গোগরা থেকে সরতে রাজি চিন, কিন্তু হট স্প্রিং থেকে নড়বে না একচুল

India-China: গত শনিবার দুই দেশের মধ্যে ছিল দ্বাদশ বৈঠক। লাদাখের সংঘাতের পর থেকে পরপর বৈঠক করে আসছেন দুই দেশের কমান্ডাররা।

গোগরা থেকে সরতে রাজি চিন, কিন্তু হট স্প্রিং থেকে নড়বে না একচুল
ছবি- টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 9:34 AM

নয়া দিল্লি: বিগত প্রায় ১৫ মাস ধরে লাদাখ নিয়ে সংঘাত চলছে ভারত ও চিনের মধ্যে। হয়েছে একের পর এক বৈঠক। কিছুটা দূরে সরে গেলেও লালফৌজের নজরদারি এখনও জারি রয়েছে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছে। গত শনিবার ফের বৈঠকে মুখোমুখি হয়েছিলেন দুই দেশের সেনা আধিকারিকরা। লাদাখের একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট গোগরা থেকে সরতে রাজি হলেও এখনও হট স্প্রিং থেকে সরতে নারাজ চিন। তাদের দাবি, হট স্প্রিং এলাকায় যেখানে তাঁদের সেনাবাহিনী রয়েছে, তা চিনের সীমান্তের মধ্যেই।

লাদাখ নিয়ে দ্বাদশ এই বৈঠক হয় চুসুল-মলদো সীমান্তে। আর সেই বৈঠকে PP17A অর্থাৎ গোগরা থেকে সেনা সরাতে রাজি হয়েছে চিন। দিন দুয়েকের মধ্যে সেনা সরানোর কাজ শুরু করে দেবে তারা। তবে PP15 পয়েন্ট অর্থাৎ হট স্প্রিং নিয়ে নিজেদের অবস্থানে এখনও অনড় চিন। তবে ডেমচক এলাকায় চিনের অবস্থান নিয়ে কোনও আলোচনা হয়নি বলে সূত্রের খবর।

বৈঠক নিয়ে সোমবার বিবৃতি প্রকাশ করা হয়েছে দুই দেশের তরফে। দুই দেশই জানিয়েছে দুই পক্ষের মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে। তবে লাদাখে শান্তি বজায় রাখতে ভারত ও চিন দুই দেশই সচেষ্ট থাকবে বলে জানিয়েছে। গত বছরের ১৫ জুলাই গালোয়ান সীমান্তে সংঘাতে মুখোমুখি হয় ভারত ও চিন। ঘটনায় প্রাণ হারান ভারতের ২০ জন জওয়ান। তারপর থেকে এখনও সম্পূর্ণ স্থিতিশীল হয়নি ওই এলাকা। যদিও মাস কয়েক আগে প্যাংগং থেকে সেনা সরিয়েছে চিন।

যে সব জায়গায় এখনও সংঘাতের পরিস্থিতি রয়েছে, সেখানে দুই দেশের সেনার মাঝে ৫০০ মিটাররে দূরত্ব রয়েছে। সুতরাং পরিস্থিতি যে কোনও সময় হাতের বাইরে চলে যেতে পারে, তাই বৈঠকের মাধ্যমে সেনা সরানোর কাজ জারি রাখতে চায় দুই দেশই। আরও পড়ুন: চিনকে চাপ! দু’মাস ধরে দক্ষিণ চিন সাগরে টহল দেবে ভারতের রনবিজয়, শিবালিক