নগদেই ভরসা ‘ডিজিটাল ইন্ডিয়া’র, অগস্টে রেকর্ড এটিএমএ টাকার তোলার মাত্রা

TV9 বাংলা ডিজিটাল: ডিজিটাল পেমেন্টের জমানাতেও ভারতীয়দের প্রথম পছন্দ কিন্তু কড়কড়ে নগদ (Cash) টাকাই। সম্প্রতি এর সপক্ষে এমনই তথ্য প্রকাশ্যে এসেছে। দেখা যাচ্ছে এটিএম (ATM) থেকে একবারে ৫ হাজার টাকা তোলেন গড়ে এরকম ভারতীয়ই বেশি। এর থেকে আন্দাজ করা যেতেই পারে প্রতিদিন গড়ে কত পরিমাণ নগদ টাকা তোলা হয়। অগস্টে (August) ডেবিট কার্ডে এক একটি […]

নগদেই ভরসা 'ডিজিটাল ইন্ডিয়া'র, অগস্টে রেকর্ড এটিএমএ টাকার তোলার মাত্রা
সায়নী জোয়ারদার

|

Nov 20, 2020 | 10:03 AM

TV9 বাংলা ডিজিটাল: ডিজিটাল পেমেন্টের জমানাতেও ভারতীয়দের প্রথম পছন্দ কিন্তু কড়কড়ে নগদ (Cash) টাকাই। সম্প্রতি এর সপক্ষে এমনই তথ্য প্রকাশ্যে এসেছে। দেখা যাচ্ছে এটিএম (ATM) থেকে একবারে ৫ হাজার টাকা তোলেন গড়ে এরকম ভারতীয়ই বেশি। এর থেকে আন্দাজ করা যেতেই পারে প্রতিদিন গড়ে কত পরিমাণ নগদ টাকা তোলা হয়।

অগস্টে (August) ডেবিট কার্ডে এক একটি এটিএমে (ATM) ট্রানজকশনের গড় টিকিট সাইজ ৪,৯৫৯ টাকা পর্যন্ত ছুঁয়েছে। নগদের সার্কুলেশন ২৬ লক্ষ কোটি টাকা পর্যন্ত পৌঁছেছে (জিডিপির ১২ শতাংশ)। কোভিড আবহে লকডাউনের কারণে চলতি বছরের প্রথম দিকে কয়েক মাস নগদ অনেকটাই কম তোলা হয়েছে ঠিকই। তবে অগস্টে যে পরিমাণ নগদের লেনদেন হয়েছে তা সত্যিই অবাক করা।

হিটাচি পেমেন্ট সার্ভিসেস-এর ম্যানেজিং ডিরেক্টর ও চিফ এক্সিকিউটিভ অফিসার রুসতম ইরানি জানান, লকডাউনের কারণে মার্চের শেষ থেকে গোটা দেশেই মুখ থুবড়ে পড়েছিল এটিএম ট্রানজকশন। গত তিন মাসে নগদ লেনদেনের ডেটা এখনও হাতে আসেনি ঠিকই। তবে বিটিআই (BTI) পেমেন্টের সিইও কে শ্রীনিবাস জানান, এ বছর দিওয়ালিতে নগদ তোলার ঝোঁক অনেকটাই বেশি দেখা গিয়েছে।

আরও পড়ুন: নীতীশের শিক্ষামন্ত্রী জানেন না জাতীয় সঙ্গীতও!

অতিমারি পরিস্থিতিতে মানুষ হাতে নগদ টাকা রাখতে চাইছেন। সে কারণেই নগদ তোলার হারটা ঊর্ধ্বমুখী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাছাড়া উৎসবের মরসুম হওয়ায় নগদের চাহিদাও বেশি। এখন ইউপিআই (UPI)-এর বাজার। অল্প টাকার জিনিস কেনাকাটার ক্ষেত্রে ডিজিটাল পেমেন্টেই ভরসা মানুষের। এর ফলে আজকাল আর কেউ ১০০, ২০০ টাকা তুলতে এটিএম কাউন্টারে যাচ্ছেন না। বদলে মোটা অঙ্কের টাকা তুলতে ভরসা রাখছেন সেখানে। ব্যাঙ্কে লাইনে দাঁড়িয়ে টাকা তোলার থেকে এটিএম (ATM) কাউন্টারে গিয়ে টাকা তুলতে স্বচ্ছন্দ্য় এমন মানুষের সংখ্যাও বেড়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla