Amit Shah in Lok Sabha: ‘আত্মরক্ষার্থেই গুলি চলেছিল দ্বিতীয়বার, এমন দুর্ভাগ্যজনক ঘটনা যেন আর না হয়…’

Nagaland Civilians death in Army Operation: আজ সংসদের শীতকালীন অধিবেশনে লোকসভায় স্বতঃপ্রণোদিত বিবৃতি দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বললেন, সেনা অভিযান চলাকালীন, এই ধরনের দুঃখজনক ঘটনা যাতে আগামী দিন পুনরাবৃত্তি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

Amit Shah in Lok Sabha: 'আত্মরক্ষার্থেই গুলি চলেছিল দ্বিতীয়বার, এমন দুর্ভাগ্যজনক ঘটনা যেন আর না হয়...'
লোকসভায় অমিত শাহ (ছবি - সংসদ টিভি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 6:00 PM

নয়া দিল্লি : নাগাল্যান্ডে ভারতীয় সেনা বাহিনীর প্যারা স্পেশাল ফোর্সের এলিট ইউনিটের ওই অভিযান ঘিরে এখন তোলপাড় হচ্ছে গোটা দেশ। নিরপরাধ গ্রামবাসীদের জঙ্গি ভেবে গুলি চালিয়ে ফেলেছিলেন জওয়ানরা। ঘটনায় বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। সরকারি হিসেব অনুযায়ী, এখনও পর্যন্ত মোট ১৩ জন গ্রামবাসী এবং এক জন জওয়ানের মৃত্যু হয়েছে ঘটনায়। বিরোধীরা প্রশ্ন তুলতে শুরু করেছে, কী করছে স্বরাষ্ট্রমন্ত্রক? এরই মধ্যে আজ সংসদের শীতকালীন অধিবেশনে লোকসভায় স্বতঃপ্রণোদিত বিবৃতি দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বললেন, সেনা অভিযান চলাকালীন, এই ধরনের দুঃখজনক ঘটনা যাতে আগামী দিন পুনরাবৃত্তি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

অমিত শাহ বলেন,”নাগাল্যান্ডের মন জেলার ওটিং এলাকার চরমপন্থীদের গতিবিধি সম্পর্কে গোপন সূত্রে খবর পেয়েছিলেন সেনাবাহিনীর জওয়ানরা। সেই তথ্যের ভিত্তিতে ২১ জন কমান্ডো সন্দেহভাজন এলাকায় অভিযান চালান। সেখানে একটি ট্রাক আসতে দেখায়, সেটিকে থামানোর জন্য সংকেত দেওয়া হয় জওয়ানদের তরফে। কিন্তু ট্রাকটি না থেমে পালানোর চেষ্টা করে। গাড়িটিতে চরমপন্থীরা লুকিয়ে ছিল বলে সন্দেহ করেন জওয়ানরা এবং গাড়িটিকে লক্ষ্য করে গুলি চালানো হয়।”

তিনি আরও বলেন, “ট্রাকটিতে আট জনের মধ্যে ছয় জন জওয়ানদের গুলিতে নিহত হন। বাকি দুই জনকে সেনাই নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করে। এদিকে খবর জানাজানি হতে সেনা জওয়ানদের উপর চড়াও হয় গ্রামবাসীরা। সেনার দুটি গাড়ি আগুন লাগিয়ে দেওয়া হয়। গ্রামবাসীরা চড়াও হলে, তাতে একজন জওয়ান শহিদ হন, আরও বেশ কয়েকজন জখম হন। আত্মরক্ষার্থে ফের গুলি চালাতে বাধ্য হন জওয়ানরা। তাতে সাত জন গ্রামবাসীর মৃত্যু হয়েছে। স্থানীয় পুলিশ প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। পরিস্থিতি এখনও বেশ থমথমে, তবে আগের থেকে অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে।”

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, নাগাল্যান্ড পুলিশের ডিজিপি এবং পুলিশ কমিশনার ইতিমধ্যেই ওই এলাকা পরিদর্শন করে এসেছেন। তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল (SIT) গঠন করা হয়েছে। এক মাসের মধ্যে ওই সিট তাদের তদন্ত প্রক্রিয়া শেষ করবে।

পরে সন্ধ্যায় অসম রাইফেলসের ক্যাম্পে প্রায় ২৫০ উত্তেজিত গ্রামবাসী ভিড় করেছিলেন। আবারও অগ্নিসংযোগ করার চেষ্টা হয়েছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ফের গুলি চালানো হয়। সেই সময় আরও একজন গ্রামবাসীর মৃত্যু হয়, জখম হয়েছেন আরও কয়েকজন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, “ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত করছে সেনা। আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। আমি ঘটনার খবর পেয়ে সঙ্গে সঙ্গে যোগাযোগ করি। স্বরাষ্ট্রমন্ত্রকের আধিকারিকদের সেখানে পাঠানো হয়েছে। আজ সেখানে বর্তমান পরিস্থিতি নিয়ে বৈঠক হয়েছে। ভবিষ্যতে কোনও সেনা অভিযান চলাকালীন যেন এমন দুর্ভাগ্যজনক ঘটনা না ঘটে, তার দিকে খেয়াল রাখতে হবে।”

উল্লেখ্য, এই নিয়ে আগেই সেনার তরফে বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেনার দাবি, গোয়েন্দাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই অনুপ্রবেশ রুখতে মন জেলার তিরু এলাকায় অভিযানের পরিকল্পনা করা হয়েছিল। গতকাল গ্রামবাসীদের মৃত্যুর ঘটনা প্রকাশ্যে আসার পরই তদন্তের আশ্বাস দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি টুইট করে ওই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছিলেন তিনি। জানিয়েছিলেন, বিচার পাবে মৃতদের পরিবার।

আরও পড়ুন : Nagaland Firing: স্থানীয় পুলিশ, অসম রাইফেলকে না জানিয়েই অভিযান? কোথায় ভুল করল প্যারা স্পেশাল ফোর্স?