IRCTC Food: দূরপাল্লার ট্রেনে ফের মিলবে রান্না করা সুস্বাদু খাবার! প্রস্তুতি শুরু রেলের

IRCTC Food: বর্তমানে বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেনে কেবলই শুকনো এবং প্যাকেটজাত খাবার পরিবেশন করা হচ্ছে আইআরসিটিসি-র পক্ষ থেকে।

IRCTC Food: দূরপাল্লার ট্রেনে ফের মিলবে রান্না করা সুস্বাদু খাবার! প্রস্তুতি শুরু রেলের
দূরপাল্লার ট্রেনে আবারও পাওয়া যাবে রান্না করা খাবার?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 4:58 PM

স্বর্ণেন্দু দাস: প্রথম দফার লকডাউনের পর থেকেই গোটা দেশের দূরপাল্লার ট্রেনগুলিতে বন্ধ রয়েছে রান্না করা খাবার পরিবেশন। কিন্তু সব সময় তো আর প্যাকেটজাত খাবার যাত্রীদের মুখে রোচে না। কী ভাবে এই পরিষেবা আবার নতুন করে শুরু করা যায়, সেই বিষয়টি নিয়ে ইতিমধ্যে চিন্তাভাবনা শুরু করেছে আইআরসিটিসি। আইআরসিটিসি আধিকারিকদের বক্তব্য, করোনা বিধি মেনে রান্না করা খাবার পরিবেশন যাতে পুনরায় শুরু করা যেতে পারে, সেই সংক্রান্ত সিদ্ধান্ত নিতে চলতি সপ্তাহেই বৈঠকে বসবেন তাঁরা।

গতবছর লকডাউন শুরু হওয়ার পর থেকেই দূরপাল্লার ট্রেনগুলিতে রান্না করা খাবার দেওয়া বন্ধ করা হয়েছে। বর্তমানে বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেনে কেবলই শুকনো এবং প্যাকেটজাত খাবার পরিবেশন করা হচ্ছে আইআরসিটিসি-র পক্ষ থেকে। রাজধানী, দুরন্ত-র মত ট্রেনে এই পরিষেবা দেওয়া হচ্ছে। আইআরসিটিসি আধিকারিকদের, বক্তব্য ইতিমধ্যেই দূরপাল্লার ট্রেনগুলিতে যাত্রী সংখ্যা বাড়তে শুরু করেছে। তাই স্বাভাবিকভাবেই রান্না করা খাবারের চাহিদাও যাত্রীদের মধ্য়ে বাড়তে শুরু করেছে বিভিন্ন ক্ষেত্রে। সেই সমস্ত বিষয়ে কথা বিবেচনা করেই এবার রান্না করা খাবার কী ভাবে যাত্রীদের হাতে পৌঁছে দেওয়া যেতে পারে সেই বিষয়ে ভাবনা চিন্তা করতে শুরু করেছে আইআরসিটিসি।

তবে বলে রাখা ভাল, বর্তমানে আইআরসিটিসি-র নির্দিষ্ট মোবাইল অ্যাপ থেকে অর্ডার করলে বেশ কয়েকটি স্টেশন থেকে রান্না করা খাবার পাচ্ছেন যাত্রীরা। যদিও সেটা সংখ্যায় অনেকটাই কম। তাই দূরপাল্লার ট্রেনে সফর করতে করতে কী ভাবে যাত্রীদের কাছে রান্না করা খাবার পৌঁছে দেওয়া যেতে পারে, সেই বিষয় নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে রেল। বর্তমান পরিস্থিতিতে দূরপাল্লার ট্রেনের রান্না করা খাবার তৈরি করা সম্ভব নয়, এই অবস্থায় যাত্রীদের রান্না করা খাবার কী ভাবে দেওয়া যেতে পারে সে বিষয়ে বৈঠকে আলোচনা হবে বলে জানিয়েছেন আইআরসিটিসি-র কর্তারা।

আরও পড়ুন: Post-Poll Violence Case: বেঁচে আছে ‘খুন’ হওয়া ব্যক্তি! সুপ্রিম কোর্টে দাবি রাজ্যের

কয়েকদিন আগেই একটি পরিসংখ্যান জারি করে আইআরসিটিসি জানিয়েছিল, লকডাউন পরবর্তী সময়ে চলতি মাসে যাত্রীদের কাছ থেকে খাবারের অর্ডারের পরিমাণ সর্বোচ্চ হয়েছে। প্রতিদিন সেই সংখ্যাটা ছিল গড়ে প্রায় ২৫ হাজারের কাছাকাছি। আগামী দিনে এই সংখ্যা আরও বাড়বে বলে দাবি করছেন তাঁরা। তাই যাত্রী সংখ্যা বৃদ্ধি এবং তাঁদের চাহিদার কথা বিবেচনা করে আগেভাগেই পরিকল্পনা সেরে রাখতে চাইছে রেল।

আরও পড়ুন: Jagannath Temple: জগন্নাথ মন্দিরের ঠিক সামনে মাটির তলায় চাপা কোটি কোটি টাকা সোনা-রুপো!