Republic Day 2023: কর্তব্য পথে আড়ম্বরপূর্ণ প্যারেডের মাধ্যমে প্রজাতন্ত্র দিবস পালন ভারতের

President Droupadi Murmu: কর্তব্য পথে জাতীয় পতাকা উত্তোলন করে প্রজাতন্ত্র দিবসের সূচনা করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তেরঙ্গা তোলার পরই হয় জাতীয় সঙ্গীত।

Republic Day 2023: কর্তব্য পথে আড়ম্বরপূর্ণ প্যারেডের মাধ্যমে প্রজাতন্ত্র দিবস পালন ভারতের
দ্রৌপদী মুর্মু
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 11:47 AM

নয়াদিল্লি: দেশ জুড়ে সাড়ম্বরে পালিত হয়েছে ৭৪ তম রিপাবলিক ডে। নয়াদিল্লির কর্তব্য পথে বৃহস্পতিবার পালিত হয়েছে এই বিশেষ দিন। রঙিন, সাংস্কৃতিক বৈচিত্র ভরপুর প্যারেড দেশের সেবার প্রতি ভক্তি ও নিষ্ঠাকে তুলে ধরে। কর্তব্য পথে জাতীয় পতাকা উত্তোলন করে প্রজাতন্ত্র দিবসের সূচনা করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তেরঙ্গা তোলার পরই হয় জাতীয় সঙ্গীত। কর্তব্য পথে উপস্থিত সকলে জন গণ মন-র সুরে সুর মেলান। এর পর দেওয়া হয় ২১ গান স্যালুট। এ বছরের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি। তিনিও ভারতের গৌরব বাড়ানো এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। দুই দেশের রাষ্ট্রপ্রধানের সামনেই চলে প্যারেড। আত্মনির্ভর ভারতের এক সুন্দর ছবি ফুটিয়ে তোলা হয়েছিল এই প্যারেডের মাধ্যমে। দেশীয় প্রযুক্তিতে তৈরি বিভিন্ন যুদ্ধ সরঞ্জাম প্রদর্শিত হয়েছে এই প্যারেডে। যা ভারতের আত্মনির্ভরতার পথকে আরও বিশ্বাস জুগিয়েছে।

কর্তব্য পথের অনুষ্ঠানে ২১টি গান স্যালুট দেয় ৮৭১ ফিল্ড রেজিমেন্টের কম্যান্ডরা। লেফটেন্যান্ট কলোনেল বিকাশ কুমারের নির্দেশনায় সেই গান স্যালুট দেওয়া হয়। ১০৫ মিমি ইন্ডিয়ান ফিল্ড গান ব্যবহার হয়েছিল গান স্যালুটে। ২৫ পাউন্ডের গানের বদলে এই বন্দুক এ বছর ব্যবহার করা হয়েছে।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ শুরু হয় মিশর থেকে আসা একটি সামরিক দল কার্তব্য পথে অভিবাদন মঞ্চের দিকে এগিয়ে যাওয়া দিয়ে। কর্নেল মাহমুদ মহম্মদ আব্দেল ফাত্তাহ এল খারাসাওয়ের নেতৃত্বে মিশরীয় সামরিক দলে ১৪৪ জন সৈন্য ছিল। কুচকাওয়াজের সময় প্রদর্শিত সামরিক সম্পদের মধ্যে ভারতের তৈরি সরঞ্জাম অন্তর্ভুক্ত ছিল। যা ‘আত্মনির্ভর ভারত’-এর চেতনাকে তুলে ধরেছে। প্রধান যুদ্ধ ট্যাঙ্ক অর্জুন, নাগ মিসাইল সিস্টেম (NAMIS) এবং K-9 বজ্রও প্রদর্শন করা হয়েছিল কর্তব্য পথের প্যারেডে।

ভারতীয় নৌবাহিনীর কন্টিনজেন্ট কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার দিশা অমৃতের নেতৃত্বে ১৪৪ জন তরুণ নাবিককে নিয়ে গঠিত। প্যারেডের দলে এই প্রথম তিনজন মহিলা এবং ছয়জন অগ্নিবীর ছিল। ভারতীয় নৌবাহিনী – যুদ্ধের জন্য প্রস্তুত, এই থিমের উপর প্যারেড করেছে ইন্ডিয়ান নেভি। ভারতীয় নৌবাহিনীর বহুমাত্রিক সক্ষমতা, ‘নারী শক্তি’ এবং ‘আত্মনির্ভর ভারত’-এর অধীনে দেশীয়ভাবে তৈরি করা সম্পদগুলি প্রদর্শন করা হয়েছে।