Afghanistan Issue: তালিবানের সঙ্গে দ্রুত আলোচনায় বসুক ভারত, মনে করেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা

Afghanistan সেপ্টেম্বরের শুরুতেই আফগানিস্তান নিয়ে নিজের মত প্রকাশ করেছিলেন ন্যাশনাল কনফারেন্স প্রধান। তিনি বলেছিলেন আমি আশা করছি শান্তিপূর্ণভাবেই আফগানরা নিজেদের দেশ চালাবে।

Afghanistan Issue: তালিবানের সঙ্গে  দ্রুত আলোচনায় বসুক ভারত, মনে করেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা
তালিবানের সঙ্গে আলোচনার পক্ষে সওয়াল করেন ফারুখ আবদুল্লা, ছবি-টুইটার

নয়া দিল্লি: শনিবার জম্মু ও কাশ্মীরের (Jammu Kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুখ আবদুল্লা (Farooq Abdullah) তালিবানের সঙ্গে আলোচনার পক্ষে সওয়াল করেন। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর মতে, ভারত আফগানিস্তানের পরিকাঠামো উন্নয়নের জন্য বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছিল। তাই যুদ্ধ বিদ্ধস্ত এই দেশের মসনদে বসা তালিবান শাসকদের সঙ্গে কথাবার্তার আদান প্রদান হলে কোনও সমস্যা হওয়ার কথা নয়।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা বলেন “বর্তমানে আফগানিস্তানের (Afghanistan) শাসনভার তালিবানের হাতে রয়েছে। ওই দেশের প্রাক্তন শাসক আসরফ গণির দেশ শাসনের সময় বিভিন্ন খাতে ভারত বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছিল। তাই আমাদের উচিৎ আফগানিস্তানের নতুন শাসকদের সঙ্গে কথা চালু করা। যখন আমাদের দেশ ওই দেশে এই বিপুল অর্থ বিনিয়োগ করেছে তবে তাদের সঙ্গে সম্পর্ক রাখতে কোনও ক্ষতি আছে কি?”

 

আরও পড়ুন Kamala Bhasin: ৭৫-এ পড়লো দাঁড়ি, চির নিদ্রায় ভারতের নারী আন্দোলনের অন্যতম মুখ কমলা ভাসিন

 

এর পরেই ন্যাশনাল কনফারেন্স (National Conference) প্রধান ফারুখ আবদুল্লার কেন্দ্রীয় সরকারের প্রতি আবেদন তারা যেন নভেম্বর মাস থেকে দেশের রাজধানী দিল্লি (Delhi) সীমান্তে, তিনটি বিতর্কিত কৃষি আইন নিয়ে আন্দোলনরত কৃষকদের সঙ্গে আলোচনায় বসেন। কৃষি বিল নিয়ে আবদুল্লার মত, দেশের সরকার যেন কৃষকদের সঙ্গে আলোচনা করে কৃষি আইন নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেন। এবং তাদের সঙ্গে আলোচনার ভিত্তিতে নতুন কৃষি আইনের পক্ষে নিজের মত প্রকাশ করেন ফারুখ।

প্রধানমন্ত্রীর (PM Narendra Modi) সাম্প্রতিক আমেরিকা (USA) সফর নিয়েও নিজের অভিমত ব্যক্ত করেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেন “মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) সহ বাকি দেশের রাষ্ট্রনায়কদের সঙ্গেও প্রধানমন্ত্রীর আলোচনা হবে। এই বিষয়ে কোনও সন্দেহ নেই, সমগ্র পৃথিবীর জন্য সন্ত্রাসবাদ অভিশাপের মতো। কিন্তু সন্ত্রাসবাদী কার্যকলাপ কারা প্রথম শুরু করেছিল? কারা ইরাকে আক্রমণ করেছিল? জাতি সংঘের নিষেধ সত্ত্বেও কারা লিবিয়াতে বোমা বর্ষণ করেছিল?” ফারুখের এই তির্যক মন্তব্য যে আমেরিকার দিকে, সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। সন্ত্রাসবাদকে আন্তর্জাতিক সমস্যা হিসেবে আখ্যা দিয়ে, এই প্রসঙ্গে শক্তিশালী দেশ গুলিকে, তুলনামূলকভাবে দুর্বল দেশ গুলির পাশে দাঁড়ানোর বিষয়ে জোর দিয়েছেন ফারুখ।

সেপ্টেম্বরের শুরুতেই আফগানিস্তান নিয়ে নিজের মত প্রকাশ করেছিলেন ন্যাশনাল কনফারেন্স প্রধান। তিনি বলেছিলেন ” আমি আশা করছি শান্তিপূর্ণভাবেই আফগানরা নিজেদের দেশ চালাবে। দেশ শাসনের সময় মানবাধিকার রক্ষা করার প্রতি তারা যত্নশীল হবেন বলেই আমি আশা করছি। প্রসঙ্গত উল্লেখ্য অগাস্ট মাসের ১৫ তারিখ আফগানিস্তানের মসনদে বসে তালিবান (Taliban)। এমাসের ৭ তারিখ কাবুলে অন্তবর্তী সরকার দায়িত্ব নেয়। মোল্লা মহম্মদ হাসান অখুন্দকে সরকারের প্রধান ও মোল্ল আব্দুল গণি বরাদরকে উপ প্রধানমন্ত্রী ঘোষণা করে তালিবান।

 

আরও পড়ুন All India Radio:দেশের উচ্চতম রেডিও স্টেশনে হাই পাওয়ার ট্রান্সমিটার, উদ্বোধনে কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla