AK-203 Assault Rifles: একে-২০৩ রাইফেল নিয়ে ভারত-রাশিয়ার চুক্তি, প্রতিরক্ষা ক্ষেত্রে বড় পদক্ষেপ

AK-203 Assault Rifles: ৫০০০ কোটি টাকার এই চুক্তিতে মোটামুটি ৬ লক্ষ একে-২০৩ রাইফেল তৈরি হবে।

AK-203 Assault Rifles: একে-২০৩ রাইফেল নিয়ে ভারত-রাশিয়ার চুক্তি, প্রতিরক্ষা ক্ষেত্রে বড় পদক্ষেপ
ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগু। এ ছবি টুইট করেছেন রাজনাথ সিং।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 5:38 PM

নয়া দিল্লি: খুব শীঘ্রই ভারতীয় সেনার হাতে আসবে অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন একে-২০৩ রাইফেল। সোমবার সকালে ভারত ও রাশিয়ার মধ্যে প্রথমবারের টু প্লাস টু বৈঠকে এমনই চুক্তিতে সই হল। ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগুর এই সাক্ষাতে এক চুক্তি স্বাক্ষরিত হয়।

৫০০০ কোটি টাকার এই চুক্তিতে মোটামুটি ৬ লক্ষ একে-২০৩ রাইফেল তৈরি হবে। উত্তর প্রদেশের আমেঠিতে। একই সঙ্গে এদিনের বৈঠকে আগামী ১০ বছরের জন্য অর্থাৎ ২০২১ থেকে ২০৩১ সাল পর্যন্ত ভারত ও রুশ প্রতিরক্ষামন্ত্রী মিলিটারি টেকনোলজির ক্ষেত্রে সহযোগিতামূলক এক চুক্তিপত্রেও সই করেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন সোমবারই ভারত-রাশিয়া সামিটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন। তারই কয়েক ঘণ্টা আগে দুই দেশের প্রতিরক্ষাক্ষেত্রে সম্পর্কের যে দৃঢ়তা এদিন দেখা গেল তা নিঃসন্দেহে যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগুর সঙ্গে বৈঠকের পরই রাজনাথ সিং টুইটারে লেখেন, ‘অত্যন্ত ফলপ্রসূ এক বৈঠক হল।’ একে-২০৩ রাইফেল ৭.৬২X৩৯ এমএম ক্যালিবারের সেই রাইফেল যা পুরনো রাইফেলগুলির তুলনায় অনেক বেশি আধুনিক। এই রাইফেলের রেঞ্জ মোটামুটি ৩০০ মিটার। ওজনে খুবই হালকা অথচ অত্যন্ত মজবুত।

আরও পড়ুন: BJP MLA: জে পি নাড্ডাকে চিঠি, পৃথক রাজ্যের দাবিতে সরব আরও এক বিজেপি বিধায়ক