NCRB Data: দিল্লিতে প্রতিদিন গড়ে ২ জন করে নাবালিকা ধর্ষণ হয়, NCRB-র চাঞ্চল্যকর রিপোর্ট

NCRB Report: এনসিআরবি থেকে পাওয়া তথ্য সূত্রে জানা গিয়েছে, দেশের ১৯টি মেট্রোপলিটন শহরের হওয়া মহিলাদের ওপর সংঘটিত মোট অপরাধের মধ্যে ৩২.২০ শতাংশ অপরাধই দিল্লিতে হয়েছে।

NCRB Data: দিল্লিতে প্রতিদিন গড়ে ২ জন করে নাবালিকা ধর্ষণ হয়, NCRB-র চাঞ্চল্যকর রিপোর্ট
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 12:36 PM

নয়া দিল্লি: রাজধানী দিল্লিতে একের পর এক কুখ্যাত অপরাধের ঘটনা সামনে এসেছে। নির্ভয়া কাণ্ড গোটা দেশে আলোড়ন তৈরি করেছিল। দিল্লি কি ক্রমশ ‘অপরাধ রাজধানী’ হয়ে উঠছে? ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো ( National Crime Records Bureau) পরিসংখ্যান অন্তত তেমনটাই বলছে। এনসিআরবি রেকর্ড বলছে, বিগত এক বছর ধরে প্রত্যেক দিন গড়ে ২ জন নাবালিকাকে দিল্লিতে ধর্ষণ করা হয়েছে। এনসিআরবির সাম্প্রতিক রিপোর্ট বলছে, মেট্রো শহরগুলির মধ্যে মহিলাদের জন্য সব থেকে বেশি অসুরক্ষিত দিল্লি। ২০২১ সালে দিল্লিতে মহিলাদের ওপর ১৩ হাজার ৮৯২টি অপরাধের ঘটনা ঘটেছে যা ২০২০ সালের তুলনায় প্রায় ৪০ শতাংশ বেশি। ২০২০ সালে এই সংখ্যাটা ছিল ৯ হাজার ৭৮২।

এনসিআরবি থেকে পাওয়া তথ্য সূত্রে জানা গিয়েছে, দেশের ১৯টি মেট্রোপলিটন শহরের হওয়া মহিলাদের ওপর সংঘটিত মোট অপরাধের মধ্যে ৩২.২০ শতাংশ অপরাধই দিল্লিতে হয়েছে। এনসিআরবির পরিসংখ্যান অনুযায়ী দিল্লির পর দ্বিতীয় স্থানে রয়েছে দেশের বাণিজ্য নগরী মুম্বই। সেখানে মহিলাদের ওপর হওয়া অপরাধের সংখ্যা ৫ হাজার ৫৪৩। তৃতীয় স্থানে রয়েছে বেঙ্গালুরু, সেখানে এই সংখ্যাটা ৩ হাজার ১২৭। ১৯টি মেট্রোপলিটন শহরে মহিলাদের ওপর সংঘটিত অপরাধের ১২.৭৬ শতাংশ মুম্বইতে এবং ৭.২ শতাংশ বেঙ্গালুরুতে হয়েছে বলেই জানা গিয়েছে।

দিল্লিতে মহিলাদের ওপর অপরাধের সংখ্যা

  1. এনসিআরবির ২০২১ সালের পরিসংখ্যান বলছে, ২০ লক্ষ জনসংখ্যার দিল্লিতে ৩৯৪৮টি অপহরণ, ৪৬৭৪টি স্বামীর নির্যাতনের শিকার, ৮৩৩টি নাবালিকা ধর্ষণের ঘটনা ঘটেছে।
  2. জাতীয় রাজনীতি পণের কারণে ১৩৬টি মৃত্যুর ঘটনা ঘটেছে যা ১৯টি মেট্রোপলিটন শহরে হওয়া এই সংক্রান্ত অপরাধের মোট ৩৬.২৬ শতাংশ।
  3. শালীনতা নিয়ে মহিলাদের ওপর ২০২২টি অপরাধের ঘটনা ঘটেছে, এনসিআরবি রিপোর্ট অন্তত এমনটাই বলছে।
  4. এনসিআরবির পরিসংখ্যান বলছে, দিল্লিতে ২০২১ সালে ১৩৫৭টি পকসো আইনে মামলা হয়েছে। এর সবকটিই নাবালিকা যৌন হেনস্থা ও ধর্ষণ সংক্রান্ত।
  5. নাবালিকা ধর্ষণের দিকে অন্য সব শহরগুলিকে পিছনে ফেলেছে দিল্লি। ২০২১ সালের পরিসংখ্যান বলছে এখানে ৮৩৩টি নাবালিকা ধর্ষণের ঘটনা ঘটেছে।