বায়ু থেকে জল! অত্যাধুনিক আবিষ্কার আইআইটি গোয়াহাটির

অদূর ভবিষ্যতে সারা বিশ্ব জুড়েই দেখা দিতে পারে জল সঙ্কট। তার প্রাক্কালে এই আবিষ্কার নিয়ে যথেষ্ট আশাবাদী আইআইটির গবেষকরা।

বায়ু থেকে জল! অত্যাধুনিক আবিষ্কার আইআইটি গোয়াহাটির
ছবি-ফেসবুক
Follow Us:
| Updated on: Dec 09, 2020 | 4:38 PM

গোয়াহাটি: ভাবা যায়, বায়ু থেকে জল। এই প্রযুক্তিই আবিষ্কার করেছে আইআইটি গোয়াহাটি (IIT Guwahati)। এমনই দাবি সেখানকার গবেষকদের। অধ্যাপক উত্তম মান্নার তত্ত্বাবধানে গবেষকরা আবিষ্কার করেছেন এই প্রযুক্তির। ইতিমধ্যেই রয়্যাল সোসাইটি অব কেমিস্ট্রি সাময়িকীতে প্রকাশিত হয়েছে এই আবিষ্কারের কথা।

উত্তম মান্না জানিয়েছেন, হাইড্রোফোবিসিটি প্রক্রিয়ায় তাঁরা বায়ু থেকে জল তৈরিতে সক্ষম হয়েছেন। উত্তমের কথায়, ‘পদ্ম পাতায় যেমন জল জমে থাকে, সেই প্রক্রিয়ার সঙ্গে মিল রয়েছে হাইড্রোফোবিসিটির।’ সাময়িকীতে বলা হয়েছে, বাস্প কিংবা বায়ু থেকে জল প্রস্তুত করা সম্ভব এই প্রক্রিয়ায়।

আরও পড়ুন: মুম্বইয়ে বাজেয়াপ্ত ৫ কিলোগ্রাম মাদক, গ্রেফতার মহাকাল

অদূর ভবিষ্যতে সারা বিশ্ব জুড়েই দেখা দিতে পারে জল সঙ্কট। তার প্রাক্কালে এই আবিষ্কার নিয়ে যথেষ্ট আশাবাদী আইআইটির গবেষকরা। তাঁদের মতে আগে অন্য অনেক উপায়ে জল তৈরির প্রচেষ্টা হলেও এই উপায়ে লাভ হবে। গবেষকরা একটি কৃত্রিম পৃষ্ঠতল তৈরি করেছেন যেখানে বায়ু থেকে জল সংরক্ষিত হতে পারবে। উত্তম মান্নার দাবি এই প্রক্রিয়া অত্যন্ত কার্যকরী। তাঁর মতে অন্যান্য প্রক্রিয়ার থেকে অনেক বেশি ফলপ্রসূ হবে এই পদ্ধতি।