‘ভারতীয়রা গিনিপিগ নয়’, কোভ্যাকসিনের বৈধতা নিয়ে কেন্দ্রকে তোপ কংগ্রেসের

গতকালই কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ (Rajesh Bhushan) জানান, অনুমোদিত দুটি ভ্যাকসিনের মধ্যে কোন ভ্যাকসিনটি নেবেন, তা নির্বাচন করার সুযোগ এখনই পাবেন না ভারতীয়রা।

'ভারতীয়রা গিনিপিগ নয়', কোভ্যাকসিনের বৈধতা নিয়ে কেন্দ্রকে তোপ কংগ্রেসের
ছবি:ANI
Follow Us:
| Updated on: Jan 13, 2021 | 5:55 PM

নয়া দিল্লি: রাজ্যগুলিতে করোনা টিকা বিতরণ শুরু হলেও পিছু ছাড়ছে না বিতর্ক। ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন (Covaxin)-র বৈধতা নিয়ে ফের একবার প্রশ্ন তুলল কংগ্রেস (Congress)। তৃতীয় দফার ট্রায়াল সম্পন্ন না হওয়ার আগেই ভ্যাকসিনের ছাড়পত্র দেওয়া সম্পর্কে কংগ্রেসের মুখপাত্র মনীশ তিওয়ারি বললেন, “ভারতীয়রা গিনিপিগ নয়”।

ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিলের সঙ্গে যৌথ প্রচেষ্টায় তৈরি ভারত বায়োটেক (Bharat Biotech)-র এই ভ্যাকসিন জরুরীকালীন প্রয়োগের ছাড়পত্র দেওয়া হলেও এই ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল এখনও বাকি। ট্রায়াল সম্পূর্ণ না হওয়ার আগেই ছাড়পত্র পাওয়া ঘিরে আগেই শুরু হয়েছিল বিতর্ক। সেইসময় কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, এই ভ্যাকসিনটি কেবল জরুরী পরিস্থিতিতেই ব্যবহার করা হবে। তবে গতকালই কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ (Rajesh Bhushan) জানান, অনুমোদিত দুটি ভ্যাকসিনের মধ্যে কোন ভ্যাকসিনটি নেবেন, তা নির্বাচন করার সুযোগ এখনই পাবেন না ভারতীয়রা।

আরও পড়ুন: আতঙ্ক বাড়াচ্ছে বার্ড ফ্লু, রাজধানীতে নিষিদ্ধ ডিম-মাংস

এরপরই ফের একবার সরকারের সমালোচনায় সরব হয় কংগ্রেস। সাংসদ তথা কংগ্রেস মুখপাত্র মনীশ তিওয়ারি বলেন, “এখন সরকার বলছে যে টিকা গ্রহণকারীরা কোন ভ্যাকসিনটি নেবেন, তা বেছে নেওয়ার সুযোগ পাবেন না। কোভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল এখনও সম্পন্ন হয়নি, ফলে এর কার্যকারীতা নিয়ে স্বাভাবিকভাবেই নানা প্রশ্ন রয়েছে।” কেন্দ্রকে কটাক্ষ করে তিনি বলেন, “ভ্যাকসিন বিতরণকে তৃতীয় দফার ট্রায়াল বলে চালাতে পারেন না। ভারতীয়রা গিনিপিগ নয়।”

এই প্রথম নয়, দুদিন আগেও ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিনের কার্যকারীতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি। স্বাস্থ্যমন্ত্রীকে একটি টুইটে ট্যাগ করে তিনি লেখেন, “ভারত বায়োটেকের ভ্যাকসিন কি মানবদেহে প্রয়োগের জন্য সুরক্ষিত? সরকার কি এই ভ্যাকসিনের সুরক্ষা ও কার্যকারীতার গ্যারান্টি দিতে পারবে?”

আরও পড়ুন: কৃষক আন্দোলনের জের, শাহের পর এবার প্রধানমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ দুশ্যন্ত চৌটালার