নারী দিবসে নমোর অনলাইন শপিং- অসমের গামছা, তামিলনাড়ুর শাল আর বাংলার পাটের ফাইল ফোল্ডার

নারীদিবসে (International Women day) দেশের মহিলাদের ক্ষমতায়নে বিপুল কেনাকাটা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। অসম (Assam) থেকে কিনেছেন গামছা, কেরল (kerala) থেকে কিনেছেন ধূপদানি। তামিলনাড়ু(Tamil Nadu), নাগাল্যান্ড থেকে কিনেছেন শাল।

নারী দিবসে নমোর অনলাইন শপিং- অসমের গামছা, তামিলনাড়ুর শাল আর বাংলার পাটের ফাইল ফোল্ডার
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 4:11 PM

নয়া দিল্লি: আন্তর্জাতিক নারী দিবসে বিপুল কেনাকাটা সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের নারীশক্তিকে সম্মান জানাতে ও তাঁদের কাজে উদ্দীপনা জোগাতেই বিভিন্ন রাজ্যের মহিলাদের তৈরি নানা সামগ্রী কিনলেন তিনি। কেনাকাটার তালিকায় রয়েছে নির্বাচনমুখী চার রাজ্যের বিভিন্ন বস্তুও।

আন্তর্জাতিক নারী দিবসে দেশের নারীশক্তিকে সম্মান জানিয়ে সকালেই টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে তিনি লিখেছিলেন, “আন্তর্জাতিক নারী দিবসে আমাদের অদমনীয় নারীশক্তিকে স্যালুট জানাচ্ছি। বিভিন্ন ক্ষেত্রে দেশের নারীদের সাফল্যে ভারত গর্বিত। সমাজের প্রতিটি ক্ষেত্রে নারীদের ক্ষমতায়নে কাজ করতে পেরে আমাদের সরকার গর্বিত।”

কয়েক ঘণ্টা কাটতেই প্রধানমন্ত্রী ফের টুইট করে লেখেন, দেশকে আত্মনির্ভর করে তুলতে দেশের মহিলারা অগ্রণী ভূমিকা পালন করছেন। আন্তর্জাতিক নারী দিবসে আসুন সকলে মিলে মহিলাদের উদ্যোগকে আরও উৎসাহ দিই। নারীদের উদ্যোগ, উদ্ভাবনী শক্তি ও দেশের সংস্কৃতিকে তুলে ধরতে আজ কয়েকটি সামগ্রী কিনলাম। এরপরই নিজের “শপিং লিস্ট” সকলের সামনে তুলে ধরেন তিনি।

প্রথম টুইটেই প্রধানমন্ত্রী জানান, তামিলনাড়ুর টোডা জনজাতির শিল্পীদের হাতে বোনা একটি শাল কিনেছেন তিনি। হাতে তৈরি গোন্দ কাগজের উপর আঁকা একটি চিত্রও ৫৬৭টাকা কিনেছেন তিনি। নাগাল্যান্ডের সংস্কৃতিকে তুলে ধরতে সেখান থেকেও একটি শাল কিনেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:৬ বারের বিধায়ক, দলের প্রতিষ্ঠাতাও, তবুও মিলল না টিকিট, তুঙ্গে গোষ্ঠী কোন্দল

বাদ পড়েনি পশ্চিমবঙ্গও। রাজ্যের আদিবাসীদের হাতে তৈরি পাটের ফাইল ফোল্ডার কিনেছেন তিনি। গুরুত্বপূর্ণ নথি সামলে রাখতে অবশ্যই এই ফোল্ডার ব্যবহার করবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে বাকিদেরও পাটের সামগ্রী কেনার পরামর্শ দেন নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী যে শালের সৌখিন, তা কেনাকাটাতেই স্পষ্ট হয়ে উঠেছে। তামিলনাড়ু, নাগাল্যান্ডের পাশাপাশি পশ্চিমবঙ্গ থেকেও মধুবনী নকশায় আঁকা খাদি সুতির একটি শাল কিনেছেন প্রধানমন্ত্রী। সেই শালের ছবি পোস্ট করে প্রধানমন্ত্রী লেখেন, “ভারতের ইতিহাস ও মহাত্মা গান্ধীর সঙ্গে অত্যন্ত গভীরভাবে জড়িয়ে রয়েছে খাদি। মধুবনী নকশায় আঁকা খাদি সুতির একটি শাল কিনেছি। অত্যন্ত উচ্চ গুণমানের এই পণ্যটি দেশের নাগরিকদের সৃজনশীলতারই পরিচয়।”

সম্প্রতি অসম নির্বাচনে প্রধানমন্ত্রীর গলায় পরিয়ে দেওয়া হয়েছিল মহিলাদের হাতে বোনা গামোসা বা গামছা। পরবর্তী সময়ে বিভিন্ন রাজনৈতিক অনুষ্ঠানে, এমনকি করোনা টিকা নেওয়ার সময়ও তিনি সেই গামছা পরেছিলেন। আজ অসমের স্বনির্ভর গোষ্ঠীর নারীদের উৎসাহিত করতে ফের একটি গামছা কিনেছেন তিনি।

প্রধানমন্ত্রীর কেনাকাটার তালিকায় শেষে ছিল কেরলের মহিলাদের হাতে তৈরি ধূপদানি। তিনি ধূপদানির ছবিটি পোস্ট করে লেখেন, “কেরলের মহিলারা এই নিলাভিলাক্কুটি তৈরি করেছেন। এটি হাতে পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি আমি। স্থানীয় শিল্পকলাকে যেভাবে পণ্যের মাধ্যমে নারীশক্তি বাঁচিয়ে রেখেছে, তা অত্যন্ত প্রশংসনীয়।”

দেশের মহিলাদের স্বনির্ভরতাকে উৎসাহিত করতে প্রধানমন্ত্রীর এই কেনাকাটার উদ্যোগের পিছনেও রাজনৈতিক সমীকরণ খুঁজে পেয়েছে বিরোধী দলগুলি। তাঁদের মতে, আসন্ন বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী নির্বাচনমুখী রাজ্যগুলি থেকেই বিভিন্ন সামগ্রী কিনেছেন। রাজ্যবাসীর ভোট কিনতেই প্রধানমন্ত্রী এই কেনাকাটার তালিকা দেখাচ্ছেন।

আরও পড়ুন: ‘ধর্ষিতাকে বিয়ে করলে সাহায্য’, মন্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে, দাবি প্রধান বিচারপতির