ভারতকে ৭৫ লক্ষ মডার্না ভ্যাকসিন দেওয়া হতে পারে: WHO

দেশে মডার্নার করোনা টিকা আনতে চেয়ে আগেই ডিসিজিআই-এর অনুমোদন চেয়েছে ফার্মা সংস্থা সিপলা

ভারতকে ৭৫ লক্ষ মডার্না ভ্যাকসিন দেওয়া হতে পারে: WHO
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 10:10 AM

নয়া দিল্লি: ভারতে মূত কোভিশিল্ড ও কোভ্যাকসিন দেওয়া হচ্ছে করোনার টিকা হিসেবে। বর্তমানে কিছু কিছু জায়গায় রাশিয়ার টিকা স্পুটনিক দেওয়াও শুরু হয়েছে। আর এ বার ফাইজার ও মডার্বা ভ্যাকসিন দেওয়ার জন্য ভারতের সঙ্গে শুরু হয়েছে আলোচনা। এই বিষয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের সঙ্গে দুই সংস্থার কথা হচ্ছে বলে জানিয়েছেন নীতি আয়োগ সদস্য ড. ভিকে পাল। এ বার হু-এর তরফ থেকে জানানো হয়েছে যে ভারতকে ৭৫ লক্ষ ডোজ় ভ্যাকসিন দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

হু-এর দক্ষিণ-পূর্ব এশিয়ার রিজিওনাল ডিরেক্টর ড. পুনম ক্ষেত্রপাল জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ উদ্যোগ ‘কোভ্যাক্স’-এর মাধ্যমে ভারতকে ৭৫ লক্ষ ডোজ় মডার্না ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ঠিক কবে এই ভ্যাকসিন ভারতে পাওয়া যাবে, সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

দেশে মডার্নার করোনা টিকা আনতে চেয়ে আগেই ডিসিজিআই-এর অনুমোদন চেয়েছে ফার্মা সংস্থা সিপলা। সূত্রের খবর, ২৮ জুন এই আবেদনপত্র ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে জমা দিয়েছে সিপলা যদিও সিপলা জানিয়েছে এখনও করোনা প্রতিষেধক আমদানি নিয়ে চূড়ান্ত কোনও চুক্তি হয়নি। এর আগেও মার্কিন টিকা ফাইজ়ারের জন্য একই ধরনের আবেদন জমা পড়েছিল।বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে এ-ও জানা গিয়েছিল, কেন্দ্রের সঙ্গে ফাইজ়ারের চুক্তিও অনেকটাই এগিয়েছে।

গত বছর নভেম্বরের ৩০ তারিখ তৃতীয় পর্বের ট্রায়ালের তথ্য প্রকাশ্যে এনেছিল মডার্না। যেখানে ৯৪.১ শতাংশ কার্যকরিতার দাবি তুলেছিল ওই সংস্থা। মডার্নাকে আমেরিকা প্রথম আপদকালীন অনুমোদন দেয় ১৯ ডিসেম্বর। কানাডা অনুমোদন দেয় ২৩ ডিসেম্বর। এরপর অনুমোদন দেয় ইউরোপীয় এজেন্সিও। আরও পড়ুন: আজ নয়! কবে প্রকাশিত হবে সিবিএসই-র ফল?