Post-Poll Violence Case: বেঁচে আছে ‘খুন’ হওয়া ব্যক্তি! সুপ্রিম কোর্টে দাবি রাজ্যের

Supreme Court: আগামী ২৮ তারিখ পর্যন্ত শুনানি পিছিয়ে দেওয়া হয়েছে। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছে রাজ্য সরকার।

Post-Poll Violence Case: বেঁচে আছে 'খুন' হওয়া ব্যক্তি! সুপ্রিম কোর্টে দাবি রাজ্যের
সুপ্রিম কোর্টের দ্বারস্থ পঞ্জাব সরকার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 2:40 PM

নয়া দিল্লি: সুপ্রিম কোর্টে (Supreme Court) আজ শেষ হল না ভোট পরবর্তী হিংসা মামলা (Post-Poll Violence Case)। আগামী ২৮ সেপ্টেম্বর ফের হবে এই মামলার শুনানি। কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) ভোট পরবর্তী হিংসায় সিবিআই (CBI) তদন্তের নির্দেশ দেওয়ার পর হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় রাজ্য সরকার। আজ, সোমবার ছিল সেই মামলার শুনানি। বিচারপতি বিনীত সরন ও বিচারপতি অনিরুদ্ধ বসুর বেঞ্চে শুনানি হয়। আগামী ২৮ তারিখ পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন বিচারপতিরা। আদালতে সওয়াল করতে ২-৩ ঘণ্টা সময় লাগবে বলে জানিয়েছিলেন আইনজীবী কপিল সিবল।

‘তথ্য খতিয়ে না দেখেই রায় দেওয়া হয়েছে’

উপযুক্ত প্রমাণ না দেখেই সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। আজ শুনানিতে এমনটাই দাবি করেন মামলাকারীর পক্ষের আইনজীবী কপিল সিবল। এ দিন তিনি আদালতে বলেন, ‘সাধারণ যদি কোনও ক্ষেত্রে তদন্ত না হওয়ার অভিযোগ ওঠে, তাহলে আদালত আগে সেই তথ্য খতিয়ে দেখে, তারপর সিবিআই-এর হাতে তদন্তভার তুলে দেয়। কিন্তু এ ক্ষেত্রে কিছু না দেখেই সিবিআই-কে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

বেঁচে আছে ‘খুন’ হওয়া ব্যক্তি:

কপিল সিবল শুনানিতে আরও দাবি করেন, খুন হয়েছেন বলে অভিযোগ উঠেছে এমন একজন ব্যক্তি এখনও জীবিত আছেন। তাঁর দাবি, শুধু ভোট পরবর্তী হিংসা নয়, এখন ডাকাতির তদন্তও করছে সিবিআই।

কেন এই মামলা?

গত ১৯ অগস্ট ভোট পরবর্তী হিংসা মামলার রায় ঘোষণা করে কলকাতা হাইকোর্ট। পাঁচ বিচারপতির বেঞ্চ ধর্ষণ ও খুনের ঘটনাগুলির তদন্তভার তুলে দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর হাতে। অন্যদিকে, বাকি হিংসার ঘটনার তদন্তের জন্য রাজ্য পুলিশের তিন সদস্যের একটি সিট গঠন করার নির্দেশ দেওয়া হয়। সেই মতো রাজ্যে এসে ইতিমধ্যেই তদন্তের কাজ শুরু করেছে সিবিআই।

ভোট পরবর্তী হিংসা মামলায় হাইকোর্টের নির্দেশকে সেই চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। হাইকোর্ট যেভাবে খুন ও ধর্ষণের মামলায় সিবিআই-কে দিয়ে, ও অন্যান্য হিংসা মামলাগুলি সিটকে দিয়ে তদন্ত করার নির্দেশ দিয়েছে, তাতে মোটেও সন্তুষ্ট নয় রাজ্য সরকার।

হাইকোর্টের রায়ে যেভাবে রাজ্য ধাক্কা খেয়েছে, তাতে বেজায় অসন্তুষ্ট খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যে কারণে যাবতীয় জল্পনা সত্যি করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য।

ইতিমধ্যেই ভোট পরবর্তী হিংসা মামলায় আরও তিনটি চার্জশিট জমা দিয়ে সিবিআই। বিজেপি বুথ সভাপতি মিঠুন বাগদি খুনের ঘটনায় চার্জশিট জমা পড়েছে। পাঁচ জনের বিরুদ্ধে চার্জশিট জমা পড়ে। ৩ জন জেল হেফাজতে আছে। ২ জন আপাতত জামিনে মুক্ত।

আরও পড়ুন: Crime News: ‘টলতে টলতে দেখি আসছে মেয়েটা আমার..’ তৃণমূল কর্মীদের কীর্তিতে হাউ হাউ কান্না মায়ের!