়োজন, নইলে শহরে 'জঙ্গল রাজ' শুরু হবে: পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের
ছবি-গ্রাফিক্স
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 5:47 PM

নয়া দিল্লি: যখন তখন যাঁকে তাঁকে রাস্তায় হকারি (Hawker) করার অনুমতি দিলে শীঘ্রই শহরে ‘জঙ্গল রাজ’ কায়েম হবে। রাস্তার বিক্রেতা সংক্রান্ত নির্দিষ্ট পরিকল্পনার পক্ষে সওয়াল করে এমনটাই জানাল দিল্লি হাই কোর্ট। বিচারপতি বিপিন সংঘি (Bipin Sanghi) ও বিচারপতি অমিত বনসেলের (Amit Bansal) ডিভিশন বেঞ্চে বেআইনি হকারদের স্থায়ীভাবে নির্মূল করার পক্ষে উপযুক্ত সংস্থার থেকে নির্দিষ্ট দিকনির্দেশিকা দাবি করে একটি মামলা হয়। সেই মামলার পরিপ্রেক্ষিতেই আদালত নিজের পর্যবেক্ষণের কথা জানিয়েছে।

মহামান্য বিচারপতিরা বলেন, “নির্দিষ্ট পরিকল্পনা থাকা প্রয়োজন। হকারদের নিয়ে একটি কমিটির সমীক্ষা করারও প্রয়োজন রয়েছে। কিন্তু সেরকম কিছুই হয়নি। এখনও অবধি এই ধরনের কোনও পরিকল্পনাও তৈরি করা হয়নি। তার মানে এই নয় সমগ্র শহর জুড়েই যেখানে সেখানে হকারি করা যায়। এরকম হলে শহর জুড়ে জঙ্গল রাজ তৈরি হবে।”

আইনের ১২ নম্বর ধারা অনুযায়ী প্রত্যেক স্থানীয় কর্তৃপক্ষ, পরিকল্পনা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে শহরের হকারদের কমিটিকে প্রত্যেক পাঁচ বছরে একবার একটি নির্দিষ্ট পরিকল্পনা তৈরি করার সুপারিশ করবে। এবং এই পরিকল্পনা খুব দ্রুত সরকারে কাছে পেশ করতে হবে। এরপর পরিকল্পনা বাস্তবায়নের আগে সরকার সবদিক গুলি বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। আদালত আরও বলেছে, দিল্লি পুরসভা ও দিল্লি সরকারের মত সরকারে বিভিন্ন শাখা এই নির্দিষ্ট আইন প্রণয়ন করে শহরে হকারদের একটি নির্দিষ্ট দিকে সংগঠিত করবে। এর পাশাপাশি সরকার জানিয়েছে, পরবর্তী শুনানির দিন সরকার এই বিষরে কী পদক্ষেপ করেছে তা আদলতে পেশ করতে হবে। চলতি মাসের ১৮ নভেম্বর এই বিষয়ে পরবর্তী শুনানি হওয়ার কথা রয়েছে।

হকার সমস্যা সমাধানে এনডিএমসি ও পুরসভার ব্যর্থতা আদালতের পর্যবেক্ষণে ছিল। তাদের গাফিলতির কারণে নাগরিকদের সুস্থ পরিবেশে স্বাভাবিক জীবনযাপনে যে সমস্যা হচ্ছে সেকথা তাদের জানিয়ে দিয়েছিল আদালত। কনট প্লেসের মত ‘নো হকিং এবং নো ভেন্ডিং’ এলাকায় অবৈধ হকার, স্কোয়াটিং বা ভেন্ডিং কার্যকলাপের উপর অসন্তোষ প্রকাশ করে আদালত দিল্লি পুলিশ ও এনডিএমসির আধিকারিকদের কঠোরভাবে এই সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের কথা জানিয়েছে।

আরও পড়ুন Adhir Chowdhury: ‘তৃণমূলের টিকিটে রাজ্যসভায় যেতে পারেন ধনখড়,’ বিস্ফোরক অধীর চৌধুরী

আরও পড়ুন Rafale Deal: রাফাল চুক্তি নিয়ে বিস্ফোরক ফরাসি মিডিয়া, ‘কোর্টে বল’ আসতেই কংগ্রেসকে নিশানা বিজেপির