Pinaka Rockets: দেশীয় প্রযুক্তিতে তৈরি দূরপাল্লার রকেটের সফল পরীক্ষা ভারতীয় সেনার

DRDO: বিগত কয়েক সপ্তাহ ধরে বালাসোর ও পোখরানে এই পিনাকা রকেটে পরীক্ষা নিরীক্ষা চলছে বলেই ভারতীয় সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে।

Pinaka Rockets: দেশীয় প্রযুক্তিতে তৈরি দূরপাল্লার রকেটের সফল পরীক্ষা ভারতীয় সেনার
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 8:43 AM

নয়া দিল্লি: ভারতীয় সেনা (Indian Army) বাহিনীর মুকুটে নয়া পালক। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এবং উৎপাদিত পিনাকা রকেট সফলভাবে পরীক্ষা করল ভারতীয় সেনা। এই পিনাকা রকেটের (Pinaka Rocket) রেঞ্জও বাড়ানো হয়েছে বলেই ভারতীয় সেনা বাহিনী সূত্রে জানা গিয়েছে। দেশীয় প্রযুক্তিতে তৈরি বর্ধিত রেঞ্জের এই রকেটের সফল পরীক্ষা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ প্রোজেক্টের আওতায় অন্যতম বড় সাফল্য বলেই মনে করা হচ্ছে। নতুনভাবে তৈরি হওয়া এই পিনাকা রকেটের সফল পরীক্ষার ফলে রাশিয়া থেকে আর রকেট আমদানি করার কোনও প্রয়োজনীয়তা থাকবে না। এমনকী বন্ধু দেশগুলিতে ভারত এই রকেট রফতানিও করতে পারবে বলেই মনে করা হচ্ছে।

বিগত কয়েক সপ্তাহ ধরে বালাসোর ও পোখরানে এই পিনাকা রকেটে পরীক্ষা নিরীক্ষা চলছে বলেই ভারতীয় সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন মিউনিশন ইন্ডিয়া লিমিটেড এবং নাগপুর ভিত্তিক ইকোনমিক এক্সপ্লোসিভস লিমিটেড রকেটের পরীক্ষা চলাকালীন সেনা বাহিনীকে সবরকমভাবে সহায়তা করেছে বলেই জানা গিয়েছে। আগের পিনাকার রকেট ৩৫ কিলোমিটার দূরত্ব অবধি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারত। এখন প্রযুক্তিগত বদলের ফলে পিনাকা রকেট ৪৫ কিলোমিটার অবধি অবধি লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারবে। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও এই রকেট তৈরি করেছে।

বেসরকারি সংস্থাগুলির জন্য প্রতিরক্ষাখাত উন্মুক্ত হওয়ার পর এই প্রথম এই প্রথম বেসরকারি সংস্থার দ্বারা তৈরি করা রকেটগুলি ব্যবহারের জন্য গৃহীত হয়েছে। ইইএলের চেয়ারম্যান সত্যনারায়ণ নুওয়াল এই প্রসঙ্গে বলেন, “আত্মনির্ভর ভারতের আওতায় বেসরকারি ক্ষেত্র কীভাবে কাজ করতে পারে তা আরও একবার প্রমাণিত। ডিআরডিওর দিক নির্দেশিকা ও ভারতীয় সেনার সহযোগিতা ছাড়া এই প্রকল্প বাস্তবায়িত হত না।” অতীতে এই ধরনের অস্ত্র সাধারণত বিদেশ থেকে আমদানি করা হত, যা সেনাবাহিনীর চাহিদা পূরণ করতে পারত না। সেই সমস্যা এখন সমাধান হবে বলেই মনে করা হচ্ছে।