Indian Railway Introducing Baby Berth : মায়ের কোল ঘেঁষে আলাদা বার্থে শিশু, ‘উপহার’ রেলের

Indian Railway Introducing Baby Berth : মায়ের কোল ঘেঁষে আলাদা বার্থে শিশু, 'উপহার' রেলের
ছবি সৌজন্যে : নর্দার্ন রেলওয়ে

Indian Railway Introducing Baby Berth : মাতৃদিবস উপলক্ষে বড় উদ্যোগ নিল ভারতীয় রেলওয়ে। ৮ মে পরীক্ষামূলকভাবে চালু হল 'বেবি বার্থ'।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

May 11, 2022 | 6:35 PM

নয়া দিল্লি : ৮ মে দেশ জুড়ে পালিত হয়েছে মাতৃদিবস। নেটিজ়েনদের মাতৃদিবস সম্পর্কিত পোস্টে ভরে গিয়েছে বিভিন্ন সোশ্য়াল মিডিয়া। এই মাতৃদিবসে পিছিয়ে ছিল না ভারতীয় রেলওয়েও। মায়েদের সম্মান জানিয়ে মাতৃদিবসে নতুন উদ্যোগ নিয়ে এল তারা। নির্বাচিত কিছু ট্রেনে চালু করল ‘বেবি বার্থ’। ট্রেনে মায়েদের আরামদায়ক যাত্রার কথা মাথায় রেখেই এই উদ্যোগ নিয়ে এসেছে ভারতীয় রেলওয়ে। উত্তর রেলওয়ের লখনউ ও দিল্লি বিভাগের যৌথ উদ্যোগে ৮ মে লখনউ মেইল ১২২৩০ এর এসি থ্রি টায়ার কোচের ১২ ও ৬০ নম্বর বার্থে পরীক্ষামূলক ভিত্তিতে এই বেবি বার্থ চালু করা হয়েছে। বেবি বার্থ হওয়ার ফলে মা তাঁর শিশুর সঙ্গে আরাম করে ঘুমোতে পারবেন।

এতদিন দূরপাল্লার ট্রেনে আলাদা করে কোনও শিশুদের কোনও বার্থ ছিল না। ৫ বছর বয়স অবধি ট্রেনে কোনও শিশুদের টিকিট কাটতে হয় না। ফলে তাদের জন্য আলাদা কোনও বার্থও নির্দিষ্ট করে দেওয়া হয় না। সেইসব শিশুরা মায়েদের বার্থেই থাকে। ফলে মা ও সন্তান-দু’জনেই অসুবিধার সম্মুখীন হয়। কিন্তু ভারতীয় রেলের এই উদ্যোগে মায়েরা একটু আরাম পাবেন বলেই মনে করা হচ্ছে। মাতৃদিবসে এ এক অভাবনীয় পুরস্কার তা বলাই বাহুল্য। মাতৃত্বকে সম্মান জানিয়ে ভারতীয় রেলের এই উদ্যোগে খুশি ‘মা’-রাও। নর্দান রেলওয়ে তাদের সরকারি হ্যান্ডেল থেকে বেবি বার্থের কিছু ছবি আপলোড করে সঙ্গে এই নতুন উদ্যোগের কথা জানিয়েছে। টুইটে জানানো হয়েছে,”এই বেবি বার্থটি ফোল্ডেবল এবং সুরক্ষার জন্য এর সঙ্গে স্টপারও রয়েছে।”

ট্রেনের কামড়ার লোয়ার বার্থের সঙ্গেই এই বেবি বার্থ যুক্ত করা হয়েছে। তা এমনভাবে করা হয়েছে যাতে ঘুমোনোর সময় শিশুটি পড়ে না যায়। অতিরিক্ত সতর্কতা অবলম্বনের জন্য স্ট্র্যাপও রয়েছে। বেবি বার্থের যখন দরকার পড়বে তখন তা গুটিয়ে রাখারও অপশন রয়েছে। প্রসঙ্গত, পরীক্ষামূলকভাবে এটি শুরু করা হয়েছে। এটি সুবিধাজনক মনে হলে পরে ধীরে ধীরে ভারতীয় রেলের বাকি ট্রেনেও এই সুবিধা দেওয়া হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA